বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষিপ্ত সংবাদ

ডাইকের ব্যালন ডি’অর  না পাওয়ার নেপথ্যে

এর আগে পাঁচবার ব্যালন ডিঅর জিতেছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। অন্যবার ভোটে বড় ব্যবধানে ব্যালন ডিঅর হাতে তুলেছেন মেসি। এবার হয়েছে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। লিভারপুলের ডাচ ডিফেন্ডার ফনভাইককে মাত্র ৭ ভোটে হারিয়ে ষষ্ঠবার ব্যালন ডিঅর জিতে নেন। মেসি পেয়েছেন ৫৮৬ আর ভাইক ৬৭৯ ভোট। মেসি এত কম ভোট বা ভাইকের মাত্র ৭ ভোটে হারা নিয়ে চলছে নানা গুঞ্জন।

 ইংলিশ দৈনিক ইন্ডিপেনডেন্টের বিশ্লেষণে বলা হচ্ছে, সতীর্থ সাদিও মানের কারণে ভাইকের স্বপ্ন পূরণ হয়নি। কেননা বিশ্ব জুড়ে ১৭৬টি দেশের ১৭৬ জন সাংবাদিকের অধিকাংশ ভোট পেয়েছেন লিভারপুলের সাদিও মানে। আর এখানেই ঘুরে গেছে মেসির ভাগ্য।

 

সার্ক দাবায় ভারত

সার্ক দাবা চ্যাম্পিয়নশিপে ওপেন বিভাগে ভারতের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ নুবাইরশাহ শেখ চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৯ খেলায় সাড়ে ৭ পয়েন্ট অর্জন করেন। নুবাইরশাহ স্বর্ণ পদক এবং  ট্রফির পাশাপাশি সাড়ে ৩ হাজার মার্কিন ডলারও পুরস্কার হিসেবে পান। মহিলা বিভাগে বাংলাদেশের আন্তর্জাতিক নারী মাস্টার শারমীন সুলতানা শিরিন অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৯ খেলায় সাড়ে ৭ পয়েন্ট সংগ্রহ করেন। শিরিন স্বর্ণপদক ও ট্রফির পাশাপাশি ২ হাজার মার্কিন ডলার পুরস্কার হিসেবে পান। ব্লিৎজ  দাবায় ওপেন বিভাগে গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার ৯ খেলায় ৮ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন। তিনি স্বর্ণ পদকের পাশাপাশি ৫০০ মার্কিন ডলার             পুরস্কার পান।

মহিলা বিভাগের ব্লিৎজ দাবায় ৭ পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক নারী মাস্টার শারমীন সুলতানা শিরিন চ্যাম্পিয়ন হন।

 তিনি স্বর্ণ পদকের পাশাপাশি ৫০০ মার্কিন ডলার পুরস্কার পান।

 

সাংবাদিকতা বিভাগ চ্যাম্পিয়ন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৬ষ্ঠ আন্তবিভাগ ক্রিকেট প্রতিযোগিতার ফাইনালে পরিসংখ্যান বিভাগকে ২৪ রানে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। গতকাল সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ ধুপখোলায় পরিসংখ্যান বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।

ফাইনালে টসে জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ১৫ ওভারে ৪ উইকেটে ২০৫ রানের স্কোর করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। দলের হয়ে মাহমুদুল হাসান ৯৬, আবু সালেহ আতিফ ৬১ ও সাজেদুল ইসলাম সুকর্ণ ১৯ রান করে। পরিসংখ্যান বিভাগের হয়ে রাহাত ও আদনান উভয়ই দুটি করে উইকেট নেন। 

 

পরে পরিসংখ্যান বিভাগ ২০৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ১৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮১ রান তোলে দলটি। দলের পারভেজ ৪৯, সিয়াম ৩৭ ও রনি ৩৩ রান করে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের হয়ে মাহমুদুল হাসান ২, সুব্রত, বিপ্লব, সুকর্ণ, নাসিম ১টি করে উইকেট নেয়।

মাহমুদুল হাসান ফাইনাল ম্যাচে অলরাউন্ডার নৈপুণ্যে ম্যান অফ দ্য মাচ নির্বাচিত হন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর