সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

আফগান গেইল’ নামটা ভালোই লাগে

মেজবাহ্-উল-হক, চট্টগ্রাম থেকে

আফগান গেইল’ নামটা ভালোই লাগে

ক্রিস গেইল তার ক্রিকেট আইডল। ব্যাটিং স্টাইলে ভিন্নতা থাকলেও ক্যারিবীয় তারকার মতোই মারকুটে ব্যাটিং তার পছন্দ। ঝুলিতে আছে, এক ওভারে ছয় ছক্কা হাঁকানোর বিরল রেকর্ড। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৬২ বলে ১৬২ রানের ইনিংসের জন্য ক্রিকেট বিশ্বের তিনি পরিচিত ‘আফগান গেইল’ নামে। বলা হচ্ছে রাজশাহী রয়্যালসের আফগান তারকা হজরতুল্লাহ জাজাইয়ের কথা। গতকাল পড়ন্ত বিকালে সাগরিকায় নেওয়া তার একান্ত সাক্ষাৎকারটি বাংলাদেশ প্রতিদিনের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

প্রশ্ন : অনেকে আপনাকে ‘আফগান গেইল’ বলে। কেমন মজা লাগে তা শুনে?

হজরতুল্লাহ জাজাই : হ্যাঁ, অনেকে আমাকে আফগান গেইল বলে। ‘আফগান গেইল’ নামটা ভালোই লাগে। ক্রিস গেইল আমার আইডল বলে অনেকে এই নামে ডাকে। তবে এটা আমার ব্যাটিং স্টাইল কিন্তু গেইলের মতো না। আপনারা দেখেছেন, আমার ব্যাটিং স্টাইল একেবারে ভিন্ন। গেইলের মতো আমিও মারকুটে ব্যাটিং করতে পছন্দ করি বলে লোকে ডাকে ‘আফগান গেইল’ বলে।

প্রশ্ন : আফগান প্রিমিয়ার লিগে ২০১৮ সালে এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছিলেন আপনি। ওই ম্যাচে অভিষিক্ত বোলার আবদুল্লাহ মাজারির ওই ওভার থেকে ৩৭ রান নিয়েছিলেন। কাবুল জাওয়ানের হয়ে বালখ লিজেন্ডসের বিরুদ্ধে মাত্র ১২ বলে বলে হাফ সেঞ্চুরি করেছিলেন। টি-২০তে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড।  ৬ বলে ৬ ছক্কা কীভাবে মেরে দিলেন?

হজরতুল্লাহ জাজাই : (হাসি) ক্রিকেটে নিজের দিনে এমন হয়। ওই দিনটা আমার ছিল। আমাদের ২৪৪ রানের টার্গেট দিয়েছিল প্রতিপক্ষ। রানের পাহাড় তাড়া করতে গিয়ে প্রথম ওভারে পেসারের কাছ থেকে ২০ নিলাম। পরের ওভারে স্পিনার আসায় বেশ সুবিধা হলো। তাকে ৬ বলে ৬ ছক্কা মেরে দিলাম।

প্রশ্ন : গত বছর আপনি টি-২০ আন্তর্জাতিকের দ্বিতীয় সর্বোচ্চ ১৬২ রানের ইনিংস খেলেছেন। সংক্ষিপ্ত এই সংস্করণে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অ্যারোন ফিঞ্চের ১৭২। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ডটাও ভেঙে ফেলার স্বপ্ন দেখেন কি?

হজরতুল্লাহ জাজাই : আমি যে ম্যাচে ১৬২ রানের ইনিংস খেলেছিলাম সেই দিনটি ছিল আমার। টি-২০ সংক্ষিপ্ত ফরম্যাটের খেলা। এখানে কিছু কিছু এমন দিন আসবে সেদিন আপনি যা করবেন, যেভাবে শট খেলবে তাতেই ক্লিক করবে। ওই দিন আমি সবদিকে শট খেলতে পারছিলাম। ব্যাটের মাঝে বল লাগছিল। আবার কখনো এমন দিন এলে ইনশাল্লাহ ১৭২-এর বেশিও করে ফেলব।

সর্বশেষ খবর