রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

প্রতিপক্ষ আজ দিল্লির বাতাসও

আসিফ ইকবাল

প্রতিপক্ষ আজ দিল্লির বাতাসও

প্রস্তুত দুই দল। ব্যাট ও বলের ময়দানি লড়াইয়ে নামতে প্রস্তুত মাহমুদুল্লাহ রিয়াদ, রোহিত শর্মারা। কিন্তু ধূলিময় দিল্লির আকাশ কি সেই স্বপ্ন পূরণে বাঁধা হয়ে দাঁড়াবে? সূচি মেনে বহু আকাক্সিক্ষত বাংলাদেশ ও ভারতের প্রথম টি-২০ ম্যাচ আজ মাঠে গড়াচ্ছে। মাহমুদুল্লাহ, রোহিতদের স্বপ্নের এই ম্যাচকে আড়াল করে সব ফোকাস কেড়ে নিয়েছে সাকিবের নিষেধাজ্ঞা এবং দিল্লির বায়ুদূষণ। দুই দলের ভাবনায় এখন শুধু বায়ুদূষণ আর সাকিব। 

বিশ্বসেরা অলরাউন্ডারের ওপর নিষেধাজ্ঞার খবরে বাকরুদ্ধ হয়ে পড়েন সবাই। থমথমে চেহারার বিমর্ষ সাকিব দোষ স্বীকার করতেই নিস্তব্ধতা নেমে এলো মিরপুর স্টেডিয়ামের ছোট্ট রিসেপশন থেকে গোটা বাংলাদেশ। থেমে যায় বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের হার্টবিট। চোখের নোনা জলে ভেসে যায় বাংলাদেশ ক্রিকেটের স্বপ্ন। মিরপুরের কংক্রিটের দেয়ালে আছড়ে ভেঙেচুরে খান-খান হয়ে পড়ে টাইগারদের ভারত জয়ের স্বপ্ন। বিষাদের কালো ছায়ায় ঢাকা পড়ে এ দেশের ক্রিকেটের আকাশ। যার বেদনায় ভেঙে পড়েছে টাইগার ক্রিকেটারদের হৃদয়, সেই বিশ^সেরা অলরাউন্ডার সাকিব সমর্থকদের আশ^স্ত করেছেন রাজকীয়ভাবে ফিরবেন বলে! তার এই প্রত্যাশা আত্মবিশ্বাস হয়ে ছড়িয়ে পড়েছে মাহমুদুল্লাহসহ গোটা দলের হৃদয় গহিনে। সেই আত্মবিশ্বাস নিয়ে বায়ুদূষণে কবলিত দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আজ সন্ধ্যায় তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি খেলবেন মাহমুদুল্লাহরা।

জুয়াড়ি দীপক আগারওয়ালের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েছিলেন সাকিব। আলোচিত এই জুয়াড়ির সঙ্গে দেখাও করতে চেয়েছিলেন। জুয়াড়ির সঙ্গে যোগাযোগের বিষয় তিনি গোপন রাখেন। তথ্য গোপন রাখার এই অভিযোগেই সব ধরনের ক্রিকেটে সাকিব নিষিদ্ধ হন এক বছর। আইসিসির এই নিষেধাজ্ঞায় বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার হঠাৎ করেই যেন আসমান থেকে শক্ত জমিনে পতিত হন। বিশ্বসেরা অলরাউন্ডারের নিষেধাজ্ঞায় ছন্দপতন হয় টাইগারদের। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ম্যাচ শুরুর আগে গতকাল মিডিয়ার মুখোমুখিতে স্বীকার করেছেন সাকিবের অনুপস্থিতির কথা, ‘সাকিব চ্যাম্পিয়ন ক্রিকেটার। বিশ্বসেরা অলরাউন্ডার। তার অনুপস্থিতি অবশ্যই দলের উপর প্রভাব ফেলবে। কিন্তু কিছু করার নেই। সে যখন নেই, তাকে ছাড়াই আমাদের খেলতে হবে। আমরাও প্রস্তুত। যারা খেলবেন, তাদের সবারই সামর্থ্য রয়েছে ভালো খেলার। আমাদের শুধু ভালো খেলতে হবে।’

নিষিদ্ধ সাকিব খেলতে না যাওয়ায় বাংলাদেশ-ভারত সিরিজের আবেদন কমেছে বহু। আগের ৮ ম্যাচের অনেকগুলোতে হাড্ডাহাড্ডি লড়াই করলেও ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে পরিচিত মুখ সাকিব। ৭/৮ বছর ধরে কলকাতা নাইট রাইডার্স, সানরাইজার্স হায়দরাবাদের হয়ে গোটা ভারত ঘুরে ঘুরে খেলেছেন। তার এই অভিজ্ঞতা কাজে লাগত টাইগারদের। সুবিধাও পেতেন মাহমুদুল্লাহ, মুস্তাফিজ, মুশফিকরা। কিন্তু সেই ভাগ্যটাই উড়ে গেছে। সাকিব নেই নিষেধাজ্ঞায়। তামিম ইকবাল সরে দাঁড়িয়েছেন পরিবারকে সময় দিতে। মোহাম্মদ সাইফুদ্দিন তিন মাস মাঠের বাইরে কোমরের ব্যথায়। তিন তারকা না থাকায় ম্রীয়মাণ টাইগাররা বাজিমাত করতে মরিয়া বায়ুদূষণের দিল্লিতে।

দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণে দম বন্ধ হয়ে যাওয়ার অবস্থা। ধোঁয়ায় আচ্ছন্ন নগরটি এখন যেন এক গ্যাস চেম্বার। বাতাসে ধূলিকণার পরিমাণ এতটাই বেশি (৫০৬ মাইক্রোগ্রাম) যে, ভারতের সুপ্রিম কোর্ট ৫ নভেম্বর পর্যন্ত রাজধানীর সব  স্কুল এবং নির্মাণ কাজ বন্ধ ঘোষণা করেছে। জারি করেছে জনস্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা।

সর্বশেষ খবর