শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
কে জিতবে শিরোপা

রয়্যালস নাকি টাইগার্স

যে দলই জিতুক না কেন এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে বিপিএল। এর আগে কখনো শিরোপা জিততে পারেনি খুলনা কিংবা রাজশাহী

মেজবাহ্-উল-হক

রয়্যালস নাকি টাইগার্স

কে জিতবে আজ বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা- মুশফিকুর রহিমের খুলনা টাইগার্স নাকি আন্দ্রে রাসেলের রাজশাহী রয়্যালস!

প্রথম কোয়ালিফায়ারে জিতে ফাইনালের আগে বেশ কিছুটা সময় পেয়েছেন মুশফিকরা। কিন্তু রাসেলরা একদমই সময় পাননি। গতকাল তারা অনুশীলনও করেননি। এক দিন আগে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে ফাইনালের আগের দিন হোটেলেই কাটিয়েছে আন্দ্রে রাসেলের রয়্যালস।

দ্বিতীয় কোয়ালিফায়ারে ক্যাপ্টেন রাসেল ব্যাট হাতে যা দেখিয়েছেন তার তুলনা হয় না! যেন নিশ্চিত হেরে যাওয়া ম্যাচে এক টর্নেডো ইনিংস খেলে রাজশাহীকে পৌঁছে দিয়েছেন ফাইনালে। কোয়ালিফায়ার ম্যাচ থেকেই যেন ফাইনালের আত্মবিশ্বাসটা পেয়ে গেছে রাজশাহী।

খুলনাও কম কিসে! তারা তো এই রাজশাহীকে হারিয়েই ফাইনাল নিশ্চিত করেছে। সেই দলের বিরুদ্ধে আজ ফাইনালে খেলতে নামছে। তাই যেন বেশ ফুরফুরে মেজাজে মুশফিকরা।

খুলনা টাইগার্স তারকায় ভরপুর এক দল। বিদেশিদের পাশাপাশি স্থানীয়রাও দুর্দান্ত ফর্মে। বোলিং ও ব্যাটিং দুই বিভাগেই বেশ ভারসাম্যপূর্ণ। পাকিস্তানি পেসার আমিরকে ঘিরে তাদের বোলিং আক্রমণ। প্রোটিয়া তারকা রবি ফ্রাইলিঙ্কও ফর্মের তুঙ্গে। স্থানীয়দের মধ্যে শফিউল বেশ ভালো করছেন। স্পিনে ভরসা আমিনুল ইসলাম বিপ্লব ও মেহেদী হাসান মিরাজ। খুলনার ওপেনিংয়ে শেষ দুই ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছেন ওপেনার নাজমুল হোসেন শান্ত। টপ অর্ডারে রাইলি রুশোও দাপট দেখাচ্ছেন। গত আসরের মতো এবারও বাইশ গজে রানের বন্যা বইয়ে দিচ্ছেন প্রোটিয়া তারকা। মিডল অর্ডারে তো ক্যাপ্টেন মুশফিক রয়েছেনই। এখন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে খুলনার অধিনায়ক। ১৩ ইনিংসে মুশফিকের রান ৪৭০। দ্বিতীয় স্থানে থাকা রুশোর রান ৪৫৮। খুলনার লোয়ার অর্ডারে ঝড় তুলতে রয়েছেন আফগান তারকা নাজিবুল্লাহ জাদরান ও প্রোটিয়া তারকা রবি ফ্রাইলিঙ্ক। সব মিলেই অসাধারণ এক দল নিয়ে আজ ফাইনাল খেলতে নামছে খুলনা।

এক অর্থে রাজশাহীর জন্য আজকের ম্যাচটি প্রতিশোধের। প্রথম কোয়ালিফায়ারে হারটা যে এখন ক্ষত তৈরি করে রেখেছে। তবে দ্বিতীয় কোয়ালিফায়ারে উত্তরাঞ্চলের দলটির পারফরম্যান্স ক্রিকেটপ্রেমীদের মন জয় করে নিয়েছে। আজ ফাইনালে খুলনাকে হারিয়েই ‘মিশন সাকসেসফুল’ করতে চায় রয়্যালস।

খুলনার মতো রাজশাহীও ভারসাম্যপূর্ণ এক দল। দারুণ ফর্মে আছেন তাদের দুই ওপেনার লিটন দাস ও আফিফ হোসেন। যদিও শেষ দুই ম্যাচে ওপেনিং জুটিতে খুব একটা ভালো করতে পারেনি। তবে পুরো টুর্নামেন্টেই দাপট ছিল। মিডল অর্ডারে খুলনার চেয়ে কাগজে-কলমে রয়্যালসকে খানিকটা দুর্বল মনে হলেও রয়েছেন শোয়েব মালিক, রবি বোপারার (যদি খেলেন) মতো তারকা। সবচেয়ে বড় ভরসা তো অধিনায়ক নিজেই। আন্দ্রে রাসেল একবার সেট হয়ে গেলে তো কথাই নেই! শেষ ম্যাচেও আগ্রাসী রাসেলকে দেখতে চাইবেন রাজশাহীর ভক্তরা। বোলিংয়েও রয়্যালসকে পিছিয়ে রাখার উপায় নেই। পাকিস্তানি তারকা মোহাম্মদ ইরফান দারুণ বোলিং করছেন। সঙ্গে রাসেল তো রয়েছেনই। তবে স্পিনে আগের ম্যাচে দারুণ করেছেন আরেক পাক তারকা মোহাম্মদ নেওয়াজ। ফাইনালেও তাকে দেখা যেতে পারে। তবে বিদেশিদের মধ্যে কাকে রেখে কাকে খেলাবেন তা নিয়ে যেন মধুর সমস্যায় পড়তে হয় রাজশাহীকে। আফগান তারকা ওপেনার হজরতুল্লাহ জাজাইকে তো টিম কম্বিনেশনের কারণে কয়েক ম্যাচ খেলানোর পর আর মাঠে নামানোর সুযোগই হচ্ছে না! উইনিং কম্বিনেশন ঠিক রাখতে গেলে খেলার সুযোগ নেই বোপারারও! তবে একাদশে কে সুযোগ পাবেন আর কে পাবেন না সেটা বড় বিষয় নয়, যে কোনো মূল্যে আজ শিরোপা জিততে মরিয়া রাজশাহী।

যে দলই জিতুক না কেন এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে বিপিএল। এর আগে কখনো শিরোপা জিততে পারেনি খুলনা কিংবা রাজশাহী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর