বুধবার, ১৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
জয়ের আশা জামালদের

বাংলাদেশ-ফিলিস্তিন মুখোমুখি

‘আমি সমর্থন চাচ্ছি। আমি চাই মানুষ স্টেডিয়ামে এসে খেলা দেখুক। তারা মাঠে এলে আমরা খুশি হব। আশা করি, তাদেরও ভালো কিছু উপহার দিতে পারব।’ ফিলিস্তিনের বিপক্ষে জয়ের ব্যাপারে দারুণ আশাবাদী অধিনায়ক জামাল ভূঁইয়া

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ-ফিলিস্তিন মুখোমুখি

বঙ্গবন্ধু গোল্ডকাপে ফিলিস্তিন ম্যাচ সামনে রেখে কোচ জেমি ডের ক্লাসে বাংলাদেশ ফুটবল দল -বাফুফে

নতুন বছর। নতুন চ্যালেঞ্জ। নতুন স্বপ্ন। সে স্বপ্ন পূরণের পথে আজ থেকেই ছুটতে শুরু করবেন জামাল ভূঁইয়ারা। মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপ শুরু হচ্ছে আজ থেকে। উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ মুখোমুখি হবে ফিলিস্তিনের। বঙ্গবন্ধু গোল্ডকাপের গত আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ফিলিস্তিন। ফিফা র‌্যাঙ্কিংয়ে (১০৬) অনেকটা এগিয়ে থাকা দলের বিপক্ষে খেলতে নামার আগেও বাংলাদেশের লক্ষ্য, জয় নিয়ে মাঠ ছাড়া।

জামাল ভূঁইয়া বাংলাদেশের ফুটবলে জানিয়েছেন নতুন আশার প্রদীপ। গত বছর সফলতা-ব্যর্থতার মধ্য দিয়েই কেটেছে বাংলাদেশ ফুটবল দলের সময়। এশিয়ান কাপের চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে দুর্দান্ত ফুটবল খেলেছে দলটা। ভারতের সঙ্গে ড্র করেছে। ভুটানকে হারিয়েছে টানা দুই ম্যাচে। কিন্তু এসব সফলতা ঢাকা পড়ে যায় বছরের শেষদিকে এসএ গেমসে ব্যর্থ হওয়ায়। পুরনো বছরের ব্যর্থতা ভুলে নতুন বছরে কী উপহার দিতে যাচ্ছেন জামাল ভূঁইয়ারা!

ফিলিস্তিন বাংলাদেশের জন্য ফুটবলে এক কঠিন দল। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০৬ নম্বরে অবস্থান করছে তারা। অন্যদিকে বাংলাদেশ আছে ১৮৭ নম্বরে। কিন্তু র‌্যাঙ্কিংয়ের এই ব্যবধান নিয়ে মোটেও চিন্তিত নন বাংলাদেশ দলের ইংলিশ কোচ জেমি ডে। বরং তিনি টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে চান। জেমি ডে বলেন, ‘আমরা গত বছর ভারতের বিরুদ্ধে যেমন খেলেছি এবং ওমানের বিরুদ্ধে প্রথমার্ধে যা খেলেছিলাম এটি কাল (আজ) খেলতে পারলে অবশ্যই পয়েন্ট পাওয়া সম্ভব। আর যদি ওমানের দ্বিতীয়ার্ধের মতো খেলি তাহলে তো কিছু করার থাকবে না।’ ফিলিস্তিন দলে জাতীয় দলের ছয়জন এবং অলিম্পিক দলের ছয় জন ফুটবলার আছেন। বাকিরা লিগের বিভিন্ন ক্লাবের ফুটবলার। তাছাড়া টুর্নামেন্টের জন্য মাত্র চার দিন প্রস্তুতি নেওয়ার সুযোগ পেয়েছে তারা। তবে এই দল নিয়েও শিরোপা ধরে রাখতে চায় ফিলিস্তিন। দলটার তিউনিসিয়ান কোচ মারকাম দাবুব বলছেন, ‘আমরা পুনরায় শিরোপা জিততেই এখানে এসেছি। আশা করি ভালো ফুটবল খেলে চ্যাম্পিয়ন হতে পারব।’

বাংলাদেশের সবচেয়ে বড় চিন্তার বিষয়, দলের সেরা স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবনের অসুস্থতা। তার পরিবর্তে স্ট্রাইকার হিসেবে কাকে খেলাবেন, এই নিয়ে কিছু বলেননি জেমি ডে। গোলমুখে গিয়ে সব গুলিয়ে ফেলার বাজে অভ্যাস আছে বাংলাদেশের। সেখানে দলের প্রধান স্ট্রাইকার না থাকায় আরও বড় সমস্যায় পড়তে পারে দল। তবে দলে ঠাঁই পাওয়া তরুণ তারকা ফাহিম কোনো ম্যাজিক দেখাতে পারেন কি না তাই এখন দেখার বিষয়।

জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া অবশ্য শত বাধা-বিপত্তি সত্ত্বেও সমর্থকদের আশার বাণী শোনালেন। মাঠে এসে খেলা দেখার অনুরোধ জানালেন। তিনি বলেন, ‘আমি সমর্থন চাচ্ছি। আমি চাই মানুষ স্টেডিয়ামে এসে খেলা দেখুক। তারা মাঠে এলে আমরা খুশি হব। আশা করি, তাদেরও ভালো কিছু উপহার দিতে পারব।’ ফিলিস্তিনের বিপক্ষে জয়ের ব্যাপারে দারুণ আশাবাদী অধিনায়ক জামাল ভূঁইয়া। গত বছর ভুটানের বিপক্ষে ম্যাচে টানা দুই জয় ফুটবল সমর্থকদের মাঠমুখী করেছিল। এবারেও ভালো ফল হলে মাঠমুখী হতে পারে দর্শকরা।

বঙ্গবন্ধু গোল্ডকাপে এ গ্রুপে নিজেদের পরের ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে শ্রীলঙ্কার। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২০৫ নম্বরে থাকা লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশ নিঃসন্দেহে ফেবারিট। সেই ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হতে পারে জেমি ডে’র শিষ্যদের। তবে সেমিফাইনাল শতভাগ নিশ্চিত করতে হলে ফিলিস্তিনের বিপক্ষে একটা পয়েন্ট খুব জরুরি লাল-সবুজের জার্সিধারীদের।

বঙ্গবন্ধু গোল্ডকাপের সব খেলা বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও আরটিভি সরাসরি সম্প্রচার করবে। বাংলাদেশ বেতার সবগুলো ম্যাচের ধারাবিবরণী দেবে। এ ছাড়াও অনলাইন চ্যানেল মাইকুজু এবং টুর্নামেন্টের স্বত্বাধিকারী কে-স্পোর্টসের অনলাইনসহ টেলিকমিউনিকেশন অ্যাপসের মাধ্যমে খেলা সম্প্রচার করা হবে।

সর্বশেষ খবর