মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

টেস্টের ৫ রেকর্ড

টেস্টের ৫ রেকর্ড

ব্র্যাডম্যান

৯৯.৯৪ গড়ের ম্যাজিকম্যান

টেস্টে ৯৯.৯৪ গড়ের জন্যই বিখ্যাত হয়ে আছেন স্যার ডন ব্র্যাডম্যান। ৫২ টেস্টের ৮০ ইনিংসে তার সেঞ্চুরি সংখ্যা ২৯টি। এছাড়া ১৩টি হাফসেঞ্চুরিও আছে। তার মোট রান ৬৯৯৬। তবে ‘লাকি-সেভেন’ কথাটা ব্র্যাডম্যানের সঙ্গে যায় না! কেন না ক্রিকেটের এই মহানায়ক তার ক্যারিয়ারে ৭ বার শূন্য রানে আউট হয়েছেন। ব্র্যাডম্যান রেকর্ডের পর রেকর্ড করলেও ক্যারিয়ার শেষ করতে হয়েছে ৪ রানের আক্ষেপ নিয়ে। ৪টি রান হলেই যে তার গড় হয়ে যেত ১০০। তারপরও এই গড় রানের জন্যই যে চিরস্মরণীয় হয়ে আছেন ব্র্যাডম্যান।

শচীনের ২০০ ম্যাচ

টেস্ট ক্রিকেটের অধিনায়ক রেকর্ড যেন নিজের করে রেখে দিয়েছেন ভারতের ক্রিকেট ‘ঈশ্বর’ শচিন টেন্ডুলকার। তিনি সর্বোচ্চ ২০০ ম্যাচ খেলেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৬৮ ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার দুই তারকা স্টিভ ওয়াহ্ ও রিকি পন্টিংয়ের। তৃতীয় সর্বোচ্চ ১৬৬ ম্যাচ খেলেছেন প্রোটিয়া তারকা জ্যাক ক্যালিস। এছাড়া পঞ্চম সর্বোচ্চ ১৬৪ ম্যাচ খেলেছেন ভারতের রাহুল দ্রাবিড় ও ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ণ চন্দরপল। সাদা পোশাকে সর্বোচ্চ রানও টেন্ডুলকারের- ১৫,৯২১। সেঞ্চুরি সংখ্যা ৫১টি।

লারার ঐতিহাসিক ৪০০*

২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা খেলেছিলেন হার না মানা ৪০০ রানের ইনিংস। টেস্টের ইতিহাসে এটিই এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ৭৫১ রানে ইনিংস ঘোষণা করেছিল। ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়ে যায়। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭৪ রান মাহেলা জয়বর্ধনের। লঙ্কার এই তারকা ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন। এছাড়া তৃতীয় সর্বোচ্চ মার্ক টেলরের ৩৩৪*, গ্রাহাম গুচের ৩৩৩ চতুর্থ সর্বোচ্চ এবং পঞ্চম সর্বোচ্চ ৩২৯* রানের ইনিংসটি মাইকেল ক্লার্কের।

মুরালির ৮০০ উইকেট

টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারের মাইলফলক কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনের। লঙ্কান এই তারকা ১৩৩ ম্যাচে ২২.৭২ গড়ে নিয়েছেন ৮০০ উইকেট। মুরালিধরন তার ক্যারিয়ারে ইনিংসে ৫টি করে উইকেট নিয়েছেন ৬৭ বার। এক ম্যাচে ১০টি করে উইকেট পেয়েছেন ২২ বার। দ্বিতীয় সর্বোচ্চ উইকেট অসি কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের। ১৪৫ ম্যাচে ২৫.৪১ গড়ে নিয়েছেন ৭০৮ উইকেট। ভারতের অনিল কুম্বলে ২৯.৬৫ গড়ে নিয়েছেন ৬১৯ উইকেট। পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট ইংলিশ তারকা জেমস অ্যান্ডারসনের। ১৪৮ ম্যাচে ২৬.৯৩ গড়ে নিয়েছেন ৫৭৫ উইকেট। পঞ্চম সর্বোচ্চ শিকারি বোলারও একজন পেসার। অসি তারকা গ্লেন ম্যাকগ্রা ২১.৬৪ গড়ে ১২৪ ম্যাচে নিয়েছেন ৫৬৩ উইকেট।

সেরা বোলিং লেকারের

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ইনিংসে ১০ উইকেট করে নেওয়ার ঘটনা আছে মাত্র দুটি। প্রথম এই রেকর্ডটি গড়েন ইংল্যান্ডের জিম লেকার। ১৯৫৬ সালে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে দ্বিতীয় ইনিংস মাইলফলক স্পর্শ করেন তিনি। একই ম্যাচের প্রথম ইনিংসে ৩৭ রানে ৯ উইকেট শিকার করেন লেকার। ম্যাচে ৯০ রানে ১৯ উইকেট শিকার করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন ইংলিশ কিংবদন্তি। এমন রেকর্ড দ্বিতীয়বারের মতো করেন ভারতের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে। দিল্লির ফিরোজ শাহ কোটলায় (বর্তমান নাম অরুণ জেটলি স্টেডিয়াম) পাকিস্তানের বিরুদ্ধে। কুম্বলে ৭৪ রানে নিয়েছেন ১০ উইকেট।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর