মঙ্গলবার, ৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়ার

ক্রীড়া প্রতিবেদক

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়ার

পার্থ, মেলবোর্নের পর সিডনিতেও লড়াই হয়নি। পার্থের পর মেলবোর্নে টেস্ট জিতে সিরিজ নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। এবার সিডনি টেস্টে অফ স্পিনার নাথান লিয়নের ঘূর্ণিতে  চারদিনেই টেস্ট জিতেছে ২৭৯ রানে। টানা তিন টেস্টে দাপুটে ক্রিকেট খেলে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে টিম পেইনের স্বাগতিক অস্ট্রেলিয়া। সিডনি টেস্টে লিয়নের বোলিংয়ের পাশাপাশি দারুণ ব্যাটিং করেন মার্নাস লাবুশেন ও ডেভিড ওয়ার্নার। ৪১৬ রানের টার্গেটে খেলতে নেমে লিয়নের ঘূর্ণি ও মিচেল স্টার্কের গতিতে ১৩৬ রানে গুঁড়িয়ে যায় নিউজিল্যান্ড। লাবুশেনের ডাবল সেঞ্চুরিতে অসিরা প্রথম ইনিংসে ৪৫৪ রান করে। জবাবে ২৫৬ রানে গুটিয়ে যায় ব্ল্যাক ক্যাপসরা। দ্বিতীয় ইনিংসে ওয়ার্নারের অপরাজিত ১১১ রানে ভর করে অস্ট্রেলিয়া ২ উইকেটে ২১৭ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ৪১৬ রানের টার্গেটে খেলতে নেমে ১৩৬ রানের বেশি করতে পারেনি সফরকারীরা।

স্টার্ক ৩ উইকেট নিলেও লিয়ন ৫০ রানের খরচে নেন ৫ উইকেট। প্রথম ইনিংসে ৬৮ রানের খরচে নিয়েছিলেন ৫ উইকেট। ক্যারিয়ারে সব মিলিয়ে ১৮বার ৫ উইকেট নেন। হারলেও রস টেলর একটি রেকর্ড গড়েন। এখন তিনি নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক। তার রান ৭১৭৩। পেছনে রয়েছেন সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিংয়ের রান ৭১৭২। ২২১ ও ৫৯ রান করে ম্যাচ সেরা হন লাবুশেন। সিরিজ সেরাও হন তিনি।      

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস, ৪৫৪ ও দ্বিতীয় ইনিংস, ২১৭/২, ডি, (ওয়ার্নার ১১১*, লাবুশেন ৫০)। 

নিউজিল্যান্ড: প্রথম ইনিংস, ২৫৬ ও দ্বিতীয় ইনিংস, ১৩৬/১০, ৪৭.৫ ওভার (জিত রাভাল ১২, রস টেলর ২২, ওয়াটলিং ১৯, ডি গ্র্যান্ডহোম ৫২, অ্যাস্টল ১৭। স্টার্ক ৩/২৫, কামিন্স ১/২৯, লিয়ন ৫/৫০)।

ফল : অস্ট্রেলিয়া ২৭৯ রানে জয়ী

সিরিজ : ৩ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী

ম্যাচসেরা : মার্নাস লাবুশেন

সিরিজসেরা : মার্নাস লাবুশেন

সর্বশেষ খবর