বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

স্বপ্নের ফাইনালে ওঠার লড়াই

যুব বিশ্বকাপের সেমিতে আজ মুখোমুখি বাংলাদেশ-নিউজিল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্নের ফাইনালে ওঠার লড়াই

টানা দ্বিতীয়বারের মতো যুব বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে নামছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে আজ টাইগার যুবাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। স্বপ্নের ফাইনালে ওঠার লড়াই। জিতলেই সৃষ্টি হবে নতুন ইতিহাস।

২০১৬ সালে আশা জাগিয়েও শেষ চারের লড়াইয়ে চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আটকে গিয়ে মিশন শেষ! এবার সামনে কিউই বাধা।

পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে, এই দলটি ২০১৬ সালের দলের চেয়েও শক্তিশালী! কেন না গত বিশ্বকাপে বাংলাদেশ ছিল স্বাগতিক। আর এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের তুলাধোনা করে শেষ চারে জায়গা করে নিয়েছে। সেমির বাধা পেরুতে পারলেই ফাইনালে অপেক্ষমাণ ভারত। প্রতিবেশী দেশটির যুবারা প্রথম সেমিফাইনালে পাকিস্তানকে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে। বাংলাদেশ ফাইনালে উঠলে অল-এশিয়ান ফাইনাল হবে।  বাংলাদেশ সম্পূর্ণ ভারসাম্যপূর্ণ এক দল। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- বিভাগেই দুর্দান্ত। পেস-স্পিন দুই বিভাগেই অসাধারণ। আলাদা করে বলতে হয়, রকিবুল হাসানের কথা। এই বোলার কোয়ার্টার ফাইনালে মাত্র ১৯ রানে ৫ উইকেট নিয়ে প্রোটিয়াদের ধসিয়ে দিয়েছেন। গ্রুপপর্বে স্কটল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত একটি হ্যাটট্রিকও করেছেন। পেস বোলিংয়ে দাপট দেখাচ্ছেন শরিফুল ইসলাম। সাকিবও দুর্দান্ত। ব্যাটিং অসাধারণ তামিম-তৌহিদ হৃদয়রা। তবে বাংলাদেশের এই যুব দলের সবচেয়ে বড় শক্তি হচ্ছে ‘মানসিক সাহস’। গ্রুপপর্ব থেকে এখন পর্যন্ত কোনো ম্যাচেই হারেনি আকবররা।

নিউজিল্যান্ড দলটাও দুর্ধর্ষ। তা না হলে গ্রুপপর্বে দাপুটে ক্রিকেট খেলা ওয়েস্ট ইন্ডিজের যুবাদেরই কিনা কোয়ার্টার ফাইনালে হেসেখেলে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে। তবে কিউই যুবারা ‘অপরাজেয়’ নয়। গ্রুপপর্বে তারা ভারতের বিরুদ্ধে হেরেছিল। তবে আজ বাংলাদেশের যুবাদের চ্যালেঞ্জ জানানোর জন্য প্রস্তুত নিউজিল্যান্ড।

সর্বশেষ খবর