শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

আশার ক্রিকেট হতাশার ক্রিকেট

আশার ক্রিকেট হতাশার ক্রিকেট

বাংলাদেশের ক্রিকেটে ২০১৯ সালটা ছিল আলোচিত এক বছর। আহামরি কোনো সাফল্য নেই, তবে মাঠের বাইরের ঘটনার কারণে ক্রিকেট বারবার মিডিয়ার শিরোনাম হয়েছে। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা ও ক্রিকেটারদের ১১ দফা আন্দোলন যেন পুরো ক্রিকেট বিশ্বকেই নাড়িয়ে দিয়েছে। এ বছরই গোলাপি বলের ঐতিহাসিক টেস্ট খেলেছে বাংলাদেশ। বিশ্বকাপে সাকিব দুর্দান্ত পারফরম্যান্স করে বিশ্বকে মাতিয়ে দিয়েছেন। টেস্টে কোনো জয় না থাকলেও টি-২০ ও ওয়ানডেতে ত্রিদেশীয় সিরিজ জয় হয়েছে। এসএ গেমসে ক্রিকেটের দুই ইভেন্ট থেকে সোনা জয়ও বড় ঘটনা। ২০১৯ সালে ক্রিকেটে যেমন আশা ছিল তেমন হতাশাও কম নয়। বছরের আলোচিত ঘটনাগুলো নিয়ে লিখেছেন- মেজবাহ্-উল-হক

 

ক্রিকেটারদের আন্দোলন

২০১৯ সালে বাংলাদেশের ক্রিকেটে বড় ঘটনাগুলোর মধ্যে একটি হচ্ছে ক্রিকেটারদের আন্দোলন। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে নানা অনিয়ম ও বঞ্ছনা নিরসনে ক্রিকেটাররা ১১ দফা দাবি পেশ করেন। বোর্ড সভাপতি কঠোর ভাষায় সমালোচনা করার পর এ দাবি হয়ে গিয়েছিল ১৩ দফা। শেষ পর্যন্ত ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের সঙ্গে বসে সমঝোতা করে।

 

বিশ্বকাপের রেকর্ড বইয়ে নতুন অধ্যায় সাকিবের

বিশ্বকাপের কথা চিন্তা করলে ২০১৯ সালটা সাকিব আল হাসানের জন্য সোনায় মোড়ানো এক বছর। ইংল্যান্ড বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে রেকর্ডের নতুন এক অধ্যায় যুক্ত করেছেন সাকিব। প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০-এর বেশি রান এবং ১০টির বেশি উইকেট শিকার করেছেন তিনি।

বাংলাদেশের এই অলরাউন্ডার তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তার মোট রান ৬০৬। প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নারের চেয়ে ম্যাচ কম খেলেছেন সাকিব। তার পরও এই আসরে ৮৬.৫৭ গড়ে রান করেছেন। মাত্র আট ম্যাচ খেলে দুটি সেঞ্চুরির পাশাপাশি পাঁচটি হাফ সেঞ্চুরি করেছেন। বল হাতেও দুর্দান্ত দাপট দেখিয়েছেন। সাউদাম্পটনে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে বল হাতে ২৯ রানে ৫ উইকেট নিয়েছেন। সব মিলে সাকিব নিয়েছেন ১১ উইকেট।

 

 

তথ্য গোপন করে নিষিদ্ধ সাকিব

২০১৯ সালে ক্রিকেটে সবচেয়ে বড় ঘটনা হচ্ছে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা। জুয়াড়ির সঙ্গে একে একে তিনবার কথোপকথন করে তা আইসিসির কাছে গোপন করেছিলেন সাকিব; যা ক্রিকেটের দৃষ্টিতে অপরাধ। আইসিসির আইন অনুযায়ী কোনো ক্রিকেটার ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার সঙ্গে সঙ্গে তা জানাতে হবে দুর্নীতি দমন কমিশনকে। কিন্তু সাকিবের সঙ্গে তিনবার জুয়াড়ি যোগাযোগ করেছে। সাকিব কথাও বলেছেন। তবে বাংলাদেশের এই অলরাউন্ডারের বিরুদ্ধে নির্দিষ্ট কোনো ফিক্সিংয়ের অভিযোগ নেই। তথ্য গোপন করার অপরাধেই তাকে দুই বছরের নিষেধাজ্ঞা দেয় আইসিসি। এর মধ্যে অবশ্য এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা। সাকিব নিষেধাজ্ঞাকালীন ভালো আচরণ করলে তাকে এক বছর সাজা ভোগ করতে হবে।

 

 

 

বিশ্বকাপে মুস্তাফিজের ২০

আইসিসি বিশ্বকাপটা ছিল বাংলাদেশের জন্য হতাশার। ব্যাট হাতে সাকিব আল হাসান দুর্দান্ত পারফর্ম করলেও বোলাররা ছিলেন ব্যর্থ। তবে এই আসরেও কিছু আলো কেড়েছেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। আট ম্যাচে কাটার মাস্টার শিকার করেছেন ২০ উইকেট। আসরে উইকেট শিকারের দিক দিয়ে তৃতীয় স্থানে ছিলেন বাংলাদেশের মুস্তাফিজ।

 

