বুধবার, ২৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

লিগ বন্ধ অনির্দিষ্টকাল

ক্রীড়া প্রতিবেদক

লিগ বন্ধ অনির্দিষ্টকাল

ইউরোপিয়ান ফুটবল লিগগুলো আবার কবে মাঠে গড়াবে তার কোনো নিশ্চয়তা নেই। টোকিও অলিম্পিক গেমস হবে কিনা সংশয় রয়েছে। করোনাভাইরাসে বাংলাদেশও আতঙ্কিত। ক্লাবগুলোর সম্মতি নিয়ে আগের সভায় পেশাদার লিগ কমিটি ৩১ মার্চ পর্যন্ত খেলা বন্ধ রাখে

 

লিগ কমিটির প্রস্তাব নিয়ে অনেক ক্লাবই আপত্তি করে। কেউ আবার ওয়াকআউট করেও বের হয়ে যান। এবার একটি ব্যাপারেই সবারই ঐক্যমত পোষণ করেছে। আর তা হলো করোনাভাইরাস। বিশ্বের ক্রীড়াঙ্গনই অচল হয়ে পড়েছে। ফিফা ও এএফসি তাদের সব কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। আইসিসিও অফিস বন্ধ রেখেছে। ইউরোপিয়ান ফুটবল লিগগুলো আবার কবে মাঠে গড়াবে তার কোনো নিশ্চয়তা নেই। টোকিও অলিম্পিক গেমস হবে কিনা সংশয় রয়েছে। করোনাভাইরাসে বাংলাদেশও আতঙ্কিত। ক্লাবগুলোর সম্মতি নিয়ে আগের সভায় পেশাদার লিগ কমিটি ৩১ মার্চ পর্যন্ত খেলা বন্ধ রাখে। পরিস্থিতি দেখেই অনুমান করা যাচ্ছিল এপ্রিলেও লিগ শুরু করা সম্ভব নয়।

শেষ পর্যন্ত তাই হলো। অনির্দিষ্টকালের জন্য লিগ বন্ধ ঘোষণা করা হয়েছে। কবে লিগ হবে তার কোনো নিশ্চয়তা নেই। সত্যি বলতে কি চলতি মৌসুমে লিগ আর হবে কিনা তাও বলা যাচ্ছে না। কেননা এপ্রিল পর্যন্ত সরকারই সবরকম কর্মকা  স্থগিত রেখেছে। শিক্ষা প্রতিষ্ঠান সব বন্ধ হয়ে গেছে। আজ থেকে শপিং মলে তালা ঝুলবে। সামনে নাকি আরও ভয়ঙ্কর অবস্থা হবে। এ অবস্থায় ২০২০ সালে পেশাদার লিগ আদৌ মাঠে গড়াবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী অসহায় কণ্ঠে বলেন, এমন বিপর্যয়ে কখনো পড়িনি। গোটা দেশ আতঙ্কিত। বিশ্ব ক্রীড়াঙ্গন যখন অচল তখন আমরা লিগ চালাব কীভাবে? সবার সঙ্গে আলাপ করে অনির্দিষ্টকালের জন্য লিগ বন্ধ করতে বাধ্য হয়েছি। কবে শুরু করব তা জানি না। তবে বেঁচে থাকলে ফুটবল আবার মাঠে গড়াবে।

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু বলেন, এ ছাড়া উপায় ছিল না। সবাই আতঙ্কিত এ অবস্থায় খেলা মানে জাতির সঙ্গে পরিহাস করা। শেখ রাসেল ক্রীড়াচক্রের পরিচালক (ক্রীড়া) সালেহ জামান সেলিম বলেন, আমরা মৃত্যুর সঙ্গে লড়ছি। এ অবস্থায় খেলার কথা ভাবাই যায় না। ১৯৭২  সালে প্রথম বিভাগ ফুটবল মাঝপথে স্থগিত হওয়ার পরবর্তীতে আর খেলাই হয়নি। সেবার অবশ্য বিষয়টি ছিল ভিন্ন। আবাহনী ওয়ান্ডারার্স ম্যাচের হট্টগোলের পর রেফারি খেলা বন্ধ করতে বাধ্য হয়। পরবর্তীতে লিগ আর শুরু করা যায়নি। এবার মরণঘাতী করোনার কারণে লিগ বন্ধ। কবে যে ক্রীড়াঙ্গন সচল  হবে বলা মুশকিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর