শুক্রবার, ৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ছিলেন ক্রিকেটার হলেন স্প্রিন্টার

মেজবাহ্-উল-হক

ছিলেন ক্রিকেটার হলেন স্প্রিন্টার

ক্রিকেট ছিল তাঁর ধ্যানজ্ঞান! স্কুলে পড়ার সময়ই স্বপ্ন দেখতেন একদিন ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দলে খেলবেন। ছোটবেলায় ব্যাটবল ছিল তাঁর নিত্যসঙ্গী। স্কুল থেকে ফিরে কিছুটা সময় কাটাতেন বাবার মুদি দোকানে। রাস্তার ওপরই বন্ধুদের নিয়ে ক্রিকেট নিয়ে মাততেন।

ক্রিকেটপ্রেমী সেই স্কুল পড়ুয়া ছেলেটিই হচ্ছেন জ্যামাইকার কিংবদন্তি স্প্রিন্টার উসাইন বোল্ট। অনেকে তাঁকে ডাকেন জ্যামাইকান বিদ্যুৎ নামে। উসাইন বোল্টের জন্ম ২১ আগস্ট, ১৯৮৬ সালে, জ্যামাইকার ছোট্ট শহর ট্রিলনি পারিশে। বাবা ওয়েলেসলি, মা জেনিফার বোল্ট। ভাই সাদেকি ও বোন শেরিন।

১০০ মিটারে বিশ্বরেকর্ড ও অলিম্পিক রেকর্ড তাঁর দখলে। অলিম্পিকের টানা তিন আসরে ১০০ ও ২০০ মিটারে সোনা জিতেছেন। ২০০৯ সালের ১৬ আগস্ট জার্মানির বার্লিনে ১০০ মিটারে ৯.৫৮ সেকেন্ড টাইমিং করে ইতিহাস গড়েন। একই আসরে চার দিন পর ২০০ মিটারে ১৯.১৯ সেকেন্ড টাইমিং করে আরেকটি বিশ্বরেকর্ড গড়েন। স্প্রিন্টের অধিকাংশ রেকর্ডই তাঁর দখলে। তাঁর ঝুলিতে রয়েছে মোট ২৩টি স্বর্ণপদক। এর মধ্যে অলিম্পিকে আটটি সোনা ও বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে জিতেছেন ১১টি সোনা।

স্বপ্নের ক্রিকেটার থেকে স্প্রিন্টার হওয়ার গল্পটা বেশ চমকপ্রদ। বয়স তখন ১২। শখের বশে স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেন। ১০০ মিটারে অংশ নিয়েই বাজিমাত। প্রথম হয়ে যান।

ঠিক তখন প্রতিযোগিতাটি দেখছিলেন জ্যামাইকান তারকা স্প্রিন্টার মাইকেল গ্রিন। বোল্টকে তাঁর মনে ধরে যায়। তারপর তিনি বোল্টের সঙ্গে কথা বলেন। তাঁকে ক্রিকেট বাদ দিয়ে অ্যাথলেটিকসে মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

গ্রিনের মতো তারকার কাছ থেকে উপদেশ পেয়ে বোল্টের স্বপ্ন যেন রং পাল্টায়। তখন অ্যাথলেটিকসে মনোযোগী হয়ে ওঠেন। সেই শুরু। ২০০১ সালে জ্যামাইকার হয়ে ক্যারিবীয় অঞ্চলের ইভেন্টে প্রথম অংশ নেন। ২০০ ও ৪০০ মিটারে রুপা জেতেন। একই বছর হাঙ্গেরিতে অনুষ্ঠিত বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে ২০০ মিটারে ফাইনালে উঠতে ব্যর্থ হন। এ ব্যর্থতাই যেন বোল্টকে আরও জেদি করে তোলে। তারপর তিনি অ্যাথলেটিকসে আরও বেশি মনোযোগী হন। পরিশ্রমের মাত্রা বাড়িয়ে দেন। অধ্যবসায়ই বোল্টকে পৃথিবীর দ্রুততম মানব বানিয়ে দেয়।

 

♦ ১০০ মিটারে তাঁর বিশ্বরেকর্ড ৯.৫৮ সেকেন্ড, ২০০৯ সালে।

♦ ১০০ মিটারে অলিম্পিক রেকর্ড ৯.৬৩ সেকেন্ড।

♦ ২০০ মিটারে বিশ্বরেকর্ড ১৯.১৯ সেকেন্ড।

♦ ৪ গুণীতক ১০০ মিটারে দ্রুততম অ্যাথলেট।

♦ ১৯টি গিনেস বিশ্বরেকর্ড।

♦ সবচেয়ে বেশি আয়ের অ্যাথলেট।

♦ অলিম্পিকের টানা তিন আসরে ১০০ ও ২০০ মিটারে সোনা জয়।

♦ তিনবার ২০০ মিটার স্প্রিন্টজয়ী প্রথম অ্যাথলেট বোল্ট। দুবার করে জিতেছেন যুক্তরাষ্ট্রের মাইকেল জনসন ও ক্যালভিন স্মিথ।

♦ দুবার ১০০ ও ২০০ মিটারের ‘ডাবল’ জয়ের একমাত্র কীর্তি।

সর্বশেষ খবর