গোলাপি বলের ঐতিহাসিক টেস্ট

এ বছরই প্রথমবারের মতো দিনরাতের টেস্ট খেলেছে বাংলাদেশ। ভারতের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টটি অনুষ্ঠিত হয়েছিল কলকাতার ইডেন গার্ডেনে। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি গোলাপি বলের টেস্ট ঘিরে ব্যাপক আয়োজন করেছিলেন ইডেনে। আমন্ত্রণ জানানো হয়েছিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ২০০০ সালে প্রথম টেস্টে অংশগ্রহণকারী বাংলাদেশ দলের ক্রিকেটারদেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু সাকিব ও তামিমের মতো তারকা ক্রিকেটার না থাকায় এই টেস্ট সোয়া দুই দিনেই শেষ হয়ে যায়। বাংলাদেশ হেরে যায় ইনিংস ও ৪৬ রানের বড় ব্যবধানে।

 

 

 

 

আফগানিস্তানের বিরুদ্ধে হার

টেস্টে লজ্জার বছর

বাংলাদেশ দলের জন্য টেস্টে ২০১৯ সালটা এক অভিশপ্ত বছর। এক বছরে বাংলাদেশ পাঁচটি টেস্ট খেলেছে মাত্র। সব কটিতেই লজ্জাজনকভাবে হেরেছে। ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ড সফরে গিয়ে দুই টেস্টে হেরেছে ইনিংস ব্যবধানে। বছরের শেষের দিকে ভারত সফরে গিয়েও লজ্জার হার। তবে বাংলাদেশ সবচেয়ে বেশি লজ্জা পেয়েছে ঘরের মাঠে অনুষ্ঠিত একমাত্র টেস্টে নবাগত আফগানিস্তানের বিরুদ্ধে ২২৪ রানে হার!

 

ওয়ানডে সাদামাটা

বাংলাদেশ দলের প্রধান শক্তি হচ্ছে ওয়ানডে। কিন্তু ২০১৯ সালে এই ফরম্যাটেও সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ১৮টি ম্যাচ খেলে জিতেছে মাত্র সাতটি। এর মধ্যে তিনটি জয় এসেছে বিশ্বকাপে। টাইগাররা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দারুণভাবে আসর শুরু করলেও ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। তবে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকেও হারিয়েছিলেন টাইগাররা।

 

ত্রিদেশীয় সিরিজ জয় আয়ারল্যান্ডে

বিশ্বকাপের ঠিক আগমুহূর্তে বাংলাদেশ আয়ারল্যান্ডের মাটিতে জিতেছিল ত্রিদেশীয় সিরিজ। ওই সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ও স্বাগতিক আয়ারল্যান্ডের বিরুদ্ধে সব কটি ম্যাচেই জিতেছিলেন টাইগাররা। ওয়ানডেতে এ বছর এটিই ছিল সবচেয়ে বড় সাফল্য। এরপর বিশ্বকাপে সুবিধা করতে পারেনি বাংলাদেশ।

 

হোয়াইটওয়াশ শ্রীলঙ্কায়

বিশ্বকাপের ঠিক পরপরই শ্রীলঙ্কায় তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলতে গিয়েছিল বাংলাদেশ। সাকিব আল হাসান তখন বিশ্রামে থাকায় ওই সিরিজে অধিনায়ক ছিলেন তামিম ইকবাল। সিরিজে একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ। বিশ্বকাপে হতাশার পর কলম্বোয় হোয়াইটওয়াশ হয়ে দেশে ফেরেন টাইগাররা।

 

এসএ গেমসে দুই স্বর্ণ

এ বছর নেপালে অনুষ্ঠিত এসএ গেমসে ক্রিকেটে পুরুষ ও মহিলা দুই ইভেন্ট ছিল। দুই ইভেন্টেই চ্যাম্পিয়ন হয়ে সোনা জিতেছে বাংলাদেশ। এটা ক্রিকেটে অনেক বড় একটা অর্জন।

 

ভারতের মাটিতে প্রথম জয়

ভারতের মাটিতে এবারই প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলার জন্য যায় বাংলাদেশ। সফরে তিনটি টি-২০ ম্যাচ খেলেন টাইগাররা। নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান ছিলেন না। ইনজুরির কারণে তামিমও খেলতে পারেননি। অনেকে ভেবেছিলেন বাংলাদেশকে হেসে-খেলেই হারাবে ভারতীয়রা। কিন্তু দিল্লিতে অনুষ্ঠিত প্রথম ম্যাচেই ভারতকে ৭ উইকেটে হারায় সফরকারী বাংলাদেশ। ক্রিকেটে ভারতের মাটিতে এটি ছিল বাংলাদেশের প্রথম জয়।

 

তিন জাতি টি-২০ সিরিজের শিরোপা

এ বছর বাংলাদেশ সব মিলে সাতটি টি-২০ ম্যাচ খেলেছে। তার মধ্যে জয় চারটি। টেস্টে হতাশা, ওয়ানডেতে নিরাশার পর টি-২০-তেই একটুখানি আশার আলো। এ বছর ঘরের মাঠে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত তিন জাতি টুর্নামেন্টে শিরোপা জিতেছে বাংলাদেশ।

 

টি-২০ বিশ্বকাপ বাছাই পর্বে চ্যাম্পিয়ন মেয়েরা

চলতি বছর মহিলা ক্রিকেটে বড় সাফল্য হচ্ছে ২০১৯ আইসিসি মহিলা টি-২০ বিশ্বকাপ বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশের মেয়েরা।

সর্বশেষ খবর