শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষিপ্ত সংবাদ

বাংলাদেশের অবনমন

ফিফা র‌্যাঙ্কিংয়ে অবনমন হয়েছে বাংলাদেশ ও ভারতের। গতকাল ঘোষিত র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ নেমে বাংলাদেশের অবস্থান ১৮৪ থেকে ১৮৭ নম্বরে। ভারত দুই ধাপ পিছিয়ে নেমে এসেছে ১০৮ নম্বরে। অক্টোবরে ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ভারত দুই ধাপ পিছিয়ে ছিল। বাংলাদেশ এগিয়েছিল তিন ধাপ। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচ দেশের অবস্থানের পরিবর্তন ঘটেনি। বেলজিয়াম আছে ১ নম্বরে। এরপর বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ে আছে শীর্ষ পাঁচে। আর্জেন্টিনা আগের মতো ৯ নম্বরে। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে সাফ চ্যাম্পিয়ন মালদ্বীপ ১৫৫, নেপাল ১৭০, ভুটান ১৮৯, পাকিস্তান ২০১ ও শ্রীলঙ্কা ২০৫ নম্বরে অবস্থান করছে।

 

পাকিস্তান সফর অনিশ্চিত

আগামী বছর শুরুতেই দুটি টেস্ট ও তিনটি টি-২০ ম্যাচ খেলতে বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান যাওয়ার কথা। তবে শেষ পর্যন্ত বিসিবি দল পাঠানোর অনুমতি দেবে কিনা সেটাই প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। কারণ বোর্ড মনে করছে পাকিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ না করে কোনো সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। প্রয়োজনে নিরপেক্ষ ভেন্যুতে খেলার চিন্তা রয়েছে তাদের। কিন্তু পিসিবি জানিয়ে দিয়েছে পাকিস্তান ছাড়া অন্য ভেন্যুতে খেলার সুযোগ নেই। ডিসেম্বরেই পাকিস্তানের মাটিতে দুটি টেস্ট খেলবে শ্রীলঙ্কা। এরপরই বাংলাদেশের যাওয়ার কথা।

এর আগে নিরাপত্তা পর্যবেক্ষক দলের ইতিবাচক রিপোর্ট পাওয়ার পর বাংলাদেশ নারী ক্রিকেট দল এবং অনূর্ধ্ব-১৬ ক্রিকেট দল পাকিস্তানে খেলে এসেছে। তবে পুরুষ জাতীয় দল পাঠানোর ব্যাপারে বেশ সতর্ক বিসিবি। পিসিবি তাই মনে করছে এখানে নিরাপত্তার কোনো ঘাটতি নেই। দরকার হলে সিরিজ হওয়ার আগে বাংলাদেশ পর্যবেক্ষণ দল সবকিছু দেখে যেতে পারে।

 

সাইফের জরিমানা

ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরও ভারতে অবস্থান করায় জরিমানা গুনতে হলো বাংলাদেশের ক্রিকেটার সাইফ হাসানকে। ভারত সফর দিয়ে বাংলাদেশের টেস্ট স্কোয়াডে প্রথমবারের মতো ডাক পান তিনি। ইন্দোর টেস্টে খেলতে না পারলেও সময়টা তার খারাপ কাটেনি। কিন্তু ইডেন টেস্টের আগ থেকে দেখা যায় জটিলতা। চোটের কারণে অভিষেক হয়নি তার। এরপর ভিসার জটিলতায় সময়মতো দেশে ফিরতে না পারায় সাইফকে গুনতে হয়েছে ২৫ হাজার টাকা জরিমানা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর