মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

তামিমের ‘অ্যাঙ্করিং রোল’ তাহলে মিথ!

মেজবাহ্-উল-হক, সিলেট থেকে

তামিমের ‘অ্যাঙ্করিং রোল’ তাহলে মিথ!

ছবি : রোহেত রাজীব

‘ড্যাসিং ওপেনার’ তামিম ইকবাল! ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিক। ১১টি সেঞ্চুরি ও ৪৭টি হাফ সেঞ্চুরি রয়েছে নামের পাশে। আর মাত্র ৮৪ রান করলেই প্রথম বাংলাদেশি হিসেবে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন! সেই তামিমই কিনা তার প্রিয় ফরম্যাট ওয়ানডেতে এখন নিজেকে হারিয়ে খুঁজে ফিরছেন! ২০৫টি ওয়ানডে খেলা তামিম তার শেষ ১০ ম্যাচে রান করেছেন মাত্র ২৪০। সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরিও মাত্র একটি। যেখানে তার ক্যারিয়ারে গড় ৩৫.৪৬ সেখানে শেষ ১০ ম্যাচে মাত্র ২৪.০০!

কথা উঠছে পাওয়ার প্লেতে তামিমের ধীরগতির ব্যাটিং স্টাইল নিয়েও! ‘মারকুটে’ তামিম যেন এখন বোতলবন্দী হয়ে আছেন! সাম্প্রতিক পরিসংখ্যানই সে সাক্ষ্য দিচ্ছে। ক্যারিয়ারে যেখানে স্ট্রাইক রেট ৭৭.৬৩ সেখানে শেষ ১০ ম্যাচে তা কমতে কমতে হয়েছে ৫৬.৭২। শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিরুদ্ধে বেশ কিছুদিন পর ওপেন করতে নেমে লিটন দাস যেখানে ১২০ স্ট্রাইকরেটে ১২৬ রানের ক্যারিশম্যাটিক একই ইনিংস উপহার দিলেন, একই ম্যাচে তামিম ৫৫.৮১ স্ট্রাইকরেটে করেছেন মাত্র ২৪ রান।

একদিকে তামিম যেমন রান পাচ্ছেন না অন্যদিকে তেমনি তার স্বভাবসুলভ আগ্রাসী রূপটাও উধাও। ২০০৭ সালে ওয়ানডে অভিষেকের পর কখনো ফর্মহীনতার কারণে বাদ পড়েননি কিংবা দলে তার ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠেনি! সেই তামিম এখন সমালোচনায় বিদ্ধ হচ্ছেন! 

খেলোয়াড়দের ফর্ম নাকি জোয়ার-ভাটার মতো ওঠানামা করে! তাই সাময়িক রান পাওয়া না পাওয়া নিয়ে যতটা না আলোচনা হচ্ছে তার চেয়ে ঢের বেশি কথা হচ্ছে পাওয়ার প্লের সময় তার ‘কচ্ছপ’ গতির ব্যাটিং নিয়ে!

যদিও গুঞ্জন আছে, তামিমকে ব্যাটিংয়ে ‘অ্যাঙ্করিং রোল’ পালন করতে হয় বলা হয়েছিল বলে নাকি তিনি অতি সাবধানী হয়ে খেলতে গিয়ে স্ট্রাইকরেটের দিকে খেয়াল রাখেন না ইদানীং! সত্যিই কি তাই?

গতকাল ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জিকে আসল ঘটনা জানতে প্রশ্ন করা হয়েছিল! জবাবে দক্ষিণ আফ্রিকান জানালেন, ‘তামিম তার ম্যাচ পরিকল্পনা নিয়ে খুব ভালোভাবেই অবগত। আমরা তো আর স্কুল মাস্টার নই। আমরা কাউকে বলি না কি শিখতে হবে বা করতে হবে। আমরা আমাদের মতামত, টেকনিক্যাল পরামর্শ দিতে পারি। কিন্তু তা ম্যাচে বাস্তবায়ন করার দায়িত্ব খেলোয়াড়ের। তারপরও এখানে কথা হচ্ছে সিনিয়র ক্রিকেটার সম্পর্কে, তরুণ কোনো ক্রিকেটারকে নিয়ে নয়! সে কি ভুল করছে তা আমাদের আগে সেই বুঝতে পারে। তামিম নিজেই নিজের ওপর চাপ নিয়ে ফেলছে।’

গতকাল ম্যাকেঞ্জি পরিষ্কার করে দিয়েছেন তামিমের ওপর কোনো নির্দিষ্ট দায়িত্ব চাপিয়ে দেওয়া হচ্ছে না। তাই তামিমের ‘অ্যাঙ্করিং রোল’ নিয়ে যে কথা প্রচলিত আছে তা ‘মিথ’ ছাড়া আর কিছু নয়! এ সম্পর্কে ব্যাটিং কোচ বলেন, ‘তামিমের কি করা প্রয়োজন তা সে খুব ভালো করেই জানে। তার মতো সিনিয়র ক্রিকেটারকে যদি নির্দিষ্ট করে কোনো নিয়ম বেধে দেওয়া হয় সেটা তার জন্যই ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে!’

ম্যাকেঞ্জির ভাষ্য, ‘অন্য কেউ তো তার হয়ে ব্যাট করে দিতে পারবে না, সেটা তার নিজেকেই করতে হবে। আমি তার ব্যাটিং স্লো কি দ্রুত গতির তা নিয়ে বলছি না। আমরা জানি, তিনি দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার। অনেক ভালো বোলিংয়ের বিরুদ্ধে দুর্দান্ত শট খেলতে জানে।’

ম্যাকেঞ্জি বলেন, ‘তামিম তার উইকেটের মূল্য জানে। কিভাবে সফল হতে হয় তাও তার জানা। হয়তো আর একটা দুটা বল নিয়ে হালকা মেজাজ দেখালেই হয়। যদি সেগুলো বাউন্ডারি হয়ে যেত সবাই তার পীঠ চাপড়ে দিতেন।’

গতকাল মিডিয়ার সঙ্গে কথা বলার সময় তামিমকে উদ্দেশ্য করে উপদেশমূলক কথাও বলেছেন ব্যাটিং কোচ। নিল ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা চাই সে পাওয়ার প্লের সময় আরেকটু বেশি শট খেলবে। আমরা এটাও জানি সে কি করতে পারেন। গত বছর বিপিএলে আমরা তাকে বিশাল সেঞ্চুরি করতে দেখেছি।

প্রিয় শিষ্যের কাছে তাই ম্যাকেঞ্জির দাবি, ‘তার (তামিমের) আরও কিছু বাউন্ডারি মারা প্রয়োজন।’ তামিম কি পারবেন আজকের ম্যাচেই ঝড়ো ব্যাটিং করে দুর্দান্ত এক ইনিংস খেলে গুরুত্ব দাবি পূরণ করতে!

সর্বশেষ খবর