বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

এবার লড়াই ওয়ানডের

ক্রীড়া প্রতিবেদক

এবার লড়াই ওয়ানডের

স্পিনারদের নিয়ে ভেট্টরির বিশেষ অনুশীলন

টেস্ট ক্রিকেটে টানা হারের ধাক্কা সামলে নিয়েছে বাংলাদেশ। টানা ৬ টেস্ট হারের বৃত্ত থেকে বের হয়ে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়েছে ইনিংস ও ১০৬ রানে। এই জয়ের আত্মবিশ্বাস নিয়ে সিলেটে ওয়ানডে সিরিজে খেলবে টাইগাররা। এই সিরিজটিই সম্ভবত অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ। ১, ৩ ও ৬ মার্চের তিন ম্যাচ খেলতে আজ সিলেট যাচ্ছে মাশরাফিবাহিনী। শেষ ওয়ানডেতে মাশরাফি খেলবেন কি না, সেটা নিশ্চিত নয়। কেননা বিসিবি প্রথম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে। সূচি অনুযায়ী গতকালও টেস্ট খেলার কথা ছিল। কিন্তু নাঈম হাসানের ঘূর্ণিতে একদিন আগেই ম্যাচে জয় পায় মুমিনুল বাহিনী। সেজন্য কাল বিশ্রামে কাটিয়েছেন ক্রিকেটাররা। দৈনিক ২৫০০ ডলার চুক্তিতে কাজ করতে আসা ড্যানিয়েল ভেট্টরি গতকাল কাজ করেছেন আমিনুল ইসলাম বিপ্লব, নাজমুল ইসলাম অপু, তানভীর ইসলাম ও হাসান মুরাদকে নিয়ে কাজ করেছেন মিরপুর একাডেমী মাঠে। এই প্রথম নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক দীর্ঘ সময় বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করেছেন।

টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে জিম্বাবুয়েই সবচেয়ে প্রবল প্রতিপক্ষ বাংলাদেশের। ১৯৮৬ সালে ওয়ানডে অভিষেক। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচ ১৯৯৭ সালের অক্টোবরে কেনিয়ার নাইরোবিতে। এরপর ২০১৮ সাল পর্যন্ত দুই দল ওয়ানডে খেলেছে ৭২টি। বাংলাদেশের জয় ৪৪টি। দুই দেশের সর্বশেষ সিরিজটি টাইগাররা জিতেছিল ৩-০ ব্যবধানে। দুই দল সিলেটে খেলবে ১৭ নম্বর সিরিজ। আফ্রিকান প্রতিনিধিদের বিপক্ষে টাইগাররা ওয়ানডে সিরিজ জিতেছে ১০ বার এবং জিম্বাবুয়ে ৬বার। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডের জন্য ঘোষিত স্কোয়াডে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন দুই তরুণ নাঈম শেখ ও আফিফ হোসেন ধ্রুব। বিশ্রাম কাটিয়ে সাত মাস পর ফিরেছেন মাশরাফি। তার সঙ্গে ফিরেছেন মোহাম্মদ সাইফুদ্দিন, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আল আমিন। টেস্ট জয়ের আত্মবিশ্বাস নিয়ে মাশরাফি বাহিনী পরিষ্কারভাবেই ওয়ানডে সিরিজে ফেবারিট। ২০১৯ সালের বিশ্বকাপের পর শ্রীলঙ্কার বিপক্ষে গত জুলাইয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলে টাইগাররা। নিয়মিত অধিনায়ক মাশরাফি বিশ্রামে যাওয়ায় ‘দ্বীপরাস্ট্র’ সফরে টাইগারদের নেতৃত্ব দেন তামিম ইকবাল। স্বাগতিকদের কাছে বিধ্বস্ত হয়ে দেশে ফিরে টাইগাররা। এরপর গত ৬ মাস আর কোনো ওয়ানডে খেলেনি ক্রিকেট দল। তাই ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ খেলতে নেমে চাপেই থাকবেন মাশরাফিরা।

ভেট্টরিকে ১০০ দিনের জন্য চুক্তিভুক্ত করেছে বিসিবি। এজন্য ক্রিকেট বোর্ডকে প্রতিদিন গুণতে হচ্ছে আড়াই হাজার ডলার। স্পিন কোচ হিসেবে দায়িত্ব প্রাপ্ত হওয়ার পর স্পিনারদের নিয়ে খুব বেশি কাজ করার সুযোগ হয়নি তার। মিরপুর টেস্ট চার দিনে শেষ হওয়ায় গতকাল চার স্পিনার নিয়ে সময় পার করেন ব্ল্যাক ক্যাপসদের সাবেক অধিনায়ক। লেগ স্পিনার বিপ্লব, অফ স্পিনার মুরাদ ও দুই বাঁ হাতি স্পিনার নাজমুল অপু ও তানভীরকে নিয়ে কাজ করেন। তাদের সঙ্গে কাজ করে সন্তোষ প্রকাশ করেন স্পিন কোচ ভেট্টরি, ‘বাংলাদেশের আপ কামিং স্পিনারদের জানাই ছিল মূল উদ্দেশ্য। বাংলাদেশে আমি শুধু জাতীয় দলের স্পিনারই নয়, তরুণদের সঙ্গেও কাজ করব। আজ তরুণ স্পিনারদের দেখেছি। ভালো বোলিং করেছে ওরা। তবে একটা কথা মনে রাখতে হবে অনুশীলন আর ম্যাচের বোলিং একেবারেই ভিন্ন। মিরাজ, তাইজুল, নাঈমদের সম্পর্কে আমার ধারণা রয়েছে। এখন তরুণদের জানতে চাই।’

টেস্টে বাংলাদেশ জিতেছে স্পিন নির্ভরতায়। তবে সিলেটের উইকেটে বাউন্স থাকছে বলে স্পিনের তুলনায় পেসার আধিক্যই থাকবে একাদশে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর