বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

গেমসে ক্যারিশম্যাটিক ক্রিকেট

ছেলেরা উড়িয়ে দিল মালদ্বীপকে - নেপালকে পাত্তাই দেয়নি মেয়েরা

মেজবাহ্-উল-হক

গেমসে ক্যারিশম্যাটিক ক্রিকেট

নেপালে এসএ গেমসে ‘ক্যারিশম্যাটিক’ ক্রিকেট উপহার দিচ্ছে বাংলাদেশ! ছেলেরা গতকাল মালদ্বীপকে হারিয়েছে ১০৯ রানের বিশাল ব্যবধানে। আর মেয়েরা তাদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেপালকে উড়িয়ে দিয়েছে ১০ উইকেটে। সালমারা এখন ফাইনালের পথে।

এশিয়ার দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তান দল পাঠায়নি এসএ গেমসে। তাই পুরুষ ও নারী ক্রিকেটের দুই ইভেন্ট থেকেই যেন বাংলাদেশের জন্য মঞ্চটা প্রস্তুত হয়ে আছে! সৌম্য ও সালমাবাহিনী যেভাবে দাপুটে ক্রিকেট খেলছেন তাতে সোনা জয় যেন এখন সময়ের ব্যাপার হয়ে গেছে!

এসএ গেমসে সৌম্য-সালমাদের জন্য সোনা জয়টা যেন ‘প্রেস্টিজ ইস্যু’ও! কেন না বাংলাদেশ নারী ক্রিকেট দল এখন এশিয়ার সেরা। গত বছর মালয়েশিয়ায় তারা ভারত পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জিতেছে। আর এসএ গেমসে ভারত-পাকিস্তান না থাকায় পথটা আগেই পরিষ্কার হয়ে গেছে। মেয়েরাও এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে।

পুরুষ ক্রিকেট দলও পরীক্ষিত স্কোয়াড নিয়ে গেছে নেপালে। ঘরের মাঠে অনুষ্ঠিত সদ্য সমাপ্ত ইমার্জিং এশিয়া কাপে এই দলটি রানার্সআপ হয়েছে। টাইগারদের স্কোয়াডে রয়েছেন জাতীয় দলের তারকা ক্রিকেটার সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, নাজমুল হোসেন শান্ত ও আফিফ হোসেন ধ্রুব। মালদ্বীপের বিরুদ্ধে তারকাসমৃদ্ধ বাংলাদেশ দলের শুরুটাও হয়েছে দুর্দান্ত। 

নেপালের কীর্তিপুরে গতকাল প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭৮ রান করে বাংলাদেশ। যদিও মালদ্বীপের মতো ‘পুঁচকে’ দলের বিরুদ্ধে ব্যাটিংয়ে স্কোর লাইনটা ২০০ না হওয়ায় আক্ষেপ ছিল। তবে ব্যাটসম্যানদের হতাশাটা পুষিয়ে দিয়েছেন বোলাররা। তারা মাত্র ৬৫ রানে গুটিয়ে দিয়েছেন মালদ্বীপকে। স্পিনার তানভীর ইসলাম ১৯ রানে নিয়েছেন ৫ উইকেট। দুর্দান্ত বোলিং করেছেন আফিফ হোসেন। ৪ ওভারের কোটায় তিনি রান দিয়েছেন মাত্র ৭, আবার ২টি উইকেটও শিকার করেছেন। দুটি উইকেট নিয়েছেন মিনহাজুল আবেদীন আফ্রিদি।

অলরাউন্ড পারফর্ম করেছেন অধিনায়ক সৌম্য। ব্যাট হাতে ৩৩ বলে ৪৬ রান এবং বল হাতে ৩.২ ওভারে ১৫ রানে একটি উইকেট নিয়েছেন।

প্রথম ম্যাচে ক্যারিশম্যাটিক জয়টা সৌম্যদের আরও উজ্জীবিত করেছে। আগামীকাল বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান!

মেয়েরা তাদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে উড়িয়ে দেওয়ার পর গতকাল স্বাগতিক নেপালকে তো পাত্তাই দেয়নি! মাত্র ৫০ রানেই তাদেরকে গুঁড়িয়ে দিয়েছেন সালমারা। রাবেয়া খানের ঘূর্ণিতে দিশাহারা হয়ে যায় নেপালের মেয়েরা। বাংলাদেশের এই স্পিনার ৪ ওভার বোলিং করে দুই ওভারই নিয়েছেন মেডেন। মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। জাহানারা আলম বোলিংয়ে দেখিয়েছেন রীতিমতো ক্যারিশমা। ৩ ওভারে তিনি দিয়েছেন মাত্র ২ রান। একটি মেডেনসহ ২ উইকেট তুলে নিয়েছেন।

৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৭.৪ ওভারেই জয় তুলে নিয়েছে মেয়েরা। দুই ওপেনারই খেলা শেষ করে দিয়েছেন। আয়েশা রহমান করেছেন অপরাজিত ২৬ রানেই ইনিংস। তার ২২ বলের ইনিংসে ছিল ৩টি চার ও একটি ছক্কার মার। আরেক ওপেনার মুর্শিদা খাতুন নটআউট ২৩। আরেকটি ম্যাচ জিতলেই মেয়েদের ফাইনাল নিশ্চিত হয়ে যাবে।

এসএ গেমসে ইতিমধ্যেই ৪টি সোনাসহ মোট ——পদক পেয়েছে বাংলাদেশ। কারাতে ৩টি এবং একটি তায়কোয়ান্দোতে। দক্ষিণ এশিয়ার অলিম্পিকে এর আগে ২০১০ সালে সর্বোচ্চ ১৮টি সোনা জিতেছিল বাংলাদেশ। এবার সেই রেকর্ড ভাঙার প্রত্যয় নিয়েই নেপালে পা রেখেছেন বাংলাদেশের ক্রীড়াবিদরা। যদিও ফুটবলে প্রথম দুই ম্যাচে জিততে সোনা জয়ের স্বপ্ন অনেকটা ফিকে হয়ে গেছে। প্রথম ম্যাচে জামালরা হারের লজ্জা পেয়েছে দুর্বল ভুটানের বিরুদ্ধে। আর দ্বিতীয় ম্যাচে তারা মালদ্বীপের বিরুদ্ধে এগিয়ে থেকেও জিততে পারেনি। আজ স্বাগতিক নেপালের বিরুদ্ধে খেলতে নামছে।

তবে ফুটবলাররা হতাশ করলেও ক্রিকেটাররা ঠিকই এগিয়ে যাচ্ছেন দুর্বার গতিতে। এখন হঠাৎ কোনো ‘বিপত্তি’ না ঘটলেই হয়!

সংক্ষিপ্ত স্কোর

পুরুষ ক্রিকেট

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ : ১৭৪/৪ (২০ ওভার) (শান্ত ৪৯, সৌম্য ৪৬, নাঈম ৩৮; ইব্রাহিম ১/৩১, মাহফুজ ১/৩২)।

মালদ্বীপ : ৬৫/১০ (১৯.২ ওভার) (আলী ১২, আহমেদ ১০; তানভীর ৫/১৯, আফিফ ২/৭, মিনহাজুল ২/১৭)।

ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ১০৯ রানে জয়ী।

ম্যাচসেরা : তানভীর ইসলাম।

নারী ক্রিকেট

নেপাল : ৫০/১০ (১৯.২ ওভার)  (বেলবাশি ১৩, সনু ১২, ইন্দু ১০; রাবেয়া ৪/৮, জাহানারা ২/২, ফাহিমা ১/৮)

বাংলাদেশ : ৫১/০ (৭.৪ ওভার) (আয়েশা ২৬*, মুর্শিদা ২৩*)।

ফল : বাংলাদেশ ১০ উইকেটে জয়ী।

ম্যাচসেরা : রাবেয়া খান।

সর্বশেষ খবর