রবিবার, ১২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিদ্ধান্তহীনতায় ক্রিকেট বোর্ড

ক্রীড়া প্রতিবেদক

সিদ্ধান্তহীনতায় ক্রিকেট বোর্ড

পাকিস্তানের সবচেয়ে প্রভাবশালী দৈনিক পত্রিকা ‘ডন’ মাশরাফি বিন মর্তুজাকে ‘কোট’ করে সংবাদ প্রকাশ করেছে। বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা প্লাটনের অধিনায়ক মাশরাফি বলেছেন, যদি অবসরে না যেতেন তাহলে অবশ্যই পাকিস্তান সফর করতেন। টাইগারদের ওয়ানডে অধিনায়কের এই মন্তব্যকে পুঁজি করে আশাবাদী হয়ে উঠেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সফর নিয়ে মাশরাফি ইতিবাচক কথা বললেও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিসিবি। সিদ্ধান্তহীনতায় ভুগছেন পরিচালকসহ বোর্ড কর্মকর্তারা। ক্রিকেট দলের পাকিস্তান সফর নিয়ে আজকের সভায় আলোচনা করবেন পরিচালকরা। সেখানেই হয়তো সফরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ক্রিকেটাররা যেমন তাকিয়ে আছেন বিসিবির সিদ্ধান্তের দিকে। তেমনিই বিসিবি অপেক্ষায় বাংলাদেশ সরকারের সবুজ সংকেতের।

পরশু পাকিস্তানের কোয়েটায় একটি মসজিদে বোমা বিস্ফোরণে মারা গেছেন  ১৫ জন। এছাড়া ইরান-আমেরিকার সাম্প্রতিক সময়ের ঘটনাও ভাবিয়ে তুলেছে বিসিবিকে। এসব পর্যবেবক্ষণ করে বিসিবি এককভাবে সিদ্ধান্ত নিতে পারছে না।  হয়তো আজকের সভায় সরকারের কোর্টে বল দিবে। সরকারের সংকেতের উপরই নির্ভর করছে বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর। আজকের মহাগুরুত্বপূর্ণ সভার দিকে অবশ্য তাকিয়ে আছেন দেশের ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীরা। নজর রাখছে পিসিবিও।

এফটিপি অনুযায়ী এই মাসেই তিনটি টি-২০ ও দুটি টেস্ট খেলতে পাকিস্তান সফরের কথা টাইগারদের। কিন্তু নিরাপত্তাজনিত কারণে বিসিবি প্রথমে শুধুই টি-২০ সিরিজ খেলতে চেয়েছে। টেস্ট সিরিজের বিষয়ে অনাগ্রহ প্রকাশ করে। কিন্তু পিসিবি চাইছে টেস্ট সিরিজ খেলতে। তাদের পীড়াপিড়িতে বিসিবি একটি টেস্ট ও তিনটি টি-২০ খেলার প্রস্তাব দিয়েছে। শেষ পর্যন্ত পিসিবি টি-২০ সিরিজ বাদ দিয়ে শুধু টেস্ট সিরিজ খেলার প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত না নিয়ে পিসিবিকে বৃহস্পতিবার জানাবে বলে আশ্বাস দেয় বিসিবি। না জানিয়ে বেছে নেয় আজকের সভাকে। কিন্তু মধ্যপ্রাচ্যের ইরান-আমেরিকা গুরুতর পরিস্থিতি এবং পরশু রাতে মসজিদে বোমা হামলার পর বিষয়টি জটিল হয়ে পড়েছে। বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘কোয়েটায় মসজিদে বোমা বিস্ফোরণ এবং ইরানে-আমেরিকা পরিস্থিতি অবশ্যই প্রভাব ফেলবে পাকিস্তান সফরের উপর। কারণ, পাকিস্তানের পাশেই ইরান। এছাড়া দেশটির অভ্যন্তরে বোমা বিস্ফোরিত হচ্ছে। এসব বিষয় অবশ্যই আমাদের ভাবতে হবে। কারণ ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়টি দেখতে হবে সবার আগে।’ বিসিবির পরিচালকরা আজ সভায় পাকিস্তান সফর নিয়ে আলোচনা করতে দুপুর ৩টায় বসবেন। সভার সিদ্ধান্ত পুরোপুরি নির্ভর করছে সরকারের সবুজ সংকেতের উপর। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ পরিচালকদের কেউই চাইছেন না নিজেদের কাঁধে দায়িত্ব নিতে। তারা অপেক্ষায় আছেন সরকার কি বলেন। বিসিবি সিইও বলেন, ‘বিসিবি একক কোনো সিদ্ধান্ত নিবে না। বাংলাদেশ সরকার যে সিদ্ধান্ত জানাবে, সেটাই অনসুরণ করবে বিসিবি।’ সিইও’র কথায় পরিষ্কার, বিসিবি বল ঠেলে দিয়েছে সরকারের কোর্টে।

শুরু থেকে পাকিস্তান সফর যেতে রাজি নন মুশফিক। শোনা যাচ্ছে, সরকারি অনুমতির জন্য বিসিবি ক্রিকেটারদের ভিসার বিষয়ে প্রসেসিং করছে। কিন্তু কাল বিসিবির একজন কর্মকর্তা জানিয়েছেন, এটা ঠিক নয়। কারণ পাকিস্তান থেকে সফরের জন্য এখন পর্যন্ত কোনো আমন্ত্রণপত্র আসেনি। অবশ্য বিসিবি সফর করবে কি না, এ বিষয়ে এখন পর্যন্ত কিছুই জানায়নি পিসিবিকে। বিসিবির আজকের সভায় শুধু পাকিস্তান সফর নিয়েই আলোচনা হবে না। ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির বিষয়টিও থাকবে। এছাড়া মুস্তাফিজদের নতুন বোলিং কোচও আজ নিয়োগ দিতে পারে বিসিবি।

সর্বশেষ খবর