শিরোনাম
প্রকাশ : রবিবার, ২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪৪

জকোভিচ না থিয়েম?

পুরুষ এককের ফাইনাল আজ

ক্রীড়া ডেস্ক

জকোভিচ না থিয়েম?

গত প্রায় দেড় যুগ ধরে টেনিস দুনিয়ায় রাজত্ব করে চলেছেন ফেদেরার-নাদাল-জকোভিচ। এমনকি গত বছরও চারটি গ্র্যান্ডস্লাম দুটি করে নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন জকোভিচ ও নাদাল। চলতি বছরও কী তিনজনের আধিপত্যটা টিকে থাকবে! আজই তার প্রমাণ হয়ে যেতে পারে। বছরের প্রথম গ্র্যান্ডস্লাম ওপেনে ছেলেদের এককের ফাইনালে সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের মুখোমুখি হচ্ছেন অস্ট্রিয়ার ডমিনিখ থিয়েম। ২৬ বছরের থিয়েম কী জকোভিচের আধিপত্য শেষ করতে পারবেন অস্ট্রেলিয়ান ওপেনে!

অস্ট্রেলিয়ান ওপেন নোভাক জকোভিচের খুব প্রিয় টুর্নামেন্ট। এখানেই তিনি সাতবার চ্যাম্পিয়ন হয়েছে অতীতে। প্রথমবার ২০০৮ সালে। গত বছরও এখানে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। নিজের প্রিয় এ টুর্নামেন্টে আরও একবার ফাইনাল খেলার আগে জকোভিচ বলছেন, ‘ডমিনিখের বিপক্ষে আগের ম্যাচে আমি হেরেছি। তাছাড়া সে নাদালের বিপক্ষে দুর্দান্ত খেলেছে। মনে হচ্ছে, হার্ড কোর্টে সে তার দক্ষতা অনেক বাড়িয়েছে। আর বর্তমানে নিজেকে বিশ্ব সেরাদের একজন হিসেবে প্রমাণ করেছে।’ তরুণ এই তারকার বিপক্ষে কিভাবে খেলবেন তারও একটা ছক কষে নিয়েছেন জকোভিচ। তিনি বলেন, ‘আমাকে নিজের ব্যালেন্সটা ঠিক রাখতে হবে। অবশ্যই অনেক ঝুঁকি নিতে হবে। তবে খুব সতর্ক থেকেই খেলতে হবে।’ অন্যদিকে ডমিনিখ থিয়েম বলছেন, ‘আমাদের দুজনের লড়াইয়ে সাম্প্রতিক সময়ে আমিই জিতেছি বেশি।’

কিন্তু এসব কোনো ব্যাপার নয়। আমি জানি, অস্ট্রেলিয়ান ওপেনে জকোভিচ কী ভয়ঙ্কর প্রতিপক্ষ। এ টুর্নামেন্ট তার খুব ফেবারিট।’ নিজের সেরাটা দিয়েই ম্যাচটা জিততে চান ডমিনিখ থিয়েম।

একদিকে ১৬টি গ্র্যান্ডস্লামজয়ী নোভাক জকোভিচ। অন্যদিকে দুবার গ্র্যান্ডস্লাম ফাইনাল খেলা (দুটিতেই নাদালের কাছে পরাজয়) ডমিনিখ থিয়েম। অভিজ্ঞতায় অনেক এগিয়ে জকোভিচ। এমনকি দুজনের ১০ বারের সাক্ষাতেও। ৬ বার জিতেছেন জকোভিচ। ৪ বার জিতেছেন ডমিনিখ থিয়েম। কিন্তু এসব সত্তে¡ও তরুণ ডমিনিখ থিয়েম আজ ভয়ঙ্কর হয়ে দেখা দিতে পারেন জকোভিচের জন্য। বিশেষ করে নাদালের পর আলেক্সান্ডার জেভরভকে হারিয়ে নিজেকে দুরন্ত হিসেবে প্রমাণ করেছেন অস্ট্রিয়ান এ তরুণ। দ্বিতীয় অস্ট্রিয়ান হিসেবে কোনো গ্র্যান্ডস্লাম জয়ের গৌরব অর্জন করতে পারেন তিনি। থমাস মাস্টারের পর আর কোনো অস্ট্রিয়ানই গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জিততে পারেননি। ১৯৯৫ সালে থমাস ফ্রেঞ্চ ওপেন জিতেছিলেন। তিনিও অস্ট্রেলিয়ান ওপেনে সেমিফাইনালের বেশি এগুতে পারেননি। দেখা যাক, জকোভিচের আধিপত্য শেষ করে প্রথম অস্ট্রিয়ান হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন জিততে পারেন কি না ডমিনিখ থিয়েম?


আপনার মন্তব্য