বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

জামালদের ‘ডু অর ডাই’ ম্যাচ

প্রতিপক্ষ নেপাল

ক্রীড়া প্রতিবেদক

এসএ গেমস ফুটবলে অনেক আশা করে নেপাল যাত্রা করেছিলেন জামাল ভূঁইয়ারা। ভারতের অনুপস্থিতি বাজিমাত করার প্রত্যয় ছিল লাল-সবুজের জার্সিধারীদের সামনে। কিন্তু প্রথম দুই ম্যাচেই ব্যর্থ দল। ভুটানের কাছে হেরেছে ১-০ গোলে। যাদেরকে ঢাকার মাঠে মাসখানেক আগেও দুই দুবার হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের সঙ্গে ১-১ গোলে ড্র। দুই ম্যাচে ব্যর্থতায় ফাইনালের পথ দুষ্কর হয়ে উঠেছে। অবশ্য আশা এখনো আছে। ফাইনাল খেলতে পারে বাংলাদেশ। সেক্ষেত্রে সামনের দুই ম্যাচ জিততেই হবে।

সমীকরণ এখন একটাই। জিততেই হবে সামনের দুই ম্যাচ। শ্রীলঙ্কা ও নেপালের বিপক্ষে জিতলে ফাইনাল খেলতে পারে বাংলাদেশ। আজ শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে জেমি ডে’র শিষ্যরা। এই ম্যাচে জিততেই হবে। ৮ ডিসেম্বর পরের ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক নেপালের। এই ম্যাচটাও জিততে হবে। সামনের দুই ম্যাচ জিতলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৭। অবশ্য ভুটান-মালদ্বীপ ম্যাচের উপর অনেক কিছুই নির্ভর করবে। এই ম্যাচ ড্র হলেই লাভবান হবে বাংলাদেশ। সেক্ষেত্রে ভুটান সর্বোচ্চ ৭ পয়েন্ট এবং মালদ্বীপ সর্বোচ্চ ৬ পয়েন্ট সংগ্রহ করতে পারবে। অন্যদিকে নেপালের এখনো শ্রীলঙ্কা, মালদ্বীপ ও বাংলাদেশ ম্যাচ বাকি। এর মধ্যে বাংলাদেশের কাছে হারলেও অন্য দুই ম্যাচ থেকে পয়েন্ট নিয়ে নেপালের ফাইনাল খেলার সম্ভাবনা সবচেয়ে বেশি। নেপাল জিতলে মালদ্বীপের পয়েন্ট আরও কমবে। আবার ভুটান মালদ্বীপ অথবা শ্রীলঙ্কার কাছে পরাজিত হলেও বাংলাদেশের লাভ হবে। সেক্ষেত্রে তাদেরও পয়েন্ট ৭ এর  কম থাকবে।

বাংলাদেশের সামনে কঠিন সমীকরণ। তবে এখনো ফাইনাল খেলতে পারে দলটা। অলিম্পিক দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার বলেন, ‘আমরা প্রথম ম্যাচ হেরে অনেক হতাশায় ভুগেছি। তবে দ্বিতীয় ম্যাচেই ছেলেরা দারুণ ফুটবল খেলেছে। টেকনিক্যালি খুব ভালো ফুটবল উপহার দিয়েছে। আত্মœবিশ্বাসও এখন অনেকটা ভালো। আমাদেরকে আগামীকালের (আজ) ম্যাচ জিততে হবে। পাশাপাশি শেষ ম্যাচটাও জিততে হবে।’ এসএ গেমস ফুটবলে দীর্ঘদিন পদকবঞ্চিত বাংলাদেশ। ২০১০ সালে সর্বশেষ দেশের মাটিতে আমিনুলের নেতৃত্বে সোনার পদক জিতেছিল লাল-সবুজের জার্সিধারীরা। এবারেও স্বপ্ন দেখাচ্ছিলেন জামাল ভূঁইয়ারা। কিন্তু সেই স্বপ্ন শুরুতেই বড় ধাক্কা খেল। দেখা যাক, শেষটা ভালো হয় কি না!

সর্বশেষ খবর