Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ নভেম্বর, ২০১৯ ২৩:৩৩

দিল্লিতে মাক্স পরে অনুশীলন

ভয়াবহ বায়ুদূষণ

ক্রীড়া প্রতিবেদক

দিল্লিতে মাক্স পরে অনুশীলন
স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরির সঙ্গে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গ

ভয়াবহ আকার ধারণ করেছে নয়াদিল্লির বায়ুদূূষণ। নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে জনসাধারণের। সূর্যের আলোর দেখা পেতে অপেক্ষায় থাকতে হচ্ছে দুপুর পর্যন্ত। রাস্তা-ঘাটে গাড়ি চলাচল করছে হেড লাইট জ্বালিয়ে। মাস্ক পড়ে স্কুলে যাচ্ছে ছাত্রছাত্রীরা। দমবন্ধ করা পরিস্থিতি রাজধানী নয়াদিল্লির। ধোঁয়ায় আচ্ছন্ন দিল্লি এখন ‘গ্যাস চেম্বার’! বাতাসে দূষণের মাত্রা এতটাই মারাত্মক যে, ‘পাবলিক হেলথ ইমার্জেন্সি’ বা ‘জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি’ অবস্থা জারি করা হয়েছে ভারতের রাজধানীতে। ক্ষতিকর বায়ুদূষণ নিয়ন্ত্রণ করতে দিল্লি সুপ্রিম কোর্ট ৫ অক্টোবর পর্যন্ত সব নির্মাণকাজ এবং স্কুল বন্ধ ঘোষণা করেছে। শুধু তাই নয়, আগামী ডিসেম্বর পর্যন্ত বাজি পোড়ানোর ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে- পরিস্থিতি এতটাই ভয়াবহ। এমন কঠিন পরিস্থিতিতে মাস্ক পড়ে প্রথম টি-২০ ম্যাচের প্রস্তুতি নিতে অনুশীলন করছেন মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন দাসরা। বায়ুদূষণ মারাত্মক বলে ইতিমধ্যেই তিন ম্যাচ সিরিজের প্রথমটি বাতিলের অনুরোধ জানিয়েছেন বিজেপির লোকসভার সদস্য ও ভারতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী অবশ্য জানিয়েছেন, এখন ম্যাচ বাতিল করা সম্ভব নয়। যদিও সূচি ঠিক করার আগে দিল্লির বায়ুদূষণের বিষয়টি মাথায় রাখা উচিত ছিল বলেন বিসিসিআই সভাপতি।

তিন ম্যাচ টি-২০ সিরিজ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল এখন নয়াদিল্লি। গত পরশু প্রথম অনুশীলন করেছেন অরুন জেটলি স্টেডিয়ামে। দুই বছর আগেও স্টেডিয়ামটির নাম ছিল ফিরোজ শাহ কোটলা। ১৮৮৩ সালে স্থাপিত স্টেডিয়ামটি ভারতের দ্বিতীয় পুরনো। আসন সংখ্যা ৪১৮২০। ভারতের সবচেয়ে পুরনো ক্রিকেট স্টেডিয়াম কলকাতার ইডেন গার্ডেন। দেশটির দ্বিতীয় পুরনো স্টেডিয়ামটিতে গতকাল সকাল সাড়ে ১০টায় অনুশীলন করে টাইগাররা। আগের দিনের মতো বাতাসে ভেসে বেড়ানো ধূলিকনা থেকে বাঁচতে মাস্ক পরে অনুশীলন করেছে মাহমুদুল্লাহ গং। প্রথম দিন লিটনের মাস্ক পড়া অনুশীলনের ছবিটি এর মধ্যেই ভাইরাল হয়েছে। যদিও স্বাগতিকদের অন্যতম সেরা ক্রিকেটার রোহিত শর্মা জানিয়েছেন, বায়ুদূষণ কোনো বাধার সৃষ্টি করবে না ম্যাচে। রোহিত বললেও ২০১৭ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ম্যাচের চিত্র কিন্তু সুখকর ছিল না। গতকাল অনুশীলন শেষে মিডিয়ার মুখোমুখিতে সাকিব নিয়ে কথা বলেছেন টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো। টাইগার কোচ জানিয়েছেন সাকিবের অনুপস্থিতি দলের ওপর প্রভাব ফেলবে, ‘সাকিবকে যে কেউ মিস করবে। সে একজন দুর্দান্ত ক্রিকেটার। বিশ্বসেরা অলরাউন্ডার। দলে তার উপস্থিতি চায় সব ক্রিকেটার। তার দলে না থাকাটা অবশ্যই বড় ক্ষতি।’ জুয়াড়ির প্রস্তাব গোপনের অভিযোগে সব ধরনের ক্রিকেটে এক বছর নিষিদ্ধ হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার। তার জায়গায় টি-২০ সিরিজে দলকে নেতৃত দেবেন মাহমুদুল্লাহ রিয়াদ এবং মুমিনুল হক সৌরভ। সন্তান সম্ভাবনায় স্ত্রীর পাশে থাকবেন বলে সফর থেকে সরে দাঁড়িয়েছেন তামিম ইকবাল। কোমরের ব্যথায় সফর করতে পারেননি অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দীন। সিনিয়র দুই ক্রিকেটার সাকিব ও তামিম না থাকলেও তরুণদের সামর্থ্যরে ওপর আস্থাশীল কোচ ডোমিঙ্গো, ‘দলের ক্রিকেটারদের নিয়ে আমরা আত্মবিশ্বাসী। দুজন সেরা ক্রিকেটার দলে নেই। তাদের অনুপস্থিতি তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দিয়েছে। দলে ভালো কিছু ক্রিকেটার রয়েছেন, যারা সিনিয়রদের জায়গা পূরণ করতে পারেন।’      

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) বা বাতাসের গুণমান সূচক বলছে, দিল্লির বাতাসে ধূলিকণার পরিমাণ ৫০০ মাইক্রোগ্রামের ওপরে; যা স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর। ০ থেকে ৫০-এর একিউআই ওঠানামা করলে সেটা স্বাস্থ্য মানিয়ে নিতে পারে। এমন জটিল পরিস্থিতিকে সঙ্গী করেই আগামীকাল কোহলিবিহীন ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ খেলবেন মাহমুদুল্লাহরা। 


আপনার মন্তব্য