শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

আজ নির্ধারিত হবে প্লে-অফের চতুর্থ দল

ক্রীড়া প্রতিবেদক

বঙ্গবন্ধু বিপিএলের ফাইনাল ১৭ জানুয়ারি। এলিমিনেটর ম্যাচ ১৩ জানুয়ারি। প্রথম প্লে-অফ একইদিন সন্ধ্যায়। ১৫ জানুয়ারি দ্বিতীয় প্লে-অফে মুখোমুখি হবে এলিমিনেটর ম্যাচের পরাজিত ও প্রথম প্লে-অফের জয়ী দল। লিগের ৩৭ ম্যাচ পর্যন্ত এলিমিনেটর ও প্লে-অফের চার দলের তিনটিই চূড়ান্ত। আজ সন্ধ্যায় চূড়ান্ত হতে পারে চার নম্বর দল। ইতিমধ্যে সুপার ফোর নিশ্চিত করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ঢাকা প্লাটুন ও রাজশাহী রয়্যালস। চার নম্বর দল হতে মিরপুরে মুখোমুখি হবে কুমিল্লা ওয়ারিয়র্স ও খুলনা টাইগার্স। দুই দলের মধ্যে অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে রয়েছে মুশফিকুর রহিম, রিলি রুশো, রবার্ট ফ্রাইলিঙ্কের খুলনা। দলটির পয়েন্ট ১০ ম্যাচে ১২। কুমিল্লা ম্যাচ ছাড়াও দলটি খেলবে ঢাকার বিপক্ষে। বিপরীতে সৌম্য সরকার, ডেভিড মালানের কুমিল্লার পয়েন্ট ১১ ম্যাচে ১০। খুলনাকে হারালে ১২ পয়েন্ট নিয়েও টানেলের শেষ প্রান্তে আলো দেখার মতো সুপ্ত সম্ভাবনা থাকবে সুপার ফোরের।

এজন্য আজ ছাড়াও শেষ ম্যাচে খুলনাকে হারতে হবে ঢাকার কাছেও। দিনের প্রথম ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা ঢাকার প্রতিপক্ষ ৮ পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া রংপুর রেঞ্জার্স।

আজ যে চার প্রতিপক্ষ মাঠে নামছে। পরশু দলগুলো খেলেছে। রংপুরের বিপক্ষে লো স্কোরিং ম্যাচে ৬১ রানের বড় জয় পেয়েছে মাশরাফির ঢাকা। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৫ রান করে ঢাকা। দলটির পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন ইনফর্ম ওপেনার তামিম ইকবাল। রংপুরের বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমান নেন ৩ উইকেট। এখন পর্যন্ত ১৯ উইকেট নিয়ে আসরে সর্বোচ্চ উইকেট শিকারি কাটার মাস্টার। ঢাকার ১৪৫ রানের জবাবে রংপুরের ইনিংস থেমে যায় মাত্র ৮৪ রানে। বঙ্গবন্ধু বিপিএলে যা দ্বিতীয় সর্বনি¤œ। কুমিল্লাকে ৩৪ রানে হারিয়েছিল খুলনা। প্রথমে ব্যাট করে রাইলি রুশোর অপরাজিত ৭১, নাজমুল হোসেন শান্তর ৩৯, মেহেদী হাসান মিরাজের ৩৮ এবং মুশফিকের অপরাজিত ২৪ রানে ভর করে ২০ ওভারে ২ উইকেটে ১৭৯ রান করে খুলনা। জবাবে ফ্রাইলিঙ্কের বিধ্বংসী বোলিংয়ে ১৪৫ রানে গুটিয়ে যায় কুমিল্লা। সর্বোচ্চ ৬২ রান করেন হঠাৎ ওপেন করতে নামা সাব্বির রহমান। কুমিল্লাকে অলআউট করার নায়ক ফ্রাইলিঙ্ক ১৬ রানের খরচে নেন ৫ উইকেট।

বঙ্গবন্ধু বিপিএলে এখন পর্যন্ত সেঞ্চুরি করেছেন ডেভিড মালান (১০০*) ও আন্দ্রে ফ্লেচার (১০৩*)।  দেশি ক্রিকেটারদের মধ্যে ব্যক্তিগত সর্বোচ মুশফিকের ৯৬*। আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রান মালানের, ১০ ম্যাচে ৪৩৬। ৪১১ রান নিয়ে দুইয়ে রিলি রুশো এবং স্থানীয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি রান ইমরুল কায়েশের ১০ ম্যাচে ৩৮৬। তামিম ৯ ম্যাচে ৩৫৮, মোহাম্মদ মিথুন ১২ ম্যাচে ৩৪৯, লিটন দাস ১১ ম্যাচে ৩৪৭, মোহাম্মদ নাঈম ১১ ম্যাচে ৩৪২ এবং মুশফিকের রান ১০ ম্যাচে ৩৩৩। সবচেয়ে বেশি ১৯ উইকেট মুস্তাফিজের। ১৭ উইকেট নিয়ে দুইয়ে মেহেদি হাসান রানা, ১৬ উইকেট রুবেলের। বিপিএলের বিশেষ আসরে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে পাল্লা দিয়ে পারফরম্যান্স করছেন স্থানীয় ক্রিকেটাররা।

সর্বশেষ খবর