শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

টাইগারদের কঠোর অনুশীলন

রাজার দৃষ্টি জয়ের দিকে

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের কঠোর অনুশীলন

ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে হারার পর ভারত সফরে গিয়ে দুই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেননি টাইগাররা। সবশেষ পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডি টেস্টে তিনদিনেই হার। টেস্টে টাইগাররা যেন আটকে গেছে পরাজয়ের বৃত্তে। আগামীকাল জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলতে নামবে বাংলাদেশ। সিরিজের একমাত্র টেস্ট। এই ম্যাচে চাপে থাকবে স্বাগতিকরাই। তবে আন্তর্জাতিক ক্রিকেট মানেই চাপ। সেটা ঘরের মাঠে হোক কিংবা বাইরে। সবকিছু মাথায় নিয়েই প্রস্তুত হচ্ছে বাংলাদেশ। পাকিস্তানের বিরুদ্ধে রাওয়াপিন্ডি টেস্টে অভিষেক হওয়া ওপেনার সাইফ হাসান জানালেন, ‘আমাদের প্রস্তুতি খুব ভালো। দুই দিন ধরে আমরা অনুশীলন করছি। এর আগে থেকে সবাই যার যার মতো করে প্রস্তুতি নিচ্ছি। আশা করি ম্যাচে ভালো কিছুই হবে।’

জিম্বাবুয়ের বিরুদ্ধে সব শেষ সিরিজের প্রথম ম্যাচে হেরেছিল বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে জিতে যদিও সিরিজে সমতা আনতে সমর্থ হয়েছিল। কিন্তু এই সিরিজে সেই সুযোগ থাকছে না। হারলেই সিরিজ শেষ। তাই সতর্ক হয়েই মাঠে নামবে বাংলাদেশ। জিম্বাবুয়েকে হারিয়েই টেস্টে পরাজয়ের বৃত্ত ভাঙতে চায় বাংলাদেশ।

অন্যদিকে আত্মবিশ্বাসী জিম্বাবুয়ে। কিছুদিন আগে ঘরের মাঠে তারা শ্রীলঙ্কার বিরুদ্ধে সাদা পোশাকে দেখিয়েছে দারুণ দাপট। যদিও দুই ম্যাচের সিরিজে ১-০তে তারা হেরেছে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে হারলেও ওই ম্যাচে ড্র করার দারুণ সুযোগ ছিল তাদের। আর দ্বিতীয় ম্যাচে তো জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল আফ্রিকার দলটি। বৃষ্টির কারণে ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়ে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওই সিরিজ থেকেই আত্মবিশ্বাস পাচ্ছে জিম্বাবুয়ে।

ওই ম্যাচে দারুণ অলরাউন্ড পারফর্ম করেছেন সিকান্দার রাজা। শেষ টেস্টের প্রথম ইনিংসে ৭২ রান ও দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়ে আত্মবিশ্বাসী রাজা বাংলাদেশে এসেছেন রাজত্ব করতে। গতকাল মিডিয়াকে তিনি বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটা ভালো কেটেছে আমাদের। ওরা হয়তো প্রথম টেস্ট জিতেছে। কিন্তু ম্যাচটা সহজেই ড্র হতে পারত। আর দ্বিতীয় টেস্ট কাগজে কলমে ড্র হলেও আমরা জয়ের খুব কাছে ছিলাম। আমরা আত্মবিশ্বাস নিচ্ছি শ্রীলঙ্কা সিরিজ থেকে। খুব দ্রুতই আরেকটি টেস্ট খেলায় আমাদের সুবিধা হবে।’

গতকাল ছিল জিম্বাবুয়ের ঐচ্ছিক অনুশীলন। তবুও কঠোর অনুশীলন করেছেন রাজা। দীর্ঘ সময় নেটে অনুশীলন করেছেন। টেস্টে আগে বিশ্রাম নিতে চান না জিম্বাবুয়ের পাকিস্তানি বংশোদ্ভূত এই ক্রিকেটার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর