শনিবার, ২৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

স্থবির বিশ্ব ক্রীড়াঙ্গন

করোনাভাইরাসে বন্ধ , স্থগিত আসর/ইভেন্ট

স্থবির বিশ্ব ক্রীড়াঙ্গন

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে গেছে গোটা বিশ্ব। স্থবির হয়ে গেছে ক্রীড়াঙ্গন। ক্রীড়াবিদরা এখন ঘরবন্দী হয়ে পড়েছেন। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক পিছিয়ে গেছে এক বছর। এ ছাড়া ক্রিকেটে ঘরোয়া ও আন্তর্জাতিক মিলে ৫০টির বেশি সিরিজ-টুর্নামেন্ট বন্ধ হয়ে গেছে। বড় আঘাত লেগেছে ফুটবলেও। বিশ্বকাপ বাছাইপর্ব, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ সব ঘরোয়া লিগ আপাতত বন্ধ। এ ছাড়া গলফ, টেনিস, হকি- সব খেলাই বন্ধ। স্থগিত ও বন্ধ হওয়া উল্লেখযোগ্য ক্রীড়া আসর/ইভেন্ট নিয়েই আজকের এ আয়োজন-

ক্রিকেট

বন্ধের তালিকায় হাফ সেঞ্চুরি

ক্রিকেটে ঘরোয়া ও আন্তর্জাতিক টুর্নামেন্ট মিলে প্রায় ৫০টির মতো সিরিজ ও টুর্নামেন্ট ইতিমধ্যেই বন্ধ হয়ে গেছে। বাংলাদেশের পাকিস্তান ট্যুর স্থগিত হয়ে গেছে। আয়ারল্যান্ড সিরিজ ও দেশের ঘরোয়া আসর ঢাকা প্রিমিয়ার লিগও বন্ধ হয়ে গেছে। এ মাসের ২১ ও ২২ তারিখে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে দুটি টি-২০ ম্যাচ হওয়ার কথা ছিল সেটিও বন্ধ হয়ে গেছে। ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ, ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজ, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ বন্ধ হয়ে গেছে। ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া আসর আইপিএলও পিছিয়ে গেছে। এ ছাড়া প্রত্যেক দেশের ঘরোয়া লিগ বন্ধ হয়ে গেছে। পাকিস্তান সুপার লিগ মাঝপথে থামিয়ে দেওয়া হয়েছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচও স্থগিত করা হয়েছে। আইসিসি এফটিপি (ফিউচার ট্যুর প্লান) ওলট-পালট করে দিয়েছে এ ভাইরাস। কবে মাঠে ক্রিকেট ফিরবে তারও নিশ্চয়তা নেই।

অলিম্পিক গেমস

পিছিয়ে গেছে এক বছর

করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে গেছে। অনেক বিতর্কের পর টোকিওর স্থানীয় আয়োজক কমিটি এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) মিলেই এ সিদ্ধান্ত নিয়েছে। শেষ পর্যন্ত অপেক্ষা করার পক্ষপাতি ছিল স্থানীয় আয়োজক কমিটি। কিন্তু কানাডা ও অস্ট্রেলিয়া অলিম্পিক থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ায় অনেকটা বাধ্য হয়েই অলিম্পিক এক বছর পিছিয়ে দিতে হলো। এর আগে তিনবার অলিম্পিক গেমস বাতিল হলেও কখনোই পিছিয়ে যায়নি। প্রথমবারের মতো অলিম্পিক গেমস পিছিয়ে গেল। জুলাই মাসে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বাংলাদেশের ফুটবল

করোনাভাইরাসের কারণে পিছিয়ে গেছে বাংলাদেশের স্থানীয় ফুটবল লিগ। পেশাদার লিগ কবে শুরু হবে বলা কঠিন। ৬ ম্যাচ করে খেলেছে পেশাদার লিগের দলগুলো। এর মধ্যে ১৩ পয়েন্ট করে সংগ্রহ করেছে ঢাকা আবাহনী ও চট্টগ্রাম আবাহনী। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে আছে ঢাকা আবাহনী। লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস অবস্থান করছে ৬ নম্বরে (১০ পয়েন্ট)। লিগ পিছিয়ে যাওয়ায় অনেক ক্লাবই ফুটবলারদের ছুটি দিয়ে ফুটবলহীন জীবন কাটাচ্ছে।

চ্যাম্পিয়ন্স লিগ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলভক্তদের জন্য অন্যতম আকর্ষণ। কে হবে চ্যাম্পিয়ন! বার্সেলোনা নাকি রিয়াল মাদ্রিদ! নাকি জুভেন্টাস! এই প্রশ্নের উত্তর কবে জানা যাবে তা কেবল সময়ই বলতে পারে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ পিছিয়ে গেছে করোনাভাইরাসের কারণে। কেবল চ্যাম্পিয়ন্স লিগই নয়, ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সেরা লিগগুলোও স্থগিত হয়ে গেছে। স্পেনের লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্দেসলিগা, ইতালির সিরি এ লিগ এবং ফ্রান্সের লিগ ওয়ান স্থগিত রয়েছে। কবে শুরু হবে বলা কঠিন।

ইউরো কাপ

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আসর এবার মহাআড়ম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১২টি দেশের ১২টি ভেন্যুতে। করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে গেছে টুর্নামেন্টটি। চলতি বছরের জুনে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা অনুষ্ঠিত হবে আগামী বছরের জুন-জুলাইয়ে। অবশ্য পিছিয়ে গেলেও ভেন্যু ঠিকই থাকছে। সামনের বছর ইউরো অনুষ্ঠিত হওয়ার কথা ইংল্যান্ড, জার্মানি, ইতালি, রাশিয়া, রোমানিয়া, স্পেন, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, আজারবাইজান, হাঙ্গেরি, নেদারল্যান্ডস ও ডেনমার্কের ১২টি স্টেডিয়ামে।

 

ফ্রেঞ্চ ওপেন

টেনিস

করোনাভাইরাসের কারণে পিছিয়ে গেছে টেনিসের অন্যতম ইভেন্ট ফ্রেঞ্চ ওপেন। এ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট সাধারণত রোলাগারোতে অনুষ্ঠিত হয় মে মাসে। শেষ হয় জুনে। কিন্তু চলতি বছর ফ্রেঞ্চ ওপেন অনুষ্ঠিত হবে সেপ্টেম্বর-অক্টোবরে। কেবল ফ্রেঞ্চ ওপেনই নয়, বিশ্বজুড়ে অসংখ্য টেনিস টুর্নামেন্ট স্থগিত হয়ে গেছে। কোনোটা একেবারে বাতিলও হয়ে গেছে। উইম্বলডনও পিছিয়ে যাওয়ার অপেক্ষায় প্রহর গুনছে। দিন কয়েকের মধ্যেই সিদ্ধান্ত নিতে পারে অল ইংল্যান্ড টেনিস কর্তৃপক্ষ।

পিজিএ চ্যাম্পিয়নশিপ

গলফ

বাংলাদেশে গলফ অন্যতম জনপ্রিয় খেলা হিসেবে পরিচিত। কিন্তু করোনভাইরাসের কারণে বাংলাদেশে অনুষ্ঠেয় গলফ টুর্নামেন্ট স্থগিত করা হয়েছে। এমনকি আন্তর্জাতিক গলফের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলোও একে একে পিছিয়ে গেছে। প্রথম মাস্টার্স এরপর দি পিজিএ চ্যাম্পিয়নশিপ পিছিয়ে গেছে। স্যান ফ্রান্সিসকোর হার্ডিং পার্কে মে মাসে পিজিএ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তা পিছিয়ে গেছে অনির্দিষ্টকালের জন্য। অন্যদিকে অগাস্তা ন্যাশনাল পার্কে মাস্টার্স অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এপ্রিলে। এ টুর্নামেন্টও কবে হবে বলা কঠিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর