সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
বাংলাদেশ-ভারত ম্যাচ

ভাবনায় কাউন্টার অ্যাটাক

ঢাকায় কাতারের বিপক্ষে হারলেও যে আক্রমণাত্মক ফুটবল খেলেছে তাতেই নতুন করে ভাবতে হচ্ছে ভারতীয় ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিকমার্চকে

ক্রীড়া প্রতিবেদক

ভাবনায় কাউন্টার অ্যাটাক

ফুটবলে জাতীয় দল কখনো ভারতের মাটিতে জয় পায়নি। এবার সেই সুযোগ কাজে লাগাতে চান জামাল ভূঁইয়ারা। আগামীকাল যুব ভারতের কলকাতা সল্টলেক স্টেডিয়ামে দুই দল বিশ্বকাপ বাছাইপর্বে মুখোমুখি হবে। ১৯৮৫ সালের পর বাংলাদেশ ও ভারত বাছাইপর্বে লড়ছে। দুই দলের কাছে ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। এখনো কেউ জয়ের মুখ দেখেনি। ভারত দুই ম্যাচে ওমানের কাছে হার ও কাতারের বিপক্ষে ড্র করেছে। বাংলাদেশ আফগানিস্তান আর কাতারের কাছে হেরেছে। প্রথম জয় পেতে দুই দল মরিয়া হয়ে লড়বে। ভারত এমনিতেই শক্তির দিক দিয়ে এগিয়ে। তাই ঘরের মাঠে তাদেরকে ফেবারিট মানতেই হবে।

যে বাংলাদেশ এশিয়ান চ্যাম্পিয়নের বিপক্ষে স্মরণীয় পারফরম্যান্স প্রদর্শন করেছে। তারা কি সল্টলেকে অগ্নি রূপ ধারণ করতে পারবে না। বাংলাদেশকে খুব একটা গুরুত্ব দিচ্ছিল না ভারত। বিশেষ করে কাতারের সঙ্গে ড্র করার পর আত্মবিশ্বাসটা তুঙ্গে ছিল। এখন ভারত ততটা নির্ভর হতে পারছে না। ঢাকায় কাতারের বিপক্ষে হারলেও যে আক্রমণাত্মক ফুটবল খেলেছে তাতেই নতুন করে ভাবতে হচ্ছে ভারতীয় ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিকমার্চকে। তার কৌশলটা ছিল শুরু থেকেই শিষ্যদের অ্যাটাকিং ফুটবল খেলাবে। এখন আবার ভাবনায় আছে বাংলাদেশের কাউন্টার অ্যাটাক নিয়ে। কেননা কাতারের বিপক্ষে পাল্টা আক্রমণে গিয়ে বাংলাদেশ ৫/৬টা নিশ্চিত গোলের সুযোগ হাত ছাড়া করেছে। কাতারের বিপক্ষে পারেনি। কিন্তু ভারতের বিপক্ষে গোল তো হতেও পারে।

ভারতের রক্ষণভাগে মূল ভরসা ঝিংগন। যিনি কাতারের বিপক্ষে অসাধারণ খেলেছেন। চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন। ইনজুরির কারণে বাংলাদেশের বিপক্ষে ঝিংগনের মাঠে নামার সম্ভাবনা ক্ষীণ। এনিয়ে অবশ্য বাংলাদেশের রিলাক্সে থাকার কিছু নেই। একজনের অনুপস্থিতি মাঠে প্রভাব ফেলতে পারে না। আসলে জেমি ডের ভাবনায়ও কাউন্টার অ্যাটাক। রক্ষণাত্মক কৌশল বেছে নেওয়া মানেই বিপদ ডেকে আনা। আবার আক্রমণাত্মক খেলবে কাউন্টার অ্যাটাকেও বিষয়টি আছে। ভারতের আক্রমণভাগ এমনিতেই শক্তিশালী। এসব চিন্তা করে জেমি ডে সম্ভবত একাদশে পরিবর্তন আনতে পারেন। শুরু থেকেই রবিউলকে মাঠে দেখা যেতে পারে। কেননা ও প্রয়োজনের নিচে ও ওপরের উঠে আসতে পারেন। দুই দলেরই টার্গেট জয়। কিন্তু ম্যাচ ঘিরে দুদলই চিন্তিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর