মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

ভুটানের কাছে লজ্জার হার

ক্রীড়া প্রতিবেদক

ভুটানের কাছে লজ্জার হার

এসএ গেমসে তৃতীয় সোনা জয়ের স্বপ্ন নিয়ে ‘হিমালয় দুহিতা’ নেপালে পা রাখে বাংলাদেশ ফুটবল দল। কিন্তু সোনা জয়ের স্বপ্নের কফিনে গতকাল পেরেক ঠুকে দেয় ভুটান। কফিনে পেরেক ঠুকে শূন্য হাতে জামাল ভূঁইয়াদের দেশে ফেরার শঙ্কার খাদে ছুড়ে ফেলেন চেনচো গাইয়েন তসেন। তিন বছর আগে, ২০১৬ সালের অক্টোবরে থিম্পুতে ভুটানের কাছে হেরেছিল বিশ্বকাপের প্রাক-বাছাই ও এশিয়ান কাপের বাছাইপর্বে। গতকাল ১-০ গোলে হারল কাঠমান্ডুতে। সাফ গেমস এবং আধুনিক এসএ গেমসে এই প্রথম ভুটানের কাছে হারল বাংলাদেশ। আজ ফেবারিট মালদ্বীপের বিপক্ষে জিততে পারলে টিকে থাকবে সোনার স্বপ্ন। ১৯৮৪ সালে শুরু দক্ষিণ-পূর্ব এশিয়ার অলিম্পিক সাফ গেমস। প্রথম আসরেই সোনা জয়ের অন্যতম দাবিদার ছিল বাংলাদেশ। গ্রুপপর্বে নেপালকে গুঁড়িয়ে দিলেও ফাইনালে হেরেছিল। গেমসে অধরা সোনার দেখা পায় ১৫ বছর পর ১৯৯৯ সালের কাঠমান্ডুতে। ফাইনালে আলফাজের গোলে প্রথমবার সাফ গেমসে সোনা জিতেছিল বাংলাদেশ। এরপর আবারও ব্যর্থ। ২০১০ সালে ঢাকায় দ্বিতীয়বার সোনা জিতেছিল আফগানিস্তানকে ৪-০ গোলে হারিয়ে। এরপর থেকে শুধুই ব্যর্থতার গল্প।

ব্যর্থতার দড়ি ছিঁড়তে এবার প্রায় জাতীয় দল নিয়ে কাঠমান্ডুতে উড়ে যায় বাংলাদেশ। যদিও নামে অনূর্ধ্ব-২৩ অলিম্পিক দল। কিন্তু সত্যিকার অর্থেই জাতীয় দল। দলকে নেতৃত্ব দিচ্ছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁঁইয়া। গতকাল দশরথ স্টেডিয়ামে জামাল বাহিনী খেলতে নামে র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ পিছিয়ে থাকা ভুটানের বিপক্ষে। তার উপর মাস কয়েক আগে ঢাকায় দুই দুবার ভুটানকে হারিয়ে আত্মবিশ্বাসটাও ফিরিয়েছিল জেমি ডে-এর শিষ্যরা। কিন্তু গতকাল পাঁচ হাজার ফুট উপরে দশরথ স্টেডিয়ামের বিপরীত কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে কষ্ট হয়েছে জামাল, নাবীব, আনিস, রবিওল, মাহাবুবুর রহমান সুফিলদের। উল্টো পরিচিত পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে আক্রমণের পর আক্রমণ চালিয়ে জামাল বাহিনীকে বিপর্যস্ত করেছেন চেনচোরা। ভুটানের আক্রমণের ধার বেশি থাকলেও বাংলাদেশ খেলেছে কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল। এজন্যই প্রথমার্ধে কোনো গোল হয়নি। দ্বিতীয়ার্ধে বাংলাদেশ গোছানো ফুটবল খেলতে শুরু করে। স্রোতের বিপরীতে ৬৫ মিনিটে গোল খেয়ে বসে বাংলাদেশ। ওই গোলের পর সমতা ফেরাতে পাগল হয়ে খেলতে থাকেন জামালরা। কিন্তু ভুটানের রক্ষণব্যূহ ভাঙার মতো জোরালো আক্রমণ ছিল না। তাই আর গোল হয়নি। ০-১ গোলে হেরে মাথা নিচু করে মাঠ ছাড়ে বাংলাদেশ। শক্তিশালী ভারত গেমসে খেলতে আসেনি বিশ্বকাপ বাছাইপর্ব ও এশিয়া কাপ বাছাইপর্বের জন্য। আসেনি পাকিস্তানও। তাই গেমসের সোনার লড়াইয়ে বাংলাদেশের সঙ্গে রয়েছে স্বাগতিক নেপাল, ভুটান, মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

এসএ গেমসের ১৩ নম্বর আসর শুরু হয়েছে গত পরশু। গতকাল দ্বিতীয়দিন বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন দীপু চাকমা। তায়েকোয়ান্দোতে তিনি বাংলাদেশের জন্য প্রথম সোনা জিতেন। এমন একটি সুখের দিনে দেশের ফুটবলপ্রেমীদের নোনা জলে সিক্ত করেছেন জামাল, জীবন, সুফিলরা। অবশ্য টানা চার ম্যাচ জিতলে সোনা জয়ের লড়াইয়ে টিকে থাকবে। কাজটি কিন্তু অক্সিজেন ছাড়া হিমালয় ডিঙানোর মতোই!              

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর