মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

এখনো অনেক পথ বাকি

ক্রীড়া প্রতিবেদক

এখনো অনেক পথ বাকি

হাজার মাইল দূর থেকে আকবর, ইমনদের অভিনন্দন জানিয়েছেন ক্যারিবীয় কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস। সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার পুলকিত অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়ে। টুইট করেছেন, ‘অভিনন্দন বাংলাদেশ! এই সাফল্য ভবিষ্যতের পথ তৈরি করল।’ ভুল বলেননি ড্যাসিং ক্রিকেটার। এই জয় থেকেই বাংলাদেশের ক্রিকেট এগিয়ে যাবে সাফল্যের পথে। সাফল্যের বন্ধুর পথকে মসৃণ করতে এখন থেকেই পরিকল্পনা আঁকতে হবে ক্রিকেট বোর্ডকে। সেই পথে হাঁটার কথাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। যুবারা এখন বিশ্বচ্যাম্পিয়ন। কিন্তু সামনে এগোতে, সাফল্য পেতে আরও কঠিন পথ পেরোতে হবে। সব মিলিয়ে যুবাদের সর্বোচ্চ চূড়ায় যেতে এখনো অনেক পথ বাকি।

১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের পর বাংলাদেশের ক্রিকেটের গতিপথ পাল্টে যায়। এগোতে থাকে সামনের দিকে। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল, এশিয়া কাপের ফাইনাল খেলেছে। যদিও চ্যাম্পিয়ন হয়ে উদ্ভাসিত আনন্দে মেতে উঠা হয়নি। পরশু হাজার মাইল দূরে নেলসন ম্যান্ডেলার দেশ দক্ষিণ আফ্রিকায় প্রতিপক্ষ ভারতকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। যুবাদের অবিশ্বাস্য পারফরম্যান্সে গোটা দেশ এখন উৎসবের জনপদ। ক্রিকেটাররা বুধবার সকালে ঢাকায় পা রাখবেন, তাদের বরণ করতে নিশ্চিত করেই বিমানবন্দরে জনতার ঢল নামবে। বিসিবি সভাপতি নিজেই জানিয়েছেন সকালে বিমানবন্দরে উপস্থিত থেকে বরণ করবেন বিশ্বজয়ী ক্রিকেটারদের, ‘আমরা সংবর্ধনা দিতে চেয়েছিলাম বিমানবন্দরেই। কিন্তু জ্যামের কথা চিন্তা করে পরিকল্পনা থেকে সরে এসেছি।

তারপরও তাদের নিয়ে স্টেডিয়ামে আসব। সেখানে বিশ্রাম নিবে এবং পরে মিডিয়ার মুখোমুখি হবে।’ বিশ্বকাপ জয়ী ক্রিকেটারদের বিসিবির আপাত পরিকল্পনা এমনই।

বিশ্বসেরা ক্রিকেটারদের কি তাহলে কোনো সংবর্ধনা দিবে না বিসিবি? বিসিবি সভাপতি তেমন কোনো কিছ‚ বলেননি। তবে ইঙ্গিত দিয়েছেন বড় কিছুর। সেটা আইসিসির ট্রফিজয়ী দলের সংবর্ধনার মতোই হতে পারে! ১৯৭৭ সালে আইসিসি ট্রফি জেতার পর ক্রিকেটারদের গণ সংবর্ধনা দিয়েছিল বাংলাদেশ সরকার। পুরস্কারে ভাসিয়ে দিয়েছিল ক্রিকেটারদের। এমনই হতে পারে আকবরদের বেলায়। বাংলাদেশ সরকার থেকে বড় ধরনের পুরস্কার ও সংবর্ধনা দেওয়া হতে পারে। ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যেই অভিনন্দন জানিয়েছেন ক্রিকেটারদের। যে কোনো সময়ে ক্রিকেটারদের সংবর্ধনাও দিবেন।

যুব বিশ্বকাপের চোখ ধাঁধানো পারফরম্যান্সে যখন গোটা দেশ আলোকিত, তখন হতাশ রাওয়ালপিন্ডিতে সিনিয়র ক্রিকেটারদের পারফরম্যান্সে। সিনিয়র ক্রিকেটারদের টানা ব্যর্থতায় ক্রিকেটপ্রেমীরা ফেসবুক, টুইটারে লিখছেন, ক্রিকেটারদের পুরস্কারের জোয়ারে ভাসিয়ে যেন পথচ্যুত না করেন। সবাই বলছেন, বিসিবি যেন আগামী বিশ্বচ্যাম্পিয়নের পথ এই তরুণদের হাত ধরেই রচনা করার পরিকল্পনা করে। নাহলে আকবররা হয়তো সাধারণ মানের ক্রিকেটার হয়ে ক্যারিয়ারের ইতি টানবেন।       

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর