রবিবার, ১২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

হিটলারের দম্ভ চূর্ণ করা অ্যাথলেট

মেজবাহ্-উল-হক

হিটলারের দম্ভ চূর্ণ করা অ্যাথলেট

অ্যাডলফ হিটলার তখন জার্মানির ক্ষমতায়। ‘সাদারাই শ্রেষ্ঠ’ এ মতবাদ বিশ্বে ভীষণ জনপ্রিয়। হিটলারের সমর্থকরা নানাভাবে কৃষ্ণাঙ্গদের অপদস্থ করতে থাকে। এমন সময়ই অলিম্পিকের আয়োজক হয় জার্মানি। ১৯৩৬ সালে বার্লিনে অনুষ্ঠিত সেই অলিম্পিকে সবচেয়ে জনপ্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতে হিটলারের দম্ভ যেন চূর্ণ করে দেন আমেরিকার কৃষ্ণাঙ্গ অ্যাথলেট জেমস ক্লেভল্যান্ড ওয়েনস।

বিশ্বে তিনি জেসে ওয়েনস নামেই পরিচিত। ওই আসরে সব মিলে চারটি সোনা জিতে পুরো বিশ্বকে অবাক করে দেন তিনি। ওয়েনস ২০০ মিটার স্প্রিন্ট, ৪ গুণীতক ১০০ মিটার রিলে ও লং জাম্পে সোনা জেতেন।

তিনটি বিশ্ব রেকর্ডসহ চারটি সোনা জিতে ওয়েনস সাদারাই শ্রেষ্ঠ বা ‘হোয়াইট সুপ্রিমেসি’ মতবাদকে যেন বৃদ্ধাঙ্গুলি দেখান। হিটলারের আমলে জার্মানিতে ক্রীড়াঙ্গনে আমেরিকার শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করেন বলেই পরবর্তীতে বীরের মর্যাদা পান ওয়েনস।

ওয়েনসের জন্ম ১৯১৩ সালের ১২ সেপ্টেম্বর আমেরিকার আলাবামায়। তার বয়স যখন মাত্র ১৩ বছর, তখন তার পরিবার আলাবামা থেকে ওহাইওতে চলে যায়।

তরুণ বয়সে পরিবারকে সহযোগিতা করতে ওয়েনস কাজ করেছেন মুদি দোকানে। কিন্তু সেখানে খুব বেশি আয় হতো না। তারপর ট্রাকে মাল ওঠানো-নামানোর কাজ নেন। এরপর কাজ নেন জুতার দোকানে। সেখানে তিনি জুতা মেরামত করতেন। এরপর স্টিল মিলে কাজ নেন ওয়েনস। কিন্তু কোনো কাজেই তার মন বসছিল না।

ওয়েনস এরপর একান্তে চিন্তা করে দেখলেন আসলে তার দৌড়াতেই বেশি ভালো লাগে। কারণ যেখানেই তিনি কাজ করেছেন বাসা থেকে দৌড়েই সেখানে যেতেন। নিজের মনকে প্রাধান্য দিতে অ্যাথলেটিকসের এক কোচের সঙ্গে দেখা করেন। স্কুলে পড়ার সময় তিনি মনের অবস্থা সম্পর্কে কোচকে খুলে বলেন। কোচই তাকে সমাধান দিয়ে দেন।

স্কুলে তিনি অ্যাথলেটিকসের প্র্যাকটিস করতে থাকেন আর বিকালে জুতা মেরামতের কাজ করে অর্থ উপার্জন করেন। ফেয়ারমন্ট জুনিয়র হাই স্কুলে পড়ার সময়ই তার দেখা হয়ে যায় মিনাই রুথের সঙ্গে। তখন ওয়েনসের বয়স ১৫, রুথের ১৩। এ বয়সে তারা বিয়েও করে ফেলেন। মাত্র ১৯ বছর বয়সেই কন্যাসন্তানের পিতা হয়ে যান ওয়েনস। দুই বছর পর আরেকটি কন্যাসন্তানের বাবা হন। সংসারে শুরু হয়ে যায় আরও টানাপোড়েন।

তবে সংসার কিংবা অন্য কোনো চাপ ওয়েনসকে অ্যাথলেটিকস থেকে দূরে রাখতে পারেনি। সে কারণেই সেদিনের সেই ওয়েনস তিনটি বিশ্বরেকর্ডসহ বার্লিন অলিম্পিকে চারটি সোনা জিতে বিশ্ব মাত করে দেন।

সর্বশেষ খবর