বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

৭০০ গোল যাদের

৭০০ গোল যাদের

৮০৫

বাইকান

-অস্ট্রিয়া

অস্ট্রিয়া জাতীয় দলে ১৯৩৩ সালে খেলতে শুরু করেন যোসেফ বাইকান। তিন বছরে ১৯ ম্যাচ খেলে ১৪ গোল করেন তিনি। এরপর চেকোস্লোভাকিয়ার জার্সি গায়ে জড়ান। ১৪ ম্যাচে করেন ১২ গোল। বোহেমিয়া-মোরাভিয়ার জার্সিতে করেন ৩টি গোল। ক্লাব ফুটবলেও গোলের বন্যা ছোটান তিনি। বিবিসির তথ্যমতে, ১৯৩১ সাল থেকে ১৯৫৫ সালের মধ্যে যোসেফ বাইকান ৮০৫টি গোল করেছেন ক্লাব ও জাতীয় দলের জার্সিতে। ৮০০ গোলের মাইলফলক আর কেউ পাড়ি দিতে পারেননি।

 

৭৭২

রোমারিও

-ব্রাজিল

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোমারিও। ১৯৯৪ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা ছিল তার। ১৯৮৯ ও ১৯৯৭ সালে জয় করেন কোপা আমেরিকা। ফিফা কনফেডারেশন্স কাপ জিতেন ১৯৯৭ সালে। ব্রাজিলের হলুদ জার্সিতে ৭০ ম্যাচে ৫৫ গোল করেছেন তিনি। বার্সেলোনা, ফ্লেমেঙ্গো, ভ্যালেন্সিয়া, পিএসভি এইনঢোফেনের মতো বিখ্যাত ক্লাবগুলোতে খেলেছেন দাপটের সঙ্গে। যোসেফ বাইকানের পরই রোমারিওর স্থান। ক্যারিয়ারে মোট ৭৭২ গোল করেছেন তিনি।

 

৭৬৭

পেলে

-ব্রাজিল

গিনিজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের হিসেবে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে ক্যারিয়ারে সবমিলিয়ে গোল করেছেন ১২৭৯টি। তবে অফিশিয়াল হিসেবে পেলে আন্তর্জাতিক ম্যাচ ও প্রফেশনাল ক্লাব ক্যারিয়ারে গোল করেছেন ৭৬৭টি। ১৯৫৭ সাল থেকে ১৯৭৭ পর্যন্ত দীর্ঘ ২০ বছর খেলেছেন পেলে। জাতীয় দলের জার্সিতে করেছেন ৭৭ গোল। ক্লাব ফুটবলে ব্রাজিলিয়ান ক্লাব স্যান্টোস এবং মার্কিন ক্লাব কসমসের জার্সিতেই খেলেছেন সুদীর্ঘ সময়। ব্রাজিলের জার্সিতে ৩টি বিশ্বকাপ ছাড়াও অসংখ্য ট্রফি জিতেছেন পেলে।

 

৭৪৬

পুসকাস

-হাঙ্গেরি

সর্বকালের সেরা ফুটবলারদের অন্যতম ফেরেনচ পুসকাস। হাঙ্গেরির জার্সিতে ৮৫ ম্যাচ খেলে করেছেন ৮৪ গোল। ক্লাবের জার্সিতেও গোলের বন্যা ছোটাতেন তিনি। খেলেছেন বুদাপেস্ট হনভেড এবং রিয়াল মাদ্রিদের জার্সিতে। দুর্দান্ত ফুটবল খেলে সবাইকে চমকে দিতেন। বলতে গেলে একক নৈপুণ্যে হাঙ্গেরিকে বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন তিনি ১৯৫৪ সালে। তবে জার্মানদের কাছে হেরে যায় হাঙ্গেরি। বিবিসির তথ্যমতে, পুসকাস জাতীয় ও ক্লাব ফুটবলে ৭৪৬ গোল করেছেন।

 

৭৩৫

মুলার

-জার্মানি

ফুটবলের ইতিহাসে গার্ড মুলার এক অন্যতম নাম। পেলে-ম্যারাডোনার পরের সারিতেই তার নাম উচ্চারিত হয়। বিশ্বকাপ এবং ইউরো কাপ জয় করেছেন তিনি পশ্চিম জার্মানির হয়ে। ক্লাব ফুটবলেও অসংখ্য শিরোপা জিতেছেন। গোল করার অসাধারণ ক্ষমতা ছিল মুলারের। তিনি জাতীয় দলের জার্সিতে মাত্র ৬২ ম্যাচ খেলে করেছেন ৬৮ গোল। ক্লাব ফুটবল মিলিয়ে গোলের সংখ্যা ৭৩৫টি। ১৯৬২ সাল থেকে ক্যারিয়ার শুরু। শেষ করেন ১৯৮১ সালে। ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই কাটিয়েছেন বায়ার্ন মিউনিখে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর