মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

ছোটদের বিশ্বজয় বড়দের ইনিংস হার

মুমিনুলদের পারফরম্যান্সে হতাশ বোর্ড সভাপতি

ক্রীড়া প্রতিবেদক

ছোটদের বিশ্বজয় বড়দের ইনিংস হার

যুব বিশ্বকাপের শিরোপা জিতে বাংলাদেশ এখন বিশ্ব চ্যাম্পিয়ন। আকবর, শরীফুল, রাকিবুল, ইমনদের অবিশ্বাস্য পারফরম্যান্সে আড়ালে পড়ে গেছে মুমিনুল, লিটন, তামিম, মাহমুদুল্লাহদের দুঃস্বপ্নের পারফরম্যান্স। বহুল আলোচিত রাওয়ালপিন্ডি টেষ্টে বিন্দুমাত্র লড়াই করতে পারেনি টাইগাররা। নাসিম শাহ, ইয়াসির শাহ, শাহীদ আফ্রিদি, মোহাম্মদ আব্বাসদের সাঁড়াশি আক্রমণে নাজেহাল হয়ে টানা চার টেস্টে ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ। নাসিমের হ্যাটট্রিক ও ইয়াসিরের ঘূর্ণিতে নাকাল হয়ে মুমিনুল বাহিনী হেরেছে ইনিংস ও ৪৪ রানে। সব মিলিয়ে গত ৬ টেস্টের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে টাইগাররা। বিদেশের মাটিতে সর্বশেষ ৮ টেস্টের ছয়টির ব্যবধানই ইনিংস হার। সিনিয়র ক্রিকেটারদের অসহায় আত্মসমর্পণ দেখে হতাশা ব্যক্ত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। জানিয়েছেন, সিনিয়র ক্রিকেটারদের পারফরম্যান্সের পর্যালোচনা করে কঠোর সিদ্ধান্ত নিবেন।          

ইনিংস হার এড়াতে দরকার ছিল মাত্র ৮৬ রান। ক্রিজে প্রতিষ্ঠিত দুই ব্যাটসম্যান অধিনায়ক মুমিনুল হক ও লিটন দাস। দুজনেরই বড় ইনিংস খেলার রেকর্ড রয়েছে। তাই ক্রিকেটপ্রেমীরা স্বপ্ন দেখছিলেন ইনিংস হার এড়ানোর। কিন্তু কোথায় কি? ইয়াসির শাহের মায়াবি ঘূর্ণিতে কোনোধরনের প্রতিরোধ গড়তে না পেরে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৮ রানে গুটিয়ে গেছে। অথচ ইনিংসের শুরুটা ছিল দারুণ। ৩৯ রানের ওপেনিং জুটি এবং এক পর্যায়ে ৩ উইকেটে ১২৪ রান। সেখান থেকে ১৬৮ রান পৌঁছাতে হারিয়ে ফেলে ৭ উইকেট। টাইগারদের মিডল অর্ডার ধসিয়ে দেন নাসিম শাহ হ্যাটট্রিক করে। পাকিস্তানের চতুর্থ ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিক করেন নাসিম। টাইগারদের লেজ মুড়িয়ে দেন লেগ স্পিনার ইয়াসির শাহ। দিনের শুরুতেই ফিরে যান মুমিনুল। এরপর লিটন চেষ্টা করেন। কিন্তু ইনিংস হার এড়াতে পারেননি। গতকাল যুব দলের বিশ্বকাপ জয়ের পর মিডিয়ার মুখোমুখিতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সিনিয়র ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে ক্ষোভ প্রকাশ করেন, ‘বিশ্বকাপ জয়ের এই দিনে আমি সিনিয়রদের নিয়ে কিছু বলতে চাই না। তারপরও বলছি, গত কয়েকটি টেস্টে ক্রিকেটারদের পারফরম্যান্সে আমি হতাশ। আমি চাইছিলাম না হস্তক্ষেপ করতে। এখন দেখছি করতেই হবে। আমি তাদের পারফরম্যান্স পর্যালোচনা করব। এরপর কঠিন সিদ্ধান্ত নিব তাদের বিপক্ষে।’

এক যুগ পর পাকিস্তান সফর করে টি-২০ সিরিজ খেলেছে বাংলাদেশ। টেস্ট খেলেছে ২০০৩ সালের পর। প্রায় দেড় যুগ পর টেস্ট খেললেও পারফরম্যান্স যাচ্ছেতাই। এই ধাক্কা সামলাতে আগামী এপ্রিলে দ্বিতীয় টেস্ট খেলতে করাচি যাবে টাইগাররা।

 

রাওয়ালপিন্ডি টেস্ট

বাংলাদেশ : ২৩৩ ও ১৬৮

পাকিস্তান : ৪৪৫

ফল : পাকিস্তান ইনিংস ও ৪৪ রানে জয়ী

ম্যাচসেরা : নাসিম শাহ।

সর্বশেষ খবর