রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বসুন্ধরা কিংসের ৪ চ্যালেঞ্জ

ঘরোয়া তিন আসরে শিরোপা চায় বসুন্ধরা কিংস। তারপর আবার বড় করে চোখ ফেলে রেখেছে এএফসি কাপের দিকে

ক্রীড়া প্রতিবেদক

বসুন্ধরা কিংসের ৪ চ্যালেঞ্জ

প্রস্তুতি শেষ। এখন লড়াইয়ে নামার পালা। এসএ গেমসে জাতীয় দল নিয়েও চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে ফুটবল। ভারত না খেলায় বাংলাদেশের সোনা জয়ের প্রত্যাশা ছিল। কিন্তু দিয়েছে ব্রোঞ্জ। ভুটানের মতো দল ফাইনাল খেলেছে। পারেনি বাংলাদেশ। এর চেয়ে বড় রজ্জা আর কি হতে পারে। লজ্জা বা হতাশা যায় বলি না কেন, ফুটবলতো আর থেমে থাকবে না। কোটি কোটি টাকা খরচে দল গড়ার পর ঘরোয়া আসর নামাতেই হবে। এসে গেল ঘরোয়া ফুটবলে নতুন মৌসুম। ১৮ ডিসেম্বর ফেডারেশন কাপের মাধ্যমে নতুন আসরের পর্দা উঠছে। পেশাদার লিগে ১৩টি দল নিয়েই টুর্নামেন্ট মাঠে গড়াবে।

গ্রুপিংও নির্ধারণ হয়ে গেছে। হিসেব-নিকাশ চলছে কারা চ্যাম্পিয়ন হবে। ১৯৮০ সালে ফেডারেশন কাপের যাত্রা হয়। মূলত লিগ ওয়ামআপ টুর্নামেন্ট বলেই চিহ্নিত ছিল। পরবর্তীতে ফেডারেশনকাপ মর্যাদাকর আসর হয়ে উঠে। ফেবারিট দল হিসেবে বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী, শেখ রাসেল, সাইফের নাম আসবে। এদের মধ্যে কেউ হয়তো শিরোপা জিতবে। মৌসুমের প্রথম ট্রফি জেতা মানে লিগে উজ্জীবিত হয়ে মাঠে নামা। কিন্তু বসুন্ধরা কিংসের কাছে এবার চ্যালেঞ্জটা অন্য রকম। গতবার অভিষেক আসরে পেশাদার লিগ জিতে ঘরোয়া ফুটবলে নতুন ইতিহাস গড়ে কিংস।

এবারও শক্তিশালী দল গড়েছে তারা। স্প্যানিশ কোচ অস্কার ব্রোজনের তত্ত্বাবধানে তাদের প্রশিক্ষণও শুরু হয়ে গেছে আগে থেকেই। ফেডারেশন কাপে বোঝা যাবে দল হিসেবে তারা কতটা শক্তিশালী। ব্যক্তিগত পারফরম্যান্সও যাচাই করা হবে। চার চ্যালেঞ্জ নিয়েই কিংস এবার মৌসুম শুরু করতে যাচ্ছে। ফেডারেশন কাপে লক্ষ্য অবশ্যই শিরোপা। লিগের প্রস্তুতিটাও ধারণা পাওয়া যাবে। দুটিই বড় ইভেন্ট। আছে স্বাধীনতা কাপও। ঘরোয়া তিন আসরে শিরোপা চায় বসুন্ধরা কিংস। তারপর আবার বড় করে চোখ ফেলে রেখেছে এএফসি কাপের দিকে। লিগ চ্যাম্পিয়ন হওয়ারই পরই ক্লাবের সভাপতি ইমরুল হাসান বলেছিলেন, লক্ষ্যে এখন আমাদের এএফসি কাপ।

বাংলাদেশের হয়ে প্রথমবার এএফসি কাপে খেলবে কিংস। দেশের সুনাম বাড়াতে কিংস আন্তর্জাতিক টুর্নামেন্টে জানপ্রাণ দিয়ে লড়বে। মার্চেই আসর শুরু। গ্রুপিংও হয়ে গেছে। এর আগে লিগ শুরু হবে। কিন্তু ফেডারেশন কাপে অস্কার বুঝতে পারবেন এএফসি কাপে কত দূর যাওয়া সম্ভব। অর্থাৎ কিংসের সামনে এখন চার চ্যালেঞ্জ। ইমরুল হাসান বার বার বলছেন, এএফসি কাপের গুরুত্বটা আলাদা। আমরা চাই দেশের সুনাম বাড়ানো। এই অসম্ভবকে সম্ভব করতেই কিংসের প্রস্তুতিটাও শুরু হয়ে গেছে। 

ডিএমপি-সূত্রে জানা গেছে, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে ঢাকার আমিনবাজার হয়ে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে এদিন ভোর সাড়ে ৪টা থেকে ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা সাভার স্মৃতিসৌধে গমনাগমন করবেন। এ উপলক্ষে আজ রবিবার রাত ৩টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িগুলোকে গাবতলী আমিনবাজার ব্রিজ-সাভার রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা বিমানবন্দর রোড-আবদুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচলের জন্য অনুরোধ করা হয়েছে। একইভাবে আরিচা থেকে আমিনবাজার হয়ে ঢাকাগামী গাড়ির চালক/ব্যবহারকারীকে যানবাহনগুলোকে নবীনগর বাজার থেকে আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হয়েছে। এ ছাড়া টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনগুলো কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর