বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
১৩তম এস এ গেমস

সোনার সংখ্যা বাড়বে বাংলাদেশের!

ক্রীড়া প্রতিবেদক

১৯৮৪ সালে সাউথ এশিয়ান গেমসের যাত্রা। টানা আসরে সাফ গেমস নামে পরিচিত থাকলেও এখন তা এস এ গেমস। এই গেমস দক্ষিণ এশিয়ার অলিম্পিক বলে খ্যাত। কেননা সার্কভুক্ত দেশগুলো বিশ্বসেরা গেমসে খুব একটা সুবিধা করতে পারে না। তার জ্বালাটা মেটায় এস এ গেমসে। এ পর্যন্ত ভারত ১২টি গেমসে সর্বোচ্চ সোনা জিতে পদক তালিকায় শীর্ষে থাকে। বাংলাদেশ শুরু থেকেই গেমসে অংশ নিলেও সেরা প্রাপ্তি ছিল ঢাকায় ২০১০ সালে। ১৮টি সোনা জিতে পদক তালিকায় তৃতীয় স্থান অধিকার করে। কখনো দ্বিতীয়ও হয়নি লাল-সবুজের দল। ১ ডিসেম্বর থেকে নেপালের কাঠমান্ডুর গোখরায় ১৩তম এস এ গেমসে শুরু হচ্ছে।

প্রশ্ন হচ্ছে এবার ১৩তম এস এ গেমসে বাংলাদেশ কি করবে? একথা ঠিক ২০১০ সালের রেকর্ড ভাঙতে পারবে না। কিন্তু সোনার সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। ২০১৬ সালে গৌহাটি গেমসে বাংলাদেশ সোনা জিতে চারটি। তা সাঁতার, ভারোত্তোলন ও শুটিংয়ের বদৌলতে। তাও আবার মাহফুজা খাতুন শিলা সাঁতারে একাই দুটি সোনা জেতেন। তাই এবার গেমসে অংশ না নিলেও অলিম্পিক অ্যাসোসিয়েশন তাকে সম্মান জানাচ্ছে মার্চপাস্টে তার হাতে জাতীয় পতাকা তুলে দিয়ে। বাংলাদেশ ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিচ্ছে।

ভারত নাকি আবার ১০টি ইভেন্টে লড়বে না। এর মধ্যে কাবাডি, ফুটবল, আরচারি অ্যাথলেটিকস উল্লেখ করার মতো। গতকাল জাতীয় দলের জেমি ডে জানান, ভারত অংশ না নিলে এসএ গেমসে ফুটবলে বাংলাদেশের সোনা জয়টা সহজ হবে।

সর্বশেষ খবর