শিরোনাম
সোমবার, ৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

নতুন কিং বসুন্ধরা কিংস

ফেডারেশন কাপে প্রথম শিরোপা জয়

রাশেদুর রহমান

নতুন কিং বসুন্ধরা কিংস

ড্যানিয়েল কলিনড্রেস ফেডারেশন কাপ ফাইনাল শেষ হতেই কোমরে জড়িয়ে নিলেন কোস্টারিকার পতাকা। চারদিক থেকে ছুটে এলেন কিংসের ফুটবলার আর অফিশিয়ালরা। ড্যানিয়েল কলিনড্রেসকে ঘিরে নাচতে লাগলেন। চিৎকার করে গলা ফাটাতে লাগলেন। কলিনড্রেসকে কেন্দ্র করে বৃত্ত রচনা করল দলটা। লুফালুফি করল অধিনায়ককে নিয়ে। প্রতীকী এক দৃশ্যই তুলে ধরল কিংস ফুটবলাররা। সত্যিই তো, ড্যানিয়েল কলিনড্রেস দলটার কেন্দ্রবিন্দুতে আছেন। ব্রুজোন বলেন, কলিনড্রেসকে কেন্দ্র করেই কিংসের ফুটবল দর্শনটা গড়ে উঠেছে। গতকাল রহমতগঞ্জের কোচ জিলানীও বললেন, মূল পার্থক্যটা গড়ে দিচ্ছেন ড্যানিয়েল কলিনড্রেসই। গতকাল ফাইনালে দুটি গোল করে বিশ্বকাপ খেলা কোস্টারিকান এ তারকা ফুটবলার বুঝিয়েছেন, তিনি যেমন পেছন থেকে কলকাঠি নাড়তে পারেন তেমনি সামনে থেকেও লড়াইয়ে নেতৃত্ব দিতে জানেন। ফেডারেশন কাপে এবার টুর্নামেন্টসেরা হলেন তিনি। গতবার হন লিগ সেরা।

কলিনড্রেসকে কেন্দ্র করে গড়ে উঠলেও দলটার মধ্যে প্রত্যেকের ভূমিকাই বেশ স্পষ্ট এবং গুরুত্বপূর্ণ। গতকাল যেমন নিজেকে পূর্ণরূপে মেলে ধরলেন বিশ্বনাথ ঘোষ। বার বার ওভারল্যাপ করলেন। এপাড়-ওপাড় করে ছুটে বেড়ালেন। গোল করতে বল বাড়িয়ে দিলেন। কেবল বিশ্বনাথই নন, দলের তাজিক ফুটবলার আখতাম নাজারভ বেশ গুরুত্বপূর্ণ হয়ে ওঠেছেন। আর্জেন্টাইন নিকোলাস দেলমন্তের অবদানও অনেক। আর বখতিয়ার দুইশবেকভের পদচারণা প্রতিটা ম্যাচেই চোখ ধাঁধিয়ে দেয় দর্শকদের। বাংলাদেশে একটা নতুন ধারার ফুটবল সংস্কৃতি গড়ে তুলছেন অস্কার ব্রুজোন। আক্রমণাত্মক ফুটবল বটে। তবে এর মধ্যে দারুণ এক সৌন্দর্য ফুটে ওঠে। একটু লক্ষ্য করলেই ছন্দটা চোখে ধরা পড়ে। একজন ফুটবল বিশেষজ্ঞ বলছিলেন, বাংলাদেশের ফুটবলে সাম্প্রতিক যে উন্নতিটা চোখে পড়ছে তার সিংহভাগ অবদানই বসুন্ধরা কিংসের। ইতিহাসে প্রথম ফাইনালে উঠে রানার্স-আপ ট্রফিতে সন্তুষ্ট থাকল পুরান ঢাকার ঐতিহ্যবাহী রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি।

বসুন্ধরা কিংসের অধরা ট্রফিটা হাতে উঠল। ফেডারেশন কাপের ট্রফি নিয়ে অবশেষে উচ্ছ্বাস করল দলটা। কিংস ফুটবলাররা যেমন উৎসবে মাতোয়ারা ছিল বঙ্গবন্ধু স্টেডিয়ামে তেমনি গ্যালারিতে থাকা সমর্থকরাও প্রিয় দলকে জানিয়েছেন সাধুবাদ। গত বছর সব জেতা হলেও ফেডারেশন কাপটা জেতা হয়নি। নতুন বছরের শুরুতেই কিংস সমর্থকদের উপহার দিল নতুন ট্রফি। পাশাপাশি আগাম বার্তা দিয়ে রাখল, এবার কিংস মাঠে নামছে আগের চেয়ে আরও দুরন্ত আর পরিপক্ব হয়ে। এবার ফেডারেশন কাপ জয় করে ২০২১ সালের এএফসি কাপে প্লে-অফ নিশ্চিত করে নিয়েছে বসুন্ধরা কিংস। অবশ্য লিগ জিতলে সরাসরি গ্রুপ পর্বে খেলতে পারবে তারা।

দারুণ এক জয়ে বছর শুরু করে আনন্দিত বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান। আক্ষেপ দূর করে এবার তিনি তাকিয়ে আছেন সামনের দিকে। অস্কার ব্রুজোন আর ড্যানিয়েল কলিনড্রেসদের সামনে এবার আরও বেশকিছু শিরোপার হাতছানি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর