শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বাংলাদেশ ২৫৫ মালদ্বীপ ৬

মেজবাহ্-উল-হক

বাংলাদেশ ২৫৫ মালদ্বীপ ৬

শিরোনামের সংখ্যা দুটি দুই দেশের স্কোর। এশিয়ান গেমসে মেয়েদের ক্রিকেটে বাংলাদেশ প্রথমে ব্যাটিং নিয়ে করে ২৫৫ রান। মালদ্বীপ অলআউট হয়ে গেছে মাত্র ৬ রানে। বাংলাদেশ জয় তুলে নিয়েছে ২৪৯ রানের বিশাল ব্যবধানে।

নারী ক্রিকেটে বাংলাদেশ এখন এশিয়ার সেরা দল। অন্যদিকে মালদ্বীপের মেয়েরা প্রথমবারের মতো খেলতে এসেছেন এসএ গেমসে। শক্তি-সামর্থ্যে দুই দেশের মধ্যে পার্থক্য যে আকাশ-পাতাল তা বাইশগজেই বুঝিয়ে দিলেন সালমারা।

বাংলাদেশের ব্যাটসম্যান নিগার সুলতানা খেলেছেন ১১৩ রানের সাইক্লোন ইনিংস। মাত্র ৬৫ বল মোকাবিলা করেছেন তিনি। তার ইনিংসে ছিল ১৪টি চারের সঙ্গে ৩টি ছক্কার মার। নিগারের স্ট্রাইক রেট ১৭৩.৮৪।

সেঞ্চুরি করেছেন বাংলাদেশের আরেক ব্যাটসম্যান ফারজানা হক। তিনি মাত্র ৫৩ বলে খেলেছেন ১১০ রানের হার না মানা ইনিংস। নিগারের চেয়েও বেশি মারমুখী ছিলেন ফারজানা। তার ইনিংসে কোনো ছক্কার মার না থাকলেও বাউন্ডারি ২০টি। স্ট্রাইক রেট ২০৭.৫৪।

দুই ব্যাটসম্যানের ক্যারিয়ারেই প্রথম সেঞ্চুরি। বাংলাদেশ ওভারপ্রতি ১২.৭৫ গড়ে রান করেছে। মাত্র ১৯ রানের মধ্যে দুই ওপেনার শামীমা সুলতানা ও সানজিদা ইসলাম বিদায় নেন। তৃতীয় উইকেট জুটিতে নিগার ও ফারজানা মিলে অপরাজিত ২৩৬ রানের জুটি গড়েন।

মালদ্বীপ মাত্র ৬ রানে অলআউট হলেও তারা বাইশগজে ছিল ১২.১ ওভার পর্যন্ত। সাত ব্যাটসম্যান রানের খাতাই খুলতে পারেননি। একজন করেছেন ২ রান, দুই ব্যাটসম্যান ১ রান করে নিয়েছেন। বাকি ২ রান এসেছে অতিরিক্ত থেকে।

কোটার ৪ বোলিং করে বাংলাদেশের ঋতুমণি দিয়েছেন মাত্র ১ রান। মেডেন ৩টি। উইকেটও ৩টি। অধিনায়ক সালমা খাতুন ৩.১ ওভারে ২ রানে ৩ উইকেট নিয়েছেন। এ ছাড়া ১টি করে উইকেট নিয়েছেন পূজা চক্রবর্তী ও নাহিদা আক্তার।

আগের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধেও ঠিক ২৪৯ রানেই হেরেছিল মালদ্বীপ। তবে ওই ম্যাচে পরে ব্যাট করে মালদ্বীপের মেয়েরা করেছিলেন ৩০ রান। নেপালের বিরুদ্ধে প্রথম ম্যাচে তারা অলআউট হয়েছিলেন ১৬ রানে। আর সালমাদের বিরুদ্ধে তো বিধ্বস্ত!

এই ম্যাচের আগেই নারী ক্রিকেটের ফাইনালে উঠে গিয়েছিলেন সালমারা। মালদ্বীপের বিরুদ্ধে জয়ে তাদের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত হয়ে গেল। আগামী রবিবার হবে ফাইনাল। আজ নেপাল ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে যারা জিতবে তাদের বিরুদ্ধেই হবে সালমাদের ফাইনাল। জিতলে সোনা, হারলে রুপা।

বাংলাদেশ-মালদ্বীপ ম্যাচের স্কোর কার্ড হয়তো এশিয়ান গেমসের ইতিহাসে সোনার হরফে লেখা থাকবে! যেখানে উদ্ভাসিত হবে সালমাদের বীরত্বগাথা, আর মালদ্বীপের লজ্জাজনক অধ্যায়।

আন্তর্জাতিক ক্রিকেটেও ৬ রানে অলআউট হওয়ার ঘটনা আছে। চলতি বছরের ১৮ জুন কইবুকা ওমেন্স টুর্নামেন্টে রুয়ান্ডার বিরুদ্ধে ৬ রানে অলআউট হয়েছিল। সে ম্যাচে মাত্র ৪ বল খেলেই জিতে গিয়েছিল রুয়ান্ডা। বাংলাদেশের বিরুদ্ধে তবু মালদ্বীপের ব্যাটসম্যানেরা ৪ রান করেছেন, বাকি ২ রান এসেছে অতিরিক্ত থেকে। আর ওই ম্যাচে মালির ১১ ব্যাটসম্যান মিলে করেছিলেন মাত্র ১ রান। বাকি ৫ রানই এসেছিল অতিরিক্ত থেকে। সেটি ছিল নারী আন্তর্জাতিক টি-২০ ম্যাচ। তবে বাংলাদেশ-মালদ্বীপ ম্যাচটি আন্তর্জাতিক ম্যাচ নয়। তার পরও সাম্প্রতিক আন্তর্জাতিক ক্রিকেটে হতাশার খবরের ভিড়ে এসএ গেমসে মেয়েদের ক্রিকেটে এমন চমকপ্রদ ঘটনায় ক্রিকেটামোদীদের মনে যে নতুন করে প্রাণের সঞ্চার ঘটবে তা আর বলার অপেক্ষা রাখে না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর