বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

রুশোর সেলিব্রেশনে মুগ্ধ ফ্রাইলিঙ্ক

মেজবাহ্-উল-হক

রুশোর সেলিব্রেশনে মুগ্ধ ফ্রাইলিঙ্ক

ছবি : রোহেত রাজীব

আরও একবার সেই ‘পাইপ’ সেলিব্রেশন করেন বঙ্গবন্ধু স্টেডিয়ামের দর্শকদের মাতিয়ে দিলেন দক্ষিণ আফ্রিকার তারকা রাইলি রুশো। যে সেলিব্রেশনটি তিনি নিয়েছেন ফিফা প্লেস্টেশন গেম থেকে।

সাব্বির রহমানের ক্যাচ লুফে নেওয়ার পর বল মাটিতে রেখে ডান মুখের কাছে নিলেন- যেন বাঁশি বাজাচ্ছেন! আর বাম হাত প্রসারিত ঢেউয়ের মতো করলেন- নাচের মুদ্রা! রুশোর সেলিব্রেশন যেন টাইগার্স ভক্তদের হৃদয় ছুঁয়ে গেছে। প্রোটিয়া তারকাকে সঙ্গ দিয়ে গ্যালারিতেও কিছু দর্শক ‘পাইপ’ সেলিব্রেশনে অংশ নিলেন।

খুলনা টাইগার্স ও কুমিল্লা ওয়ারিয়র্সের ম্যাচের ভাগ্য ত্রাতা হয়ে তখন বাইশগজে সাব্বির রহমান! ম্যাচের গতিপথ নির্ধারিত হয়ে গেছে অনেকটাই। সাব্বির শেষ পর্যন্ত থাকলে জিততে তার দল কুমিল্লা। আর তাকে আউট করলেই খুলনার বাজিমাত!

সাব্বিরকে আটকে দিতে খুলনার অধিনায়ক মুশফিকুর রহিম সেরা অস্ত্র মোহাম্মদ আমিরের হাতে বল তুলে দিলেন। পাকিস্তানি পেসারের ওভারে শেষ বলে ক্যাচ তুলে দেন সাব্বির। ৬২ রানের ঝড়ো ইনিংস খেললেন বটে, কিন্তু দলকে জয়ের বন্দরে নিয়ে যেতে পারলেন না।

সাব্বিরের আউটের পরই কুমিল্লার জয়ের স্বপ্ন শেষ হয়ে যায়। দলটি হেরে যায় ৩৪ রানে। তবে হঠাৎ কাল ওপেন করতে নেমে দারুণ একটি ইনিংস  খেললেন। এবারের বিপিএলে এটিই তার প্রথম হাফ  সেঞ্চুরি। ৩৯ বলের ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি ও ২টি চারের মার।

তবে কালকের ম্যাচে প্রধান চরিত্র অবশ্য খুলনার দুই তারকা ক্রিকেটার রাইলি রুশো ও রবি ফ্রাইলিঙ্ক। দক্ষিণ আফ্রিকার দুই তারকা ক্রিকেটারই গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ব্যাটে বলে ক্যারিশমা   দেখিয়েই তো খুলনা টাইগার্সকে দারুণ জয়টি এনে দিয়েছেন। রুশো ব্যাট হাতে মাত্র ৩৬ বলে ৭১ রানের হার না মানা ইনিংসের পাশাপাশি ফিল্ডিংয়ে নিয়েছেন দুর্দান্ত দুটি ক্যাচ। আর দর্শকদের মাতিয়ে রাখলেন ‘পাইপ’ সেলিব্রেশনে। ফ্রাইলিঙ্ক বল হাতে মাত্র ১৬ রানে নিলেন ৫ উইকেট। প্রোটিয়া তারকার ক্যারিয়ারে  সেরা বোলিং ফিগার। বিপিএলের ইতিহাসে যৌথভাবে চতুর্থ সেরা। 

রুশোর তা বে খুলনা প্রথমে ব্যাট করে মাত্র ২ উইকেট হারিয়ে করেছিল ১৭৯ রান। তারপর ফ্রাইলিঙ্কের ক্যারিশম্যাটিক বোলিংয়ে প্রতিপক্ষ কুমিল্লাকে তারা আটকে দেয় ১৪৫ রানেই।

গতকাল রুশোর কাছ থেকে ম্যাচসেরার ট্রফিটি কেড়ে নিয়েছেন ফ্রাইলিঙ্ক! কী দুর্দান্ত বোলিং! অথচ কাল ফ্রাইলিঙ্কের শুরুটা হয়েছিল খুবই বাজেভাবে। প্রথম বলেই ওয়াইড এবং বাউন্ডারি ৫ রান। এরপরই যেন বদলে গেলেন। ২৪ বলের মধ্যে ১৮টিই ডট দিয়েছেন এই প্রোটিয়া তারকা। তার বোলিং ফিগার ৪-১-১৬-৫।

বিপিএলের স্পোর্টিং উইকেটে এমন দাপুটে বোলিং করতে পেরে নিজেকে ভাগ্যবান হিসেবে দাবি করেন ফ্রাইলিঙ্ক, ‘দারুণ টি-২০ উইকেট। তবে কাজটা খুবই কঠিন ছিল। আমার শুরুটা বাজেভাবে হয়েছিল। তারপর আমি দারুণভাবে ফিরেছি বোলিংয়ে। বলতে পারেন ভাগ্য আমার সঙ্গে ছিল।’

এর আগেও এবার ১৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন ফ্রাইলিঙ্ক। নিজেই সে কথা জানালেন, ‘দক্ষিণ আফ্রিকার টি-২০ লিগে এর আগে এমন বোলিং করেছিলাম।’

নিজের দাপুটে বোলিংয়ের দিনে স্বদেশি রুশোর  সেলিব্রেশন দেশে দারুণ মজা পেয়েছেন ফ্রাইলিঙ্ক, ‘আমাদের দলে রাইলি যেন একটা জোকার! সে পুরো দলকে মাতিয়ে রাখে। সে ফুটবলে সাদিও মানেকে (ইংলিশ ফুটবল ক্লাব লিভারপুলের সেনেগাল তারকা) সমর্থন করে। তাই সেলিব্রেশন তার মতো সেলিব্রেশন করেছে।’

সংক্ষিপ্ত স্কোর

খুলনা টাইগার্স : ১৭৯/২, ২০ ওভার। কুমিল্লা ওয়ারিয়র্স : ১৪৫/১০, ১৮.২ ওভার। ফল : খুলনা ৩৪ রানে জয়ী।

ঢাকা প্লাটুন : ১৪৫/৯, ২০ ওভার। রংপুর রেঞ্জার্স : ৮৪/১০, ১৫.৩ ওভার। ফল : ঢাকা ৬১ রানে জয়ী।

সর্বশেষ খবর