সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সোনার আশায় সৌম্য সালমারা নেপালে

ক্রীড়া প্রতিবেদক

৯ বছর আগে ২০১০ সালে ঢাকায় সাফ গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল। পুরুষ বিভাগে সোনা জিতেছিল বাংলাদেশ। ফাইনালে হারিয়েছিল ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কাকে। এবারও নেপাল সাফ গেমসে এই দুটি দল সোনার অন্যতম দাবিদার। ৯ বছর আগে পাকিস্তান খেললেও এবার খেলছে না। আগের বারের মতো এবারও নেই ভারত। দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তান না থাকায় এবারও সোনার অন্যতম দাবিদার বাংলাদেশ। এবারই প্রথম অন্তর্ভুক্ত হয়েছে মেয়েদের ক্রিকেট। সোনা জয়ের স্বপ্ন নিয়ে পুরুষ ও মহিলা ক্রিকেট দল এখন ‘হিমালয় দুহিতা’ নেপালে।  অপরিচিত কন্ডিশন হলেও পুরুষ ও মহিলা বিভাগে বাংলাদেশ সোনা জিতবে বলে আশা করছেন হাবিবুল বাশার সুমন। 

১৯৮৪ সালে কাঠমান্ডুতে বসে সাফ গেমসের প্রথম আসর। এরপর ১৯৯৯ সালেও আয়োজক ছিল শহরটি। এবার নিয়ে তৃতীয়বারের মতো গেমসের আয়োজন করছে কাঠমান্ডু। তবে পোখরাও রয়েছে এবার। গতকাল আনুষ্ঠানিকভাবে গেমসের উদ্বোধন হয়েছে। গেমসে ২৭টি ডিসিপ্লিনের ২৫টিতে অংশ নিবে বাংলাদেশ। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে পুরুষ বিভাগে বাংলাদেশের প্রথম ম্যাচ ৪ ডিসেম্বর প্রতিপক্ষ মালদ্বীপ। ৬ ডিসেম্বর ভুটান, ৭ ডিসেম্বর স্বাগতিক নেপাল এবং ৮ ডিসেম্বর শ্রীলঙ্কা। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল এবং ৯ ডিসেম্বর সোনা জয়ের লড়াইয়ে নামবে দুই শীর্ষ দল। মহিলা বিভাগেও খেলছে না ভারত ও পাকিস্তান। চার দলের টুর্নামেন্টে টানা তিনদিন খেলবে সালমা বাহিনী। ৩ ডিসেম্বর প্রথম ম্যাচ শ্রীলঙ্কা, ৪ ডিসেম্বর নেপাল এবং ৫ ডিসেম্বর মালদ্বীপের বিপক্ষে খেলা। শীর্ষ দুই দল সোনার লড়াইয়ে নামবে ৮ ডিসেম্বর।

গেমসে পুরুষ দলকে নেতৃত্ব দিবেন সৌম্য সরকার এবং মহিলা দলকে সালমা খাতুন। সোনা জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী বাশার, ‘চ্যালেঞ্জিং অবশ্যই। তবে ছেলে কিংবা মেয়ে, আমাদের টার্গেট সোনা। দুই শক্তিশালী ভারত ও পাকিস্তান নেই। তবে শ্রীলঙ্কা রয়েছে। এছাড়া মূল প্রতিপক্ষ কন্ডিশন। চ্যালেঞ্জটাই বেশি। তারপরও আমরা আশাবাদী।’

সর্বশেষ খবর