মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ছোটদের বিশ্বকাপ ব্রাজিলের

ক্রীড়া প্রতিবেদক

ছোটদের বিশ্বকাপ ব্রাজিলের

বড়দের বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়ন ব্রাজিল। ২০০২ সালের পর তারা আর চ্যাম্পিয়ন হতে পারেনি। ২০১৪ সালে ঘরের মাঠে সেমিফাইনালে উঠলেও বিধ্বস্ত হয় জার্মানির কাছে। ২০১৮ সালে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায়। বড়রা ১৭ বছর ধরে বিশ্ব জয় না করলেও ব্রাজিলের ছোটরা এনে দিয়েছে স্বপ্নের ট্রফি। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল ফাইনালে মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা জিতেছে। তবে ম্যাচটি ছিল বেশ নাটকীয়। ঘরের মাঠেই আরও একটি শিরোপা হাত ছাড়া করতে বসেছিল।

প্রথমার্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে কেউ গোল করতে পারেনি। অথচ সুযোগ পেয়েছিল দুদলই। দ্বিতীয়ার্ধে লড়াই হয়ে উঠে উপভোগ্য। দুই দল আক্রমণ আর পাল্টা আক্রমণ করে খেলা জমিয়ে রাখে। কে যে এগিয়ে যাবে বলা যাচ্ছিল না। ৬৬ মিনিটে এগিয়ে যায় মেক্সিকো। ব্রায়ান গঞ্জালেজ চমৎকারভাবে জালে বল পাঠালে পুরো গ্যালারি নীরব হয়ে যায়। ফাইনালের মতো টেনশনপূর্ণ ম্যাচে এ সময়ে গোল খাওয়া মানে ম্যাচ হাত ছাড়া হয়ে যাওয়া। কিন্তু ব্রাজিল দমে না গিয়ে গোল শোধে মরিয়া হয়ে উঠে।

৮৪ মিনিটে পেনাল্টি পেয়ে যায় ব্রাজিল। কাইরো জর্জ সমতা ফেরালে উৎসব আর দেখে কে? এরপর আবার যোগ করা সময়ে (১৯+৩ মিনিটে) গোল করে ব্রাজিলকে শিরোপা উপহার দেন ল্যাজারো। এই বিশ্বকাপ সামনে হয়তো ব্রাজিল জাতীয় দলকে অনুপ্রেরণা জোগাবে।

সর্বশেষ খবর