বুধবার, ১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
২০২০ সালে ক্রীড়াঙ্গন

অলিম্পিকের বছর

পুরাতনকে বিদায় জানিয়ে নতুনকে বরণ করে নিয়েছে বিশ্ব। নতুন আশা, নতুন স্বপ্ন বুকে নিয়ে ছুটতে শুরু করেছে মানুষ। নতুন এই বছরে ক্রীড়ামোদীদের জন্য থাকছে আকর্ষণীয় সব ইভেন্ট। অলিম্পিক, উয়েফা ইউরো কাপ, কোপা আমেরিকা, টি-২০ বিশ্বকাপ, আরও কত কি! এসব নিয়ে লিখেছেন- রাশেদুর রহমান

 

বিশ্বের সেরা ক্রীড়া ইভেন্ট হতে যাচ্ছে এ বছর। ৩২তম গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস হবে জাপানের রাজধানী টোকিওর নিউ ন্যাশনাল স্টেডিয়ামে। ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত বিশ্বের ২০৬টি দেশের ১১ হাজারের বেশি অ্যাথলেট অংশ নেবেন এ গেমসে। ৩৩টি ক্রীড়া ডিসিপ্লিনের ৩৩৯টি ইভেন্টে সোনার পদকের জন্য লড়াই করবেন ক্রীড়াবিদরা। এর আগে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়েছিল ব্রাজিলের রিও ডি জেনিরোয়। অবশ্য টোকিও অলিম্পিকে অনেককেই দেখা যাবে না। এখানে থাকবেন না উসাইন বোল্ট আর মাইকেল ফেলপসের মতো তারকারা। এবার দেখা যাবে নতুন তারকাদের।

 

 

ল্যাটিন ফুটবল নিয়ে ক্রীড়ামোদীদের আগ্রহ অনেক। এ বছর ল্যাটিন ফুটবলে মেতে ওঠার সুযোগ পাচ্ছেন ফুটবলভক্তরা। ১২ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত আর্জেন্টিনা ও কলম্বিয়ায় হবে ১২ দলের টুর্নামেন্ট কোপা আমেরিকা। এবার অতিথি হিসেবে কোপা আমেরিকায় অংশ নিচ্ছে এশিয়ান অঞ্চলের দল অস্ট্রেলিয়া ও এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। কোপা আমেরিকা এবার ভিন্ন ফরম্যাটে হবে। ছয় দলের দুই গ্রুপে খেলবে দলগুলো। সাউথ জোন ও নর্থ জোনে ভাগ হয়ে লড়াই চলবে কোপা আমেরিকায়। আর্জেন্টিনার গ্রুপে আছে অস্ট্রেলিয়া, উরুগুয়ে ও চিলির মতো দল। অন্যদিকে ব্রাজিলের দলে আছে কলম্বিয়া ও কাতার।

 

 

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ১৬তম আসর হবে এ বছর। ১২ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত ইউরোপের ১২টি শহরের ১২টি ভেন্যুতে হবে ফুটবলের অন্যতম সেরা এ আসর। জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, পর্তুগাল, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, বেলজিয়ামসহ ২৪টি দল অংশ নেবে ইউরো কাপে। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। গতবার তারা ফাইনালে হারিয়েছিল স্বাগতিক ফ্রান্সকে। ইউরো কাপের ষাট বছর পূর্তি উপলক্ষে এবারের আসরে থাকছে ভিন্ন রকমের আয়োজন। বছরের অন্যতম ক্রীড়া আকর্ষণ হতে যাচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। ফুটবলীয় উন্মাদনায় মেতে ওঠার অপেক্ষায় আছে কোটি কোটি ক্রীড়ামোদী।

 

 

ক্রিকেটামোদীদের জন্য দারুণ একটা বছর হতে যাচ্ছে ২০২০। টি-২০ বিশ্বকাপের সপ্তম আসর হবে অস্ট্রেলিয়ার সাত ভেন্যুতে। বাংলাদেশ, শ্রীলঙ্কাসহ আটটি দল দুই গ্রুপে খেলবে প্রথম রাউন্ড। এখান থেকে দুটি করে চারটি দল যাবে দ্বিতীয় রাউন্ডে; যেখানে সরাসরি অংশ নেবে পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। এ বছর মেয়েদের টি-২০ বিশ্বকাপও হবে অস্ট্রেলিয়ায়। বাংলাদেশসহ ১০টি দল অংশ নেবে এ বিশ্বকাপে। এ ছাড়া এ বছর ক্রীড়াঙ্গনের নিয়মিত আয়োজন তো থাকবেই। টেনিসের চারটি গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টসহ অনেক লড়াই আছে।

গলফ, অ্যাথলেটিকস, সুইমিং, ব্যাডমিন্টন, আইস হকি আরও অনেক ইভেন্টে ভরপুর থাকছে ২০২০ সাল। ক্রীড়ামোদীরা বছরজুড়েই ফুরসত পাবেন না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর