শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

দিল্লিতে অনুশীলন টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক

দিল্লিতে অনুশীলন টাইগারদের

বায়ুদূষণের জন্য নয়াদিল্লি থেকে বাংলাদেশ-ভারত টি-২০ সিরিজের প্রথমটি সরিয়ে নিতে অনুরোধ করেছিলেন পরিবেশবিদরা। অনুরোধ করেছিলেন ভারতের সাবেক ওপেনার ও লোকসভার বিজেপি সদস্য গৌতম গাম্ভীর। সাবেক ওপেনার বলেছেন, একটি ম্যাচের চেয়ে বায়ুদূষণ অনেক বেশি গুরুত্বপূর্ণ ইস্যু। পরিবেশবিদ ও সাবেক ওপেনারের অনুরোধকে পাত্তাই দেননি ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী। সাবেক অধিনায়ক স্পষ্ট করেই জানিয়েছেন, সিরিজের প্রথম ম্যাচ পূর্বসূচি মেনে নয়াদিল্লিতেই হবে।

সিরিজের প্রথম ম্যাচ খেলতে প্রস্তুত বাংলাদেশ ও ভারতের ক্রিকেটাররা। মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে টাইগাররা এখন নয়াদিল্লিতে। গতকাল বাংলাদেশ সময় দুপুর পৌনে ২টায় অরুণ জেটলি স্টেডিয়ামে অনুশীলনও করেছেন। ঘণ্টা তিনেক অনুশীলনে ফুটবল খেলে, ক্যাচিং, ফিল্ডিং ও রানিং করে ঘাম ঝরিয়েছেন সাকিব আল হাসানবিহীন ক্রিকেট দল। আজ সকাল সাড়ে ১০টায় অরুণ জেটলি স্টেডিয়ামে ফের অনুশীলনে নামবে টাইগাররা। জুয়াড়ি দীপক আগারওয়ালের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও গোপন রেখে সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন সাকিব।

ভারতের মাটিতে এর আগে বহুবার ক্রিকেট খেলেছে বাংলাদেশ। এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপ এবং টেস্টও খেলেছে। কিন্তু এবারই প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলতে প্রতিবেশী দেশ সফর করছে। যে আত্মবিশ্বাস নিয়ে ক্রিকেট লড়াইয়ে নামার কথা ছিল টাইগারদের, সাকিবের নিষেধাজ্ঞার এক ধাক্কায় নেমে এসেছে শূন্যের কোটায়। যদিও দিল্লি যাওয়ার আগে অধিনায়ক মাহমুদুল্লাহ জানিয়েছিলেন লড়াই করবেন শেষ পর্যন্ত, ‘সাকিব না থাকায় দলের শক্তি কমেছে ঠিকই। কিন্তু দলের অন্য যারা আছেন, তারা সবাই দায়িত্ব পালন করলেই ভালো করা সম্ভব।’

প্রতিবেশী ভারত বরাবরই শক্তিশালী প্রতিপক্ষ। প্রতিবেশীর বিপক্ষে এখন পর্যন্ত টি-২০ ম্যাচ খেলেছে ৮টি। হার সবগুলোতেই। অধিকাংশ ম্যাচই ছিল প্রতিদ্বন্দ্বিতাহীন। শুধু দুটি ম্যাচে জোর প্রতিদ্বন্দ্বিতা করে  হেরে যায় বাংলাদেশ। দুই দলের সর্বশেষ টি-২০ ম্যাচে টাইগাররা হেরে যায় শেষ বলে দিনেশ কার্তিকের ছক্কায়। ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় নিদাহাস ট্রফির ফাইনালে ভারতের কাছে হার মানে শেষ বলে। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে ১ রানে হেরেছিল বাংলাদেশ। দিল্লিতে প্রথম টি-২০। দ্বিতীয়টি ৭ নভেম্বর নাগপুরে এবং তৃতীয় ও শেষ ম্যাচ ১০ নভেম্বর  নাগপুরে।

সর্বশেষ খবর