শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আশিষ ভদ্রের মুখোমুখি

সাবেকদের কাজে লাগানো উচিত

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে

সাবেকদের কাজে লাগানো উচিত

আশিষ ভদ্র। ১৯৮৫ সালে সল্ট লেকে ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে দারুণ এক গোল করে এগিয়ে দিয়েছিলেন বাংলাদেশকে। চট্টগ্রামে বসবাসরত সাবেক এই ফুটবলার চিটাগাং ক্লাবে বসে পুরনো দিনের স্মৃতি রোমন্থন করছিলেন।

আশিষ ভদ্র বলেন, ‘কলকাতায় ফুটবল নিয়ে ক্রেজ অনেক বেশি ছিল। সল্ট লেকে তো এখনো দর্শক সমাগম হয় অনেক। ১৯৮৫ সালের সেই বাংলাদেশ-ভারত ম্যাচেও গ্যালারিপূর্ণ দর্শক ছিল। আমরা ম্যাচটার শুরুতেই গোল করে এগিয়ে গিয়েছিলাম। পুরো সল্ট লেক তখন স্তব্ধ। ওই ম্যাচটা আমরা জিততে পারতাম। কিন্তু ওই সময় প্ল্যান করে খেলার যে একটা বিষয় আছে তা আমাদের মধ্যে ছিল না। এ কারণে এগিয়ে যাওয়ার পরও ম্যাচটা হেরে যাই। এবারও তো সল্ট লেকে বাংলাদেশ জিততে পারত। কিন্তু এগিয়ে থেকেও জামালদের ড্র করে ফিরে আসতে হয়। সত্যি বলতে কী সেদিনের ম্যাচ আমাকে মুগ্ধ করেছিল। বর্তমান দেশের ফুটবল নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের ফুটবলে এখন অনেক পরিবর্তন হয়েছে। অর্গানাইজড ফুটবল খেলে ছেলেরা। কোচের প্ল্যান মাঠে বাস্তবায়ন করে। এটা অনেক বড় ব্যাপার। কিন্তু এতটুকুই যথেষ্ট নয়। আরও অনেক ভালো হতে পারত। বয়সভিত্তিক ফুটবল আর স্কুল ফুটবলে জোর দিতে হবে। পাইপলাইনে যেন ফুটবলারের অভাব না হয় সেটা নিশ্চিত করতে হবে। একাডেমি গড়ে তুলতে হবে।’

পেশাদার লিগের বর্তমান চ্যাম্পিয়নদের নিয়ে আশিষ ভদ্র বলেন, ‘বসুন্ধরা কিংস যেমন পূর্ণাঙ্গ পেশাদার ক্লাব হিসেবে আত্মপ্রকাশ করেছে তেমনি অন্যদেরও করতে হবে। ক্লাবের নিজস্ব মাঠ, জিমনেশিয়াম, স্টেডিয়াম, একাডেমি থাকতে হবে। বসুন্ধরা কিংস সত্যিই প্রশংসামূলক কাজ করছে বাংলাদেশের ফুটবল উন্নয়নে। অন্যদেরও তাদের ফলো করা উচিত। আর জাতীয় দলের ব্যাপারে বলতে পারি, আরও বেশি ম্যাচ খেলতে হবে। নিজেদের চেয়ে ওপরের টিমগুলোর সঙ্গে খেলতে হবে। কাতার ও ভারতের ম্যাচ দিয়েই কিন্তু আমাদের ফুটবলটাকে যাচাই করা যাবে না। বেশি বেশি ম্যাচ খেলে যোগ্যতা বাড়াতে হবে।’ বাংলাদেশে ঘন ঘন সেট-আপে পরিবর্তন আসে। কোচ বদল হয়। এ ব্যাপারে সাবেক এই ফুটবলার বলেন, ‘এটাও একটা বড় সমস্যা। চলমান প্রক্রিয়াটাকে এগিয়ে নিতে হবে। কোচিং স্টাফে ঘন ঘন পরিবর্তন হলে উন্নতিতেও কিন্তু বড় রকমের ব্যাঘাত ঘটে।’ পাশাপাশি তিনি মত দেন, সাবেক ফুটবলারদেরও কাজে লাগাতে পারে। অনেকেই টাকা নেই বলে ব্যক্তিগতভাবে ফুটবল নিয়ে কাজ করতে পারে না। কিন্তু ফেডারেশন ইচ্ছা করলেই তাদের অভিজ্ঞতা কাজে লাগাতে পারে।

সর্বশেষ খবর