বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

‘আমি কোনো কিছু চেঞ্জ করিনি’

মেজবাহ্-উল-হক, সিলেট থেকে

‘আমি কোনো কিছু চেঞ্জ করিনি’

বড় ইনিংস খেলতে পারছেন না! স্ট্রাইকরেটও ধীরগতির! ড্যাসিং ওপেনার তামিম ইকবালকে নিয়ে যখন সমালোচনা হচ্ছিল, ঠিক তখনই খেললেন ১৫৮ রানের মহাকাব্যিক এক ইনিংস। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসেই সেরা ইনিংস। এই ম্যাচে দেখা গেছে অন্য এক তামিমকে। নিজের ইনিংস ও পরিকল্পনা নিয়ে কাল বিকালে টিম  হোটেল ‘রোজ ভিউ’-এ মিডিয়ার মুখোমুখি হয়ে অনেক কথাই বললেন তামিম ইকবাল

 

প্রশ্ন : ১৫৮ রানের মহাকাব্যিক ইনিংস খেলার পর নিজেকে চাপমুক্ত অনুভব করছেন কিনা?

তামিম ইকবাল : অবশ্যই। না, বললে মিথ্যে বলা হয়ে যাবে। আমি কিন্তু ব্যাটিং ভালোই করছিলাম। হয়তোবা ওরকম বড় রান পাচ্ছিলাম না! বিশ্বাস ছিল যেকোনো সময় বড় ইনিংস হয়ে যাবে। এখন আমার চেষ্টা থাকবে ধারাবাহিকতা ধরে রাখার।

প্রশ্ন : অনেক দিন পর দেখা গেল সেই পুরনো তামিমকে। মধ্যে কিছুদিন আপনি কি কনফিউজড ছিলেন?

তামিম : সত্যি কথা বলতে কি, আমি কোনো কিছুই আলাদা করিনি। একটা বিষয়, কাল শটগুলো গ্যাপে চলে  গেছে বলে বাউন্ডারি হয়ে গেছে, আগের দিনের শটগুলো গ্যাপে যায়নি বলে বাউন্ডারি হয়নি। বল আর রান সমান সমান ছিল বলে মনে হতে পারে আমি অনেক কিছু পরিবর্তন করেছি, এটা আসলেই ঠিক না। আমি সব সময়  যে ধরনের মাইন্ডসেট নিয়ে ব্যাটিং করি, কালও একই ধরনের মাইন্ডসেট নিয়ে ব্যাটিং করেছি।

প্রশ্ন : আপনার ডাবল সেঞ্চুরি করার একটা সম্ভাবনা ছিল। আপনিও কি এমন কিছু ভাবছিলেন নাকি?

তামিম : আমি দুইশ থেকে ৪২ রান দূরে ছিলাম। তখন আসলে বিষয়টি নিয়ে ভাবিনি। ২০ কিংবা ১৫ রান দূরে থাকতো তাহলে বিষয়টা অন্যরকম হতো।

প্রশ্ন: এই জিম্বাবুয়ের বিরুদ্ধে ২০০৯ সালে ১৫৪ করেছিলেন। এবার ১৫৮ রান। আপনার কাছে কোন ইনিংসটা খেলা সবচেয়ে কঠিন ছিল?

তামিম : আমার কাছে মনে হয়, ২০০৯ এর টানা প্রথমবার আমরা ৩০০ রান তাড়া করে জিতেছিলাম। এখন তো সচরাচর ৩০০ হয়, তখন তো খুব একটা দেখা যেত না। ওই সময়ের ৩০০ রান এখনকার ৪০০ রান। আমরা ৩০০ রান তাড়া করতে জিতব এই বিশ্বাসটাই খুব বেশি মানুষের ছিল না, আমার কাছেও ছিল না। তাই অবশ্যই ওই ইনিংসটাকে আমি কালকের তুলনায় এগিয়ে রাখব।

প্রশ্ন : সামনের ম্যাচে নিয়ে কি ভাবছেন?

তামিম : ক্রিকেট যে কতটা আনপ্রেটিকটেবল খেলা তা কালকে (পরশু) বুঝতে পেরেছি। কেউ ভাবতে পারেনি  খেলাটা এ অবস্থায় চলে যাবে। একটা ভালো দিক সিরিজ জিতে গেছি। শেষ ম্যাচে আমাদের চেষ্টা থাকবে এই ম্যাচে  যে ভুলগুলো করেছি, বিশেষ করে বোলিংয়ে তা যেন আর না করি। ব্যাটিংয়েও আমরা যে পরিস্থিতিতে ছিলাম আরও ১৫-২০ রান বেশি হতে পারতো।

প্রশ্ন : নিল ম্যাকেঞ্জি কি আপনার কোনো কিছু পরিবর্তন করে দিয়েছে কিনা?

তামিম : না। সাধারণত আমাদের ব্যাটসম্যানদের যখন  কোনো সমস্যা হয় আমরা তার কাছেই যাই। তারপর পরামর্শ নিতে আমরা পছন্দও করি। তিনি সবাইকে সহযোগিতা করার চেষ্টা করেন। তার কথা শুনে আমি কিছু  চেঞ্জ করিনি। তিনিও আমাকে বলেন, কোনো কিছু  চেঞ্জ করার দরকারও নেই।

প্রশ্ন : প্রথম ম্যাচে লিটন সেঞ্চুরি করেছেন এ ম্যাচে আপনি। আপনার কি মনে ধারাবাহিক একটা ওপেনিং পার্টনার পেলে আপনার জন্য ভালো হবে?

তামিম : ভালো একটা ধারাবাহিক ওপেনিং পার্টনার টিমের জন্য অবশ্যই ভালো। ক্রিকেটের ইতিহাসও তাই বলে। লিটন এই সময়ে ভয়ঙ্কর ব্যাটিং করছেন। যদি এভাবে  খেলতে পারেন অনেক দিন আমিও যদি আরও ভালো করতে পারি তাহলে দলের জন্য খুবেই ভালো হবে।

সর্বশেষ খবর