বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

টেস্টে মুমিনুল টি-২০তে মাহমুদুল্লাহ

ক্রীড়া প্রতিবেদক

ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী। দেশটির ক্রিকেট ইতিহাসে গাঙ্গুলী প্রথম অধিনায়ক হিসেবে ক্রিকেট বোর্ডের সভাপতি হয়েছেন। দায়িত্ব পেয়ে নব উদ্যমে কাজ করছেন কলকাতার মহারাজ। দায়িত্ব পাওয়ার পর তিনি ইডেনে বাংলাদেশ-ভারত সিরিজে দ্বিতীয় টেস্টটি দিবা-রাত্রির এবং গোলাপি বলে খেলার প্রস্তাব দেন। বিসিবি সেই প্রস্তাব মেনে নিয়েছে গতকাল। ইডেনে সিরিজের দ্বিতীয় টেস্ট ২২-২৬ নভেম্বর এবং প্রথম টেস্ট ১৪-১৮ নভেম্বর। দুই টেস্ট ম্যাচের জন্য গতকাল ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পর সেটা গোপন করার অভিযোগে সব ধরনের ক্রিকেটে দুই বছর নিষিদ্ধ হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টাইগারদের নিয়মিত অধিনায়কের নিষেধাজ্ঞায় টিম ম্যানেজমেন্ট সফরের জন্য নতুন অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছে বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল হক সৌরভকে। ফ্লাডলাইটের আলোয় গোলাপি বলে যে টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে, ঘোষিত সেই স্কোয়াডের চমক তরুণ ক্রিকেটার সাইফ হাসান। ফিরেছেন পেসার আল আমিনও।

সফরের সূচি চূড়ান্ত করার সময়ও গোলাপি বলে টেস্ট খেলার কোনো আলোচনা ছিল না। কিন্তু ইডেনে টেস্ট বলেই ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি নিজ দলের অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রীর সঙ্গে আলোচনা করে ফ্লাডলাইটের আলোয় দিবা-রাত্রির টেস্ট খেলার বিষয়টি প্রস্তাব আকারে পাঠান। সেই প্রস্তাব নিয়ে বিসিবি ও কোচ রাসেল ডোমিঙ্গো কথা বলেন ক্রিকেটারদের সঙ্গে। তাদের সঙ্গে আলোচনার পরপরই দিবা-রাত্রির টেস্ট খেলতে সম্মতি জানান। গতকাল টাইগার কোচ ডোমিঙ্গো দিবা-রাত্রির টেস্ট নিয়ে বলেন, ‘আমরা কখনই দিবা-রাত্রির এবং গোলাপি বলে টেস্ট খেলিনি। ভারতও খেলেনি। বিশ্বের সেরা একটি টেস্ট দলের বিপক্ষে ইডেনের মতো বিখ্যাত একটি স্টেডিয়ামে এই সুযোগ পেয়ে আমি, আমরা সবাই এক্সাইটেট। ক্রিকেটাররাও আগ্রহী ফ্লাডলাইটের আলোয় ক্রিকেট খেলতে।’ ছয় বছর আগে বিসিএলের ফাইনাল গোলাপি বলে অনুষ্ঠিত হয়েছিল। 

বাংলাদেশ এর আগে ইডেনে ক্রিকেট খেলেছে। সর্বশেষ ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপে এই মাঠে খেলেছিল। কিন্তু এই প্রথম এখানে টেস্ট খেলছে। ইতিহাসের পাতায় লিখতে যাওয়া এমন একটি টেস্টে খেলতে পারছেন না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। তার অনুপস্থিতিতে টাইগারদের নতুন অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মুমিনুলকে। এর আগে বাংলাদেশের অধিনায়ক ছিলেন নাইমুর রহমান দুর্জয়, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, হাবিবুল বাশার, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। মুমিনুল এবারই প্রথম দায়িত্ব পেলেন। যদিও দিনভর আলোচনায় ছিলেন মুশফিক ও মাহমুদুল্লাহ। তবে মাহমুদুল্লাহকে দায়িত্ব দেওয়া হয়েছে টি-২০ সিরিজে। সাকিববিহীন টেস্ট স্কোয়াডের নতুন মুখ সাইফ।

 ২০ বছর বয়সী সাকিব দুর্দান্ত ক্রিকেট খেলছেন। রয়েছেন ফর্মের তুঙ্গে। শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে অসাধারণ ব্যাটিং করেন সাইফ। কলম্বোয় ১১৭ রানের ইনিংস খেলেন। এরপর জাতীয় ক্রিকেটে রংপুরের বিপক্ষে ঢাকার হয়ে খেলেন ২২০ রানের একটি প্রত্যয়ী ইনিংস। পরের ম্যাচে ৭২ রান করেন। ফর্মের তুঙ্গে থাকা সাইফ সুযোগ পেয়েছেন প্রথমবারের মতো।

সর্বশেষ খবর