মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সাকিবদের ১১ দফা

সাকিবদের ১১ দফা

ধর্মঘটের ডাক দিয়ে বিসিবিকে নাড়িয়ে দিয়েছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদসহ জাতীয় দলের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা। শুধু পারিশ্রমিক বাড়ানোই নয়, জাতীয় ক্রিকেটসহ ঘরোয়া ক্রিকেটে ক্রিকেটারদের সব ধরনের সুযোগ-সুবিধা বাড়াতে ক্রিকেটাররা ১১ দফা দাবি পেশ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড বরাবর

 

সাকিব আল হাসান

প্রথম শ্রেণির ক্রিকেটের বেতন ভাতা বাড়িয়ে ১ লাখ টাকা করতে হবে। ম্যাচ ফি ৫০ ভাগ বাড়াতে হবে।  খেলোয়াড়দের অনুশীলন, জিম করার মাঠ ও সুযোগ বাড়াতে হবে। সারা বছরই  কোচ, ফিজিও এবং ট্রেনার নিয়োগ দিতে হবে। এসব সুযোগ-সুবিধা এখনই সম্ভব নয়। তবে এসব আগামী মৌসুমে নিশ্চিত করতে হবে। অনুশীলন সুবিধা সব বিভাগের দল যেন নিজেদের মাঠেই পায়। প্রথম শ্রেণির ম্যাচগুলোতে মানসম্মত বল দিতে হবে। এসব বলে খেলে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমে  জাতীয় দলের খেলোয়াড়দের মানিয়ে নিতে সমস্যা হয়।

প্রথম শ্রেণির ক্রিকেটে দলগুলোর জন্য বরাদ্ধকৃত আবাসিক হোটেলগুলো মানসম্মত হতে হবে। যাতায়াত ভাড়া হিসেবে ভাড়া নিয়ে বিসিবি নিজেরাই যেন বিমানের টিকিট নিশ্চিত করে দেন। কারণ ২৫০০ টাকায় বাস ছাড়া আর বিমানে যাওয়া সম্ভব নয়।

 

নাইম ইসলাম

ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সভাপতি ও সাধারণ সম্পাদক কারা হবেন সে সিদ্ধান্ত খেলোয়াড়রা নিবেন। ক্রিকেটাররাই নির্বাচন করে এদের নির্বাচিত করবেন।

 

মাহমুদুল্লাহ

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে কে কোথায় খেলবে, পারিশ্রমিক কত হবে, সে সিদ্ধান্ত খেলোয়াড়দের নেওয়ার সুযোগ দিতে হবে। এই দাবি ক্রিকেটারদের বহুদিনের। আশা করি বোর্ড এটা মেনে নেবে।

 

মুশফিকুর রহিম

বিপিএল আগের অবস্থানে ফিরে যাক। দেশি ও বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের সামঞ্জস্য থাকতে হবে। বিদেশি লিগগুলোর মতো ড্রাফটে কোনো গ্রেডে রাখা হবে, সে সিদ্ধান্ত খেলোয়াড়রা নিবেন।

 

এনামুল হকং জুনিয়র

জাতীয় দলের চুক্তিবদ্ধ খেলোয়াড় সংখ্যা বাড়িয়ে ৩০ করতে হবে।

তিন বছর ধরে বেতন বাড়ানো হচ্ছে না, সেটা বাড়াতে হবে। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে আমাদের দেশের ক্রিকেটারদের পারিশ্রমিকের পার্থক্য রয়েছে।

 

তামিম ইকবাল

দেশি ও  বিদেশি কোচদের মধ্যে বেতনের  বৈষম্য দূর করতে হবে।

আম্পায়ারিংয়ের মান বাড়াতে হলে তাদের আর্থিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। একই নিয়ম প্রযোজ্য দেশি ফিজিও ও ট্রেনারদের ক্ষেত্রেও।

 

এনামুল হক বিজয়

৫০ ওভার ও টি-২০তে লিগ বাড়াতে হবে। বিপিএলের আগে আরেকটি টি-২০ লিগ করতে হবে। জাতীয় লিগেও ৫০ ওভারের একটি টুর্নামেন্ট করতে হবে।

 

নুরুল হাসান

ঘরোয়া ক্রিকেটের একটি নির্দিষ্ট দিনপঞ্জিকা থাকতে হবে। ক্রিকেটাররা যেন আগে থেকেই প্রস্তুতি নিতে পারে।

 

জুনায়েদ সিদ্দিকী

প্রিমিয়ার ক্রিকেট লিগের বকেয়া টাকা যেন নির্দিষ্ট সময়ের মধ্যে পাওয়া যায়।

 

ফরহাদ রেজা

দুটির বেশি ফ্র্যাঞ্চাইজি খেলতে না  দেওয়ার বিধিনিষেধ তুলে দিতে হবে। যদি জাতীয় দল বা জাতীয় লিগে ব্যস্ত না থাকলে তাদের যেন অন্য  কোথাও খেলার সুযোগ দেওয়া হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর