রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

এবার ওমান মিশনে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

এবার ওমান মিশনে বাংলাদেশ

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তান, কাতার ও ভারতের বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ভারতের সঙ্গে ড্র করে এক পয়েন্ট সংগ্রহ করেছে। হেরেছে কাতার ও আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে। সামনে ওমান ম্যাচ। বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের চতুর্থ ম্যাচেও প্রতিপক্ষ অনেক শক্তিশালী। তবে ভালো ফুটবল খেলে নিজেদের খেলার ধারাবাহিক উন্নতিটা প্রমাণ করার লক্ষ্য বাংলাদেশের। ওমানের মাটিতে নিজেদের সেরা ফুটবলটা খেলার লক্ষ্যে ১০ দিনের এক অনুশীলন ক্যাম্প করতে আজ রাতে বাংলাদেশ দল যাত্রা করছে। কাল থেকেই শুরু হবে অনুশীলন ক্যাম্প। কেবল অনুশীলন ক্যাম্পই নয়, ৯ নভেম্বর স্থানীয় শীর্ষ লিগের একটি ক্লাবের সঙ্গে প্রস্তুতি ম্যাচও খেলবে লাল-সবুজের জার্সিধারীরা। ওমান ম্যাচের আগে নিজেদের পূর্ণ প্রস্তুত করে তুলবেন জামাল ভূঁইয়ারা। ১৪ নভেম্বর মাসকাটে ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া স্পেনে। লা লিগার ম্যাচে তার ডাক পড়ে প্রায়ই। ধারাভাষ্য দেন মাঝে মধ্যেই। স্পেন থেকে সরাসরি জাতীয় দলের ওমান ক্যাম্পে আগামীকাল যোগ দিবেন তিনি। কোচ জেমি ডে আছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। তিনিও সরাসরি ওমানেই দলের সঙ্গে যোগ দিবেন।

এছাড়া ইয়াসিন আরাফাত ক্যাম্পে যোগ দিতে পারছেন না। তিনি এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব খেলতে বাহরাইন যাচ্ছেন। সেখান থেকে ১১ নভেম্বর দলের সঙ্গে যোগ দিবেন ইয়াসিন আরাফাত। গতকাল বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জাতীয় দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। এ সময় জাতীয় দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার ছাড়াও বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ উপস্থিত ছিলেন।

জাতীয় দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা বলেন, ‘আমরা গত কয়েকটা ম্যাচ ধরেই দারুণ ফুটবল খেলছি। কাতার ও ভারতের বিপক্ষে ভালো খেলেছি। এই ধারাবাহিকতাটাই ধরে রাখতে চাই ওমানের বিপক্ষে।’ ভারত ম্যাচের পর দলকে ছুটি দিয়েছিলেন জেমি ডে। তবে এর মধ্যেও ব্যক্তিগতভাবে সবাইকে অনুশীলন সূচি আর খাবার তালিকা বলে দিয়েছিলেন। এসব মেনেই ছুটির সময়টা কাটিয়েছেন ফুটবলাররা। রানা বলেন, ‘আমরা কোচের দেওয়া নিয়ম মেনেই ছুটি কাটিয়েছি। এতে ফিটনেস নিয়ে আর নতুন করে কাজ করতে হবে না ক্যাম্পে।’ অবশ্য শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে খেলা বসুন্ধরা কিংস ও চট্টগ্রাম আবাহনীর ফুটবলাররা নিয়মিত অনুশীলনেই ছিলেন। এই দিক দিয়ে জেমি ডে অনেকটাই সুবিধা পাবেন। ভারতের বিপক্ষে বাছাই পর্বের ম্যাচের দলে একটা পরিবর্তন নিয়ে ওমান যাচ্ছে বাংলাদেশ। জুয়েল রানার পরিবর্তে দলে স্থান পেয়েছেন তরুণ রাকিব হোসেন। এসএ গেমসের কথা চিন্তা করেই নাকি তাকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু তেমনটাই জানালেন।

ওমান বাংলাদেশের চেয়ে অনেক শক্তিশালী। ফিফা র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ৮৪ নম্বরে। তবে র‌্যাঙ্কিং হিসেব করে খেলতে নামবে না বাংলাদেশ। রানা বলেন, ‘ওমানের মাটিতে খেলা অনেক কঠিন হবে। তারা অনেক শক্তিশালী দল। তবে আমাদেরও এখন আত্মবিশ্বাস অনেক ভালো।’ সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার বলেন, ‘আমাদের মধ্যে এখন হার না মানার একটা ভালো মানসিকতা তৈরি হয়েছে। এটা ওমান ম্যাচে ভালো কাজে দিবে।’

ওমানের কাছে আফগানিস্তান ৩ গোল হজম করেছে। ভারত ওমানের কাছে হেরেছে ২-১ গোলে। সেখানে বাংলাদেশের সম্ভাবনা অনেক কম। তবে ইতিবাচক মানসিকতা নিয়েই খেলতে নামবে বাংলাদেশ। তাছাড়া বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্যও প্রস্তুতিটা ভালোভাবে সেরে নিতে চাইছে লাল-সবুজের জার্সিধারীরা।

সর্বশেষ খবর