সোমবার, ৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

রেকর্ডবুকে কিংস

ক্রীড়া প্রতিবেদক

অভিষেক আসরে ফেডারেশন কাপ ফুটবলে চ্যাম্পিয়ন হতে পারেনি বসুন্ধরা কিংস। ফাইনালে উঠলেও রানার্সআপে সন্তুষ্ট ছিল তারা। এবার আর হাতছাড়া হয়নি। দ্বিতীয় আসরে ফাইনালে রহমতগঞ্জকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কিংস। গেল মৌসুমে অভিষেকে লিগ ও স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েছিল কিংস। এবার ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়ে নতুন এক রেকর্ড গড়ল তারা। কেননা মোহামেডান ও ব্রাদার্স ইউনিয়ন প্রথম আসরে যুগ্ম চ্যাম্পিয়ন হয়। অন্যরা অভিষেকের বেশ কবছর পর চ্যাম্পিয়ন হয়। ১৯৭২ সালে আবাহনীর অভিষেক হলেও তারা ফেডারেশন কাপে প্রথম শিরোপা জিতে ১৯৮২ সালে। তাও মোহামেডানের সঙ্গে যৌথভাবে। এককভাবে প্রথম শিরোপা আসে ১৯৮৫ সালে। মোহামেডান ১৯৮১ ও ব্রাদার্স ইউনিয়ন এককভাবে চ্যাম্পিয়ন ১৯৯২ সালে।

মুক্তিযোদ্ধা ক্রীড়া সংঘের অভিষেক ১৯৮৪ সালে। ফেডারেশন কাপে তাদের প্রথম শিরোপা ১৯৯৪ সালে। ফাইনালে তারা আবাহনীকে ৩-২ গোলে হারায়। ধানমন্ডি ক্লাবের প্রথম বিভাগে অভিষেক ১৯৭৯ সালে। ২০১০ সালে শেখ জামাল নতুন নামকরণে তারা পেশাদার লিগে অংশ নেয়। ২০১১-২০১২ মৌসুমে তারা ফেডারেশন কাপে প্রথম চ্যাম্পিয়ন। অর্থাৎ অভিষেকের ৩১ বছর পর তারা এই আসরে নতুন চ্যাম্পিয়নের খাতায় নাম লেখায়।

প্রিমিয়ার লিগে শেখ রাসেল ক্রীড়া চক্রের আগমন ২০০৪ সালে। ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয় ২০১২ সালে। সব কিছু মিলিয়ে পরিসংখ্যানে দেখা যায় বসুন্ধরা কিংসই অভিষেকের সবচেয়ে কম সময়ের মধ্যে ফেডারেশন কাপ জিতেছে। এর সঙ্গে জড়িয়ে আছে আরেকটি রেকর্ড। বিশ্বকাপ তারকার ড্যানিয়েল কলিনড্রেসের নেতৃত্বে গতবার লিগ ও স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন। এবার ফেডারেশন কাপে। এর আগেও বিশ্বকাপের তারকারা ঢাকা খেলে গেলেও কারও নেতৃত্বে কেউ চ্যাম্পিয়ন হয়নি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর