মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

মুখ ফিরিয়ে নিল কানাডা

পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক

ক্রীড়া ডেস্ক

মুখ ফিরিয়ে নিল কানাডা

এরই মধ্যে অলিম্পিক গেমস থেকে নাম প্রত্যাহার করেছে কানাডা। অস্ট্রেলিয়াও সঙ্গী হয়েছে তাদের। অস্ট্রেলিয়া অলিম্পিক অ্যাসোসিয়েশন অ্যাথলেটদের বলেছে, ২০২১ অলিম্পিকের জন্য প্রস্তুতি নিতে

করোনাভাইরাস আতঙ্কে অসংখ্য ক্রীড়া ইভেন্ট এরই মধ্যে স্থগিত হয়ে গেছে। অনেক ইভেন্ট বাতিল হয়ে গেছে। এমনকি শঙ্কায় আছে আইসিসি টি-২০ বিশ্বকাপের মতো আসরও। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিক গেমস নিয়ে অবশ্য এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এরই মধ্যে কানাঘুষা শুরু হয়েছে, পিছিয়ে যেতে পারে অলিম্পিক গেমস। কিন্তু পিছিয়ে গেলে, কতদিনের জন্য পেছাতে পারে! এ বছর অলিম্পিক হবে কি! নাকি একেবারেই বাতিল হয়ে যাবে মহা এই ক্রীড়াযজ্ঞ! ২৪ জুলাই থেকে টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হওয়ার কথা। শেষ হওয়ার কথা ছিল ৯ আগস্ট। অলিম্পিক গেমস সামনে রেখে বেশিরভাগ ক্রীড়া ইভেন্টই বাছাই পর্বের কাজটাও সেরে নিয়েছিল। কিন্তু গেমস নিয়ে শঙ্কার কালো মেঘ কেবল বেড়েই চলছে।

এরই মধ্যে অলিম্পিক গেমস থেকে নাম প্রত্যাহার করেছে কানাডা। অস্ট্রেলিয়াও সঙ্গী হয়েছে তাদের। অস্ট্রেলিয়া অলিম্পিক অ্যাসোসিয়েশন অ্যাথলেটদের বলেছে, ২০২১ অলিম্পিকের জন্য প্রস্তুতি নিতে। অলিম্পিক গেমসের অন্যতম এ দুই অংশগ্রহণকারী দেশের পাশাপাশি আরও অনেক ক্রীড়া সংস্থাই অলিম্পিক থেকে নিজেদেরকে সরিয়ে নিয়েছে। বিশ্ব অ্যাথলেটিকসের প্রধান সেবাস্তিয়ান বলছেন, অলিম্পিক গেমস স্থগিত করা উচিত। এমনকি জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেও বলছেন, অলিম্পিক গেমস পিছিয়ে যাওয়াটা অপরিহার্য হয়ে যেতে পারে। এ অবস্থায় টোকিও অলিম্পিক পুরোপুরিই শঙ্কায় পড়ে গেল। আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও (আইওসি) বলছে, চার সপ্তাহের মধ্যেই অলিম্পিক গেমস নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। বেশ কিছুদিন ধরেই অলিম্পিক নিয়ে আলোচনা চলছে ক্রীড়াঙ্গনে।

অনেকেই অনেক রকম মন্তব্য করছে। কেউ বলছে, অন্তত চার মাসের জন্য পিছিয়ে দেওয়া হোক অলিম্পিক গেমস। অনেকেই বলছে, ২০২২ সালে অলিম্পিক গেমস হতে পারে। সে বছর শীতকালীন অলিম্পিক গেমসও হবে। একই বছর দুটি অলিম্পিক গেমস হতে পারে কি না তা নিয়েও বিতর্ক শুরু হয়ে গেছে। যদি তাই হয়, অলিম্পিকের ইতিহাসে বছরটাকে ‘অলিম্পিক ইয়ার’ বলে আখ্যা দেওয়া হতে পারে।

আন্তর্জাতিক অলিম্পিক কর্তৃপক্ষ অবশ্য গেমসের ব্যাপারে এএফপিকে ফোনালাপে এক ব্যাখ্যা দিয়েছে। অলিম্পিক কমিটির মার্কেটিং বিভাগের অন্যতম কর্তা মাইকেল পেইন বলছেন, ‘হঠাৎ করেই আমরা অলিম্পিকের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারি না। বিশেষ করে ৭ বছরের প্রস্তুতির পর।’ তবে প্ল্যান বি নিয়ে অগ্রসর হতে পারে আইওসি। আর তা হতে পারে, গেমসের সূচি পিছিয়ে দেওয়া। এমনকি অলিম্পিক বাতিলও হতে পারে। সেক্ষেত্রে জাপানের বেশ মোটা অঙ্কের অর্থ বিফলে যেতে পারে। দীর্ঘদিন অলিম্পিকের জন্য প্রস্তুতি নিয়েছে জাপান। এই গেমস বাতিল হয়ে গেলে তাদেরকে অর্থনৈতিকভাবে ক্ষতির মুখোমুখি হতে হবে। কারণ, অলিম্পিক গেমসের সূচি ঠিক করা হয় বিশ্বের অন্যান্য স্পোর্টস অ্যাসোসিয়েশনের সূচির কথা মাথায় রেখে। সেক্ষেত্রে এক বছর পর অলিম্পিক গেমস অনুষ্ঠিত হতে হলে অন্য অনেক ক্রীড়া সূচিই বদলাতে হবে। আর চার বছর পর প্যারিস অলিম্পিকের আয়োজনও শুরু হয়ে গেছে। চার বছর পরের অলিম্পিক টোকিওতে কোনো ভাবেই অনুষ্ঠিত হবে না। সবমিলিয়ে বেশ সমস্যায় পড়ে গেছে অলিম্পিক কমিটি। পাশাপাশি স্থানীয় আয়োজক কমিটিও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর