শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিদ্ধান্তে অনড় মুশফিক

ক্রীড়া প্রতিবেদক

সিদ্ধান্তে অনড় মুশফিক

পাকিস্তান সফরের বিষয়ে ক্রিকেটারদের ‘ওপেন চেক’ দিয়েছিল বিসিবি। জানিয়েছিল, পাকিস্তান যেতে ক্রিকেটারদের জোর করা হবে না। ক্রিকেটাররা সফরের বিষয়ে নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবেন। দেশের অন্যতম সেরা ক্রিকেটার মুশফিকুর রহিম বিসিবির সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে পাকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে নেন। ক্রিকেট বোর্ডও এজন্য সাবেক অধিনায়কের ওপর কোনো প্রকার চাপ প্রয়োগ করেনি। কিন্তু বিসিবি-প্রধান নাজমুল হাসান পাপন নিজেই চাইছেন করাচিতে ওয়ানডে ও টেস্ট খেলতে দেশের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিক যেন দলের সঙ্গে যান। কিন্তু টেস্ট ক্রিকেটে বাংলাদেশের তিনটি ডাবল সেঞ্চুরির মালিক মুশফিক তার পুরনো সিদ্ধান্তেই অটল রয়েছেন। স্পষ্টই জানিয়েছেন, তিনি পাকিস্তানে খেলতে যাবেন না।

বাংলাদেশের পাকিস্তান সফর ২০০৮ সালের পর। এক যুগ পর প্রথমবারের মতো টি-২০ সিরিজ খেলে লাহোরে। ২০০৩ সালের পর টেস্ট খেলে রাওয়ালপিন্ডিতে। ইনিংস ব্যবধানে হারের ম্যাচটিতে মুশফিক ও সাকিবের অভাব পুরোপুরি অনুভূত হয়। সেটা স্বীকারও করেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। রাওয়ালপিন্ডি টেস্ট না খেললেও মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেন ‘মি. ডিপেন্ডেবল’। টানা ছয় টেস্ট হারের ধাক্কা সামলে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ও ১০৬ রানে জয়ের ম্যাচটিতে অসাধারণ ব্যাটিং করে ৭০ টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি করেন মুশফিক। খেলেন ২০৩ রানের হার না মানা ইনিংস। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেট তিনটি ডাবল সেঞ্চুরির বিরল রেকর্ড গড়েছেন। ডাবল সেঞ্চুরির পরই বিসিবি সভাপতি নড়েচড়ে বসেন। মিডিয়ার মুখোমুখিতে বলেন, ‘মুশফিকের জন্য পরিবার কান্নাকাটি করবে, এটা বিশ্বাস হয় না। তার পরিবারের আরেক সদস্যও তো যাচ্ছেন।’ বিসিবি সভাপতির এমন মন্তব্যের পর সমালোচনার ঝড় ওঠে। সবাই বলাবলি করছেন, মুশফিকের মতো একজন সিনিয়র ক্রিকেটারকে এমনভাবে অসম্মানিত করা উচিত হয়নি। বিসিবি সভাপতি আবার একই সঙ্গে জানিয়েছেন, দেশের মানসম্মানের কথাও মাথায় রাখা উচিত মুশফিকের।

বিসিবি সভাপতির আগ্রহ ও জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরির পর সবাই ধরে নিয়েছেন, করাচিতে ওয়ানডে ও টেস্ট খেলতে এবার পাকিস্তান সফর করবেন মুশফিক। কিন্তু নিজের আগের সিদ্ধান্তেই অটল রয়েছেন তিনি। গতকাল মিডিয়ার মুখোমুখিতে বলেন, ‘পাকিস্তান সফর নিয়ে আমি আমার অবস্থান পরিষ্কার করেছি এবং বিসিবিও তা গ্রহণ করেছে। পিএসএল ড্রাফটে আমাকে চেয়েছিল। আমি তাদের সম্মতি দিইনি। এতেই পরিষ্কার আমার অবস্থান। ভবিষ্যতেও আমি আমার অবস্থান থেকে সরে দাঁড়াব না।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর