শিরোনাম
শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষিপ্ত সংবাদ

ইডেনে রুনা লায়লা

ঐতিহাসিক ইডেন গার্ডেনে বাংলাদেশ আজ প্রথমবারের মতো টেস্ট খেলতে নামছে। প্রতিপক্ষ শক্তিশালী ভারত। দিবা-রাত্রির এই টেস্টকে স্মরণীয় করে রাখতে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী রুনা লায়লা। দুটি বাংলা ও ১টি হিন্দি গান গাইবেন। তাদেরই বিপক্ষে ২০০০ সালে ঢাকায় টেস্ট ক্রিকেটে অভিষেক হয় টাইগারদের।

 বাংলাদেশের অধিনায়ক ছিলেন নাইমুর রহমান দুর্জয়। ভারতের সৌরভ গাঙ্গুলী। ১৯ বছর পর না খেললেও এই ঐতিহাসিক টেস্টে আলোচনা সৌরভকে ঘিরে। তিনি এখন ভারতীয় ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি। তারই ঘরে হচ্ছে টেস্ট। তাই লড়াইটি স্মরণীয় রাখতে দিবারাত্রির টেস্টের আয়োজন করা হচ্ছে। নিমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ঘণ্টা বাজিয়ে টেস্টের উদ্বোধন করবেন শেখ হাসিনা।

প্রথম দিনের চা পানের বিরতিতে হবে গানের অনুষ্ঠান। শুধু তাই নয়, প্রথম দিনের খেলা শেষে হবে সংবর্ধনার অনুষ্ঠান। যেখানে সংবর্ধিত হবেন ২০০০ সালে বাংলাদেশের অভিষেক দুই দেশের ক্রিকেটাররা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষভাবে সম্মানিত করা হবে। তিনি সংক্ষিপ্ত বক্তব্য রাখবেন।

 

১৬ বছরেই অভিষেক

এখনো স্কুলগন্ডি পার হতে পারেননি। বয়স মাত্র ১৬ বছর ২৭৯ দিন। এই বয়সেই পাকিস্তান টেস্ট দলে অভিষেক হয়ে গেল নাসিম শাহের। তাও আবার অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে। গতকাল ভোরেই ব্রিসবেনের গ্যাবায়  শুরু হয়েছে  দুই দেশের টেস্ট। ম্যাচ শুরুর আগে নাসিম শাহের মাথায় টুপি পরিয়ে দেন পাকিস্তানের কিংবদন্তি পেসার এবং বর্তমান কোচ ওয়াকার ইউনুস।

জাতীয় দলের টুপি মাথায় দিয়ে নিজের আবেগ আর ধরে রাখতে পারেননি। কিছুদিন আগেই মাকে হারায় নাসিম। তাই ক্রিকেটার হওয়ার পেছনে অশ্রুচোখে বললেন আজ আমি যে সম্মানটা পেলাম এর পেছনে পুরো অবদানই আমার মায়ের। লেখাপড়ার পাশাপাশি তিনি ক্রিকেটার হতে আমাকে সার্বক্ষণিক সহযোগিতা করেছেন।

 

মরিনহোর নতুন ঠিকানা

বেকার জীবনের অবসান হলো হোসে মরিনহোর। গত বছর ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বরখাস্ত হওয়ার পর বেকার হয়ে বসেছিলেন এই পর্তুগিজ কোচ। মাঝে শোনা যাচ্ছিল স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেবেন তিনি। না শেষ পর্যন্ত মরিনহো ফিরলেন ইংলিশ প্রিমিয়ার লিগেই। নতুন ঠিকানা হলো তার টটেনহ্যামে। মাওরিসি ও পচেত্তিনোর স্থলাভিষিক্ত হলেন তিনি।

গত মৌসুমে টটেনহ্যামকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুলেছিলেন আর্জেন্টাইন কোচ পচেত্তিনো। কিন্তু চলতি লিগে দল সুবিধা করতে না পারায় চাকরি যায় তার। ইংলিশ প্রিমিয়ার লিগে ১৪তম অবস্থানে নেমে এসেছে টটেনহ্যাম। এখন মরিনহোর প্রশিক্ষণে হ্যারিকেইনরা ঘুরে দাঁড়াতে পারেন কিনা সেটাই দেখার বিষয়। ২০২৩ সাল পর্যন্ত তার সঙ্গে চুক্তি হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর