বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

জাতীয় লিগ শুরু আজ

খেলছেন না মুস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় লিগ শুরু আজ

আজ থেকে শুরু হচ্ছে ঘরোয়া লিগের সবচেয়ে বড় আসর জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২১তম আসর। প্রথম দিনেই ফতুল্লাহ মুখোমুখি হচ্ছে রাজশাহী বিভাগ ও ঢাকা বিভাগ। টায়ার-১ এর দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে তারকাসমৃদ্ধ দল খুলনা খেলবে রংপুর বিভাগের বিরুদ্ধে। ব্যাটিং ও বোলিংয়ে ভারসাম্যপূর্ণ দল খুলনা। জাতীয় দলের তারকা পেসার রুবেল হোসেন রয়েছেন। তবে খেলছেন না দেশসেরা পেসার মুস্তাফিজুর রহমান। ব্যাটিংয়ে রয়েছেন ইমরুল কায়েস, সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজের মতো তারকা। বর্তমানের জাতীয় দলের বড় তারকা না থাকলেও রংপুর বিভাগও অভিজ্ঞ দল নিয়ে মাঠে নামছ্ ন্ডেনাঈম ইসলাম, নাসির হোসেন, সোহরাওয়ার্দী শুভ, তানভীর হায়দার, শুভাশীষ রায়ের মতো তারকা রয়েছেন। এছাড়া ঘরোয়া লিগের পরিচিত মুখ মেহেদি মারুফ, আলাউদ্দিন বাবু, মাহমুদুল হাসান লিমনও উত্তরাঞ্চলের এই দলের শক্তি বাড়িয়েছে।

টায়ার-২ এর ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে মিরপুর ও রাজশাহীতে। শেরেবাংলা স্টেডিয়ামে তামিম-মুমিনুলদের চট্টগ্রাম বিভাগ খেলবে মাহমুদুল্লাহ রিয়াদের ঢাকা মেট্রোর বিরুদ্ধে। রাজশাহীতে মুখোমুখি হবে সিলেট ও বরিশাল। ঢাকায় বাড়ি হলেও এবারের আসরে বরিশালের হয়ে খেলবেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

এবারের লিগে বড় আকর্ষণ হচ্ছে জাতীয় দলের তারকা ক্রিকেটাররা খেলবেন প্রথম দুই রাউন্ডে। এই এনসিএলে পয়েন্ট তালিকাতে এসে পরিবর্তন। প্রথম ইনিংসে লিডের জন্য এবার কোনো বোনাস পয়েন্ট থাকছে না। প্রতিটি জয়ের জন্য পাবে ৮ পয়েন্ট। টাই ম্যাচে উভয় দলই ৪ পয়েন্ট করে পাবে। তবে ম্যাচ পরিত্যক্ত বা ড্র হলে দুই দলই পাবে  ২ পয়েন্ট করে। তবে কোনো দল ওয়াকওভার দিলে প্রতিপক্ষ পূর্ণ ৮ পয়েন্টই পাবে।

এবার বোনাস পয়েন্ট দেওয়া হচ্ছে প্রথম ১০০ ওভারের পারফরম্যান্সের ওপর। প্রথম ১০০ ওভারে ২৫০ রানের বেশি প্রতিটি রানের জন্য ০.০১ পয়েন্ট করে মিলবে। অর্থাৎ কোনো দল যদি ১০০ ওভারে ৩৫০ রান করে সেক্ষেত্রে বাড়তি ১০০ রানের জন্য ১ পয়েন্ট যোগ হবে। বোলিংয়ের ক্ষেত্রে প্রথম ১০০ ওভারে ৫ উইকেট নেওয়ার জন্য পাবে ০.৫ পয়েন্ট, ৭ উইকেট নিলে ১ পয়েন্ট। নয় বা তার বেশি উইকেটের জন্য ১.৫ পয়েন্ট। তবে বোলিংয়ের সর্বোচ্চ পয়েন্ট হচ্ছে ১.৫। এছাড়া টানা দুই জয়ের জন্য ১ বোনাস পয়েন্ট, টানা ৩ জয়ে ২, টানা ৪ জয়ে ৩, টানা ৫ জয়ে ৪ ও সব ম্যাচ জিতলে ৫ পয়েন্ট পাওয়া যাবে। শিরোপা জিতবে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল। তবে দুই দলের পয়েন্ট সমান হলে প্রথমে দেখা হবে বেশি জয়, পরে দেখা হবে কম পরাজয়। এই দুই বিচারেও সমতা থাকলে দেখা হবে দুই দলের নিজেদের মধ্যে লড়াইয়ের পয়েন্ট। সেটাও সমান হলে আসবে বেশি উইকেটের হিসাব। এখানেও সমতা থাকলে দেখা হবে বেশি রান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর