রবিবার, ২২ মার্চ, ২০২০ ০০:০০ টা
পেশাদার লিগ বন্ধ

হোমওয়ার্কে ব্যস্ত কোচরা

ক্রীড়া প্রতিবেদক

হোমওয়ার্কে ব্যস্ত কোচরা

করোনাভাইরাসে ৩১ মার্চ পর্যন্ত পেশাদার ফুটবল লিগ স্থগিত ঘোষণা করেছে বাফুফে। পরিস্থিতি উন্নতি না হলে আরও পেছাতে পারে। এই অবস্থায় কিছু ক্লাব অনুশীলনের থাকলেও অধিকাংশ ক্লাবই স্থানীয় খেলোয়াড়দের ছুটি দিয়েছেন। তবে বিদেশি ফুটবলাররা ঢাকাতেই আছেন। কোনো কোনো দলের বিদেশিরা দেশে ফিরে যেতে চাচ্ছেন। এ পরিস্থিতিতে চিন্তায় পড়ে গেছে ক্লাবগুলো। যাক কোচরা অবশ্য বসে নেই। বিশেষ করে বিদেশি কোচরা অলস সময় না কাটিয়ে হোমওয়ার্কে ব্যস্ত রয়েছেন। লিগে শিষ্যদের কার পারফরম্যান্স কেমন বা ভুল-ত্রুটিগুলো কাগজ-কলমে সেরে খেলছেন। ম্যানেজমেন্টের সঙ্গেও প্রয়োজনীয় আলোচনা করছেন।

২৬ মার্চ সিলেটে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় লিগের ম্যাচ ছিল। এএফসি এশিয়ান ফুটবলে সব কর্মসূচি বাতিল করাতে তা আর হচ্ছে না। জাতীয় দলের কোচ জেমি ডে কঠিন সময়ে শিষ্যদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তিনি লিগে কার কার খেলা ভালো লেগেছে তার তালিকাও তৈরি করছেন। তিনি বলেন, আমাকেও সাবধানে থাকতে হবে। তবে বসে তো থাকতে পারি না। জাতীয় দলের খেলোয়াড়রা যারা লিগে পারফর্ম করতে পারছে না তাদের ভুল-ত্রুটিগুলো চিহ্নিত করছি। প্রয়োজন পড়লে কোচ খেলোয়াড়দের সঙ্গে টেলিফোনে আলোচনা সেরে ফেলছেন।

লিগ বন্ধ। ১৪ এপ্রিল মালদ্বীপে মাজিয়ার বিপক্ষে বসুন্ধরা কিংসের এএফসি কাপের ম্যাচও হচ্ছে না। চার দিনের জন্য স্থানীয় ফুটবলারদের ছুটি দিয়েছে কিংস। কোচ অস্কার ব্রুজোন সময়টাকে কাজে লাগাচ্ছেন ছুটিতে। রক্ষণভাগই দলকে ভোগাচ্ছে। লিগে এখনোই আট পয়েন্ট নষ্ট করেছে। কোথায় কোথায় ভুল বা দলে কোনো পরিবর্তন আনা যায় কিনা সেই ছকটাই তৈরি করছেন স্প্যানিশ কোচ। ঢাকা আবাহনীর পর্তুগিজ কোচ ম্যারিও লামোস ঘরে বসেই ভুল-ত্রুটি শোধরাচ্ছেন। নিজেকে ফিট রাখতে জিমও করছেন তিনি। ঢাকা মোহামেডানের ইংলিশ কোচ শন ব্রেন্ডন লেন স্থানীয়দের বলেছেন, অলস সময় কাটাবে না। ব্যায়াম করবে নিয়মিত। আমি তোমাদের পাশে আছি। এই সংকটাপন্ন অবস্থা অবশ্যই কেটে যাবে। বন্ধের সময় ছন্দপতন ঘটে। আমি সেই দিকটাকেই গুরুত্ব দিয়ে কাজ করছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর