রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

মেসির গোলেই ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক

মেসির গোলেই ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা

ল্যাটিন আমেরিকান ফুটবল ফেডারেশনকে সমালোচনা করে নিষিদ্ধ হয়েছিলেন বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ ছিলেন তিন মাস। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে ছয়বারের বিশ্বসেরা ফুটবলার মেসি ফিরলেন রাজার মতো। ফিরলেন প্রিয় আর্জেন্টিনাকে অসাধারণ এক জয় উপহার দিয়ে। ভক্তদের মন জয় করেছেন চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে জয়সূচক গোল করে। আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে ফেরার এরচেয়ে ভালো উদযাপন আর কি হতে পারে?

সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে প্রতিশোধের ম্যাচটি ১-০ গোলে জিতিয়েছেন মেসি পেনাল্টিতে গোল করে। অবশ্য শুরুতেই ব্রাজিলের পক্ষে একটি পেনাল্টি মিস করেন গাব্রিয়েল জেসুস। কোপা আমেরিকা কাপের সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। গত জুলাইয়ের পর আর হারের মুখ দেখেনি ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। নজরকাড়া পারফরম্যান্স করে অপরাজিত রয়েছে। অক্টোবরে জার্মানির বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে। পরের ম্যাচে ইকুয়েডরকে ৬-১ গোলে গুঁড়িয়ে দেয় আর্জেন্টিনা। অপরদিকে কোপা আমেরিকা কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর জয় ভুলে গেছে তিতের ব্রাজিল। এ নিয়ে টানা ৫ ম্যাচে জয়শূন্য সেলেকাওরা। হার দুটিতে এবং ড্র তিন ম্যাচে।

শৈল্পিক দুই দলের ফুটবল ম্যাচ দেখতে স্টেডিয়ামে উপচে পড়েছিল ফুটবল সমর্থক। ম্যাচের প্রথম ১৫ মিনিটেই দুই দুটি পেনাল্টির নির্দেশ দেন রেফারি। ৯ মিনিটে প্রথম পেনাল্টি পায় ব্রাজিল। ডি-বক্সে ব্রাজিলের ম্যানচেষ্টার সিটির স্ট্রাইকার জেসুসকে ফাউল করেন আর্জেন্টিনার মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস। রেফারি পেনাল্টি দিলেও গোল করতে পারেননি জেসুস। আর্জেন্টিনার গোলরক্ষককে ফাঁকি দিলেও সাইড পোষ্টে লেগে বাইরে চলে যায় বল। ১৩ মিনিটে পেনাল্টি পায় আর্জেন্টিনা। বার্সেলোনার স্ট্রাইকার মেসিকে ডি-বক্সে পেছন থেকে ফাউল করে ব্রাজিলিয়ান ডিফেন্ডার আলেক্স সান্দ্রো। মেসি শট নেন এবং ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন ঠেকিয়ে দিলেও বল নিয়ন্ত্রণে রাখতে পারেননি। বল হাত ফসকে গেলে ছুটে গিয়ে গোল দেন মেসি (১-০)। ওই এক গোলেই ম্যাচের সমাপ্তি হয়। ওই গোলের পর দুই দল আক্রমণাত্মক ফুটবল খেলে ম্যাচ জমিয়ে তোলে। কিন্তু গোল হয়নি।    

সর্বশেষ খবর