মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

অভিষেকে রাঙাতে চায় কিংস

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

অভিষেকে রাঙাতে চায় কিংস

ভারতের গোকুলাম কেরালার বিপক্ষে ময়দানি লড়াইয়ে নামার আগে গতকাল বিকালে ঘাম ঝরিয়ে নিচ্ছেন বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা -বাংলাদেশ প্রতিদিন

ভারতীয় দুটি ক্লাব বসুন্ধরা কিংসের গ্রুপে। একটি আই লিগের বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সিটি। অন্যটি ডুরান্ড কাপের বর্তমান চ্যাম্পিয়ন গোকুলাম কেরালা

  ড্যানিয়েল কলিনড্রেস ইংরেজিটা ঠিকমতো বলতে পারেন না এখনো। তবে দেখা হলেই আসসালামু আলাইকুম, ধন্যবাদ আর শুভরাত্রি শব্দগুলো সুন্দর উচ্চারণে বলে দেন। বাংলা কিছু শব্দ শিখে নিয়েছেন অস্কার ব্রুজোনও। দুই গুরু-শিষ্যের মধ্যে ভিতরে ভিতরে বাংলা শেখার একটা প্রতিযোগিতা চললেও অবাক হওয়ার কিছু থাকবে না। আজ অস্কার ব্রুজোন শিষ্যরা নিজেদের ইতিহাসের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে নামছে। প্রতিপক্ষ ভারতের গোকুলাম কেরালা। যারা ডুরান্ড কাপের গত আসরে মোহনবাগান, ইস্টবেঙ্গল, অ্যাটলেটিকো কলকাতা, চেন্নাই সিটি আর রিয়াল কাশ্মীরের মতো দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। তবে নিজেদের লক্ষ্যে অবিচল কিংসরা। পেশাদার লিগে অভিষেকেই চ্যাম্পিয়ন হয়ে যেমন ইতিহাস গড়েছিল তেমনি আন্তর্জাতিক পর্যায়েও অভিষেকে চ্যাম্পিয়ন হতে চায় দলটা।

নতুন মৌসুমের আগে বসুন্ধরা কিংসের অনেকেই দলছুট হয়েছে। নতুন অনেকে যোগ হয়েছেন। তবে এই নিয়ে কোচের খুব একটা চিন্তা নেই। তিনি বলেন, ‘নতুন যারা এসেছে তারা সবাই প্রফেশনাল। আমাদের ফুটবল দর্শনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে খুব একটা সময় নিবে না।’ নতুন যোগ হওয়া লেবানিজ ফুটবলার মোহাম্মদ জালাল কেদোহ অনুশীলনে সামান্য আঘাত পেয়েছিলেন। তবে তিনি পূর্ণ ফিট। আজকের ম্যাচে নামতে প্রস্তুত। দলের বাকিরাও পূর্ণ প্রস্তুতি শেষ করেছে। ভারতীয় ক্লাব গোকুলাম কেরালা গতকাল এসেছে টুর্নামেন্টে অংশ নিতে।

ভারতীয় দুটি ক্লাব বসুন্ধরা কিংসের গ্রুপে। একটি আই লিগের বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সিটি। অন্যটি ডুরান্ড কাপের বর্তমান চ্যাম্পিয়ন গোকুলাম কেরালা। এই নিয়ে অবশ্য খুব একটা মাথাব্যথা নেই কোচ অস্কার ব্রুজোনের। তিনি বলেন, ‘ভারতীয় দুটি ক্লাব নিয়ে আমাদের ভাবনা নেই। এই টুর্নামেন্টে ছয়টি ক্লাব বিদেশি। আমরা সেভাবেই দেখছি।’ নিজেদের লক্ষ্যটা পূরণ করার চেষ্টাটাই সবচেয়ে বেশি করে ভাবছেন স্প্যানিশ এ কোচ। কোচের সঙ্গে একমত অধিনায়ক ড্যানিয়েল কলিনড্রেসও। তিনি বলেন, ‘আমরা গত মৌসুমে একটা দল হিসেবে দারুণ খেলেছি। এবারেও নিজেদের মধ্যে বুঝাপড়াটা ঝালিয়ে নিয়েছি। দলগত পারফরম্যান্সের মাধ্যমেই আমরা লক্ষ্যে পৌঁছাতে চাই।’ কোচ এবং অধিনায়ক দুজনের কণ্ঠেই আত্মবিশ্বাস। এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েই ঘরে ফিরতে চান তারা। বিশেষ করে সামনেই আছে ঘরোয়া ফুটবল। তাছাড়া এএফসি কাপও আছে। কলিনড্রেসও কোচের সঙ্গে একমত হয়ে বললেন, এবার এএফসি কাপেও ইতিহাস গড়ার জন্যই লড়াই করবে বসুন্ধরা কিংস।

বসুন্ধরা কিংস প্রথমবার কোনো বিদেশি ক্লাবের হয়েছিল গত বছর। মালদ্বীপের নিউ রেডিয়্যান্টকে সেই সাক্ষাতে ৫-১ গোলে হারিয়েছিল তারা। বিশ্বকাপ খেলা তারকা ফুটবলার কোস্টারিকার ড্যানিয়েল কলিনড্রেস সেই ম্যাচেই অভিষিক্ত হয়েছিলেন। কিন্তু বিদেশি একটা ক্লাবের সঙ্গে প্রীতিম্যাচ খেলা আর পুরোদস্তুর একটা আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলার মধ্যে অনেক পার্থক্য। বসুন্ধরা কিংসের তাই আজ অভিষেকই হচ্ছে। পেশাদার লিগে অভিষেক মৌসুমেই চ্যাম্পিয়ন হয়েছিল কিংসরা। এবার আন্তর্জাতিক টুর্নামেন্টের অভিষেকেও লক্ষ্য, বিজয়ের মুকুট অর্জন করা। অস্কার ব্রুজোনদের সেই আশা কতোটা পূরণ হবে তা কেবল সময়ই বলতে পারে। বসুন্ধরা কিংস ২৪ অক্টোবর চেন্নাই সিটি এফসি এবং ২৬ অক্টোবর তেরেনগানুর মুখোমুখি হবে।

এদিকে আজ আই লিগের চ্যাম্পিয়ন চেন্নাই সিটি এফসি মুখোমুখি হচ্ছে মালয়েশিয়ান ক্লাব তেরেনগানুর। আই লিগের বর্তমান চ্যাম্পিয়নদের দলে আছে পাঁচ জন স্প্যানিশ ফুটবলার। যারা স্প্যানিশ ফুটবলের বিভিন্ন পর্যায়ে খেলে এসেছেন। এদের মধ্যে পেদ্রো মানজি বেড়ে ওঠেছেন বার্সেলোনার শহুরে ক্লাব এসপানিওলের যুব দলে।

তবে মালয়েশিয়ার তেরেনগানুও কম শক্তিশালী নয়। এই দলে আছেন লি টাকের মতো ফুটবলার। ইংলিশ এই ফুটবলার ২০১৬ সালে খেলেছেন আবাহনীতে। সেবার তিনি আবাহনীর লিগ চ্যাম্পিয়ন হওয়ার পথে বড় ভূমিকা রেখেছেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